সমাজের আলো:- আগামীকাল শনিবার ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাসের জন্য বন্ধ হচ্ছে সুন্দরবনের মাছধরা বন্ধ হয়ে যাচ্ছে। এর সময়ের মধ্যে পর্যটক প্রবেশ, সাধারণ মানুষের চলাচলস নিষিদ্ধ থাকবে। সুন্দরবনের ওপর নির্ভরশীল হাজার হাজার কেড়ে বাওয়ালিরা চরম দুশ্চিন্তায় পড়েছে।

সুন্দরবনের নদী,খালে মাছ ও বনে প্রাণীদের বিচরণ ও প্রজনন জন্য বন বিভাগের পক্ষ থেকে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এ কে এম ইকবাল হোছাইন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, জুন থেকে আগস্ট, এই তিন মাস সুন্দরবনের নদী-খালের মাছের প্রজনন মৌসুম হিসেবে ধরা হয়। এই তিন মাস সুন্দরবনের নদী ও খালে থাকা বেশির ভাগ মাছ ডিম ছাড়ে। এ ছাড়া এই সময়ে বন্য প্রাণীরও প্রজনন মৌসুম। এই তিন মাস বনে পর্যটক ও জেলে না গেলে বনের জীববৈচিত্র্য ও বন্য প্রাণী নিরুপদ্রব থাকবে। ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সুন্দরবনে প্রাণী ও জীববৈচিত্র্যের যে ক্ষতি হয়েছে, তা দ্রুত কাটিয়ে উঠবে।

বন বিভাগের তথ্য অনুযায়ী, সুন্দরবনে মৎস্য সম্পদ রক্ষায় সমন্বিত সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনার (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী ২০১৯ সাল থেকে প্রতিবছরের ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত দুই মাস সুন্দরবনের সব নদী ও খালে মাছ আহরণ বন্ধ থাকত। ২০২২ সালে মৎস্য বিভাগের সঙ্গে সমন্বয় করে এ নিষেধাজ্ঞা এক মাস বৃদ্ধি করে ১ জুন থেকে করা হয়েছে। সেই থেকে ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস বনের সব নদী ও খালে মাছ আহরণ বন্ধ রাখা হচ্ছে।

বন বিভাগ জানায়, সুন্দরবনে প্রায় ২৮৯ প্রজাতির স্থলজ প্রাণী বাস করে। এ ছাড়া আছে প্রায় ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৩৫ প্রজাতির সরীসৃপ, ৮ প্রজাতির উভচর, বিভিন্ন প্রজাতির মাছসহ ২১৯ প্রজাতির জলজ প্রাণী। বনের নদী ও খালে নৌযান চলাচল করলে মাছের ডিম ছাড়তে সমস্যা হবে তাই সব ধরণের নৌযানও বন্ধ থাকবে।

বনজীবীরা জানান, ঘূর্ণিঝড় রেমালের সংকেত শুনে ঝড়ের আগেই তাঁরা সুন্দরবন থেকে লোকালয়ে ফিরেছিলেন। এরপর আর বন বিভাগ থেকে বনে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি।

বনজীবীরা আরও জানান, সুন্দরবনে মাছ, কাঁকড়া ও মধু আহরণ করেই সংসার চলে তাদের। তিন মাস পাস বন্ধ থাকবে। এক সপ্তাহ আগে ঝড়ের সংকেত শুনে বন থেকে বাড়িতে ফিরেছে তারা। ঝড়ের কারণে আগে থেকে বোন থেকে বাড়ি ফিরতে হয়েছে তিন মাস মাছ ধরা বন্ধ হয়ে যাচ্ছে সুন্দরবন এ মাছ ধরা। পরিবার পরিজন নিয়ে তাদের এই মুহূর্তে চরম মানবতা জীবন যাপন করতে হবে। ধার দেনা করে কোন প্রকার নৌকা নিয়ে সুন্দরবন এ গিয়েছিলেন। কিন্তু ঝড়ের কারণে তারা লোকসানে পড়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *