সমাজের আলো  : “স্মার্ট যুব সমৃদ্ধ দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে জাতীয় যুব দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা, সনদপত্র ও যুব ঋণের চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১ নভেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর সাতক্ষীরার যৌথ আয়োজনে জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির এঁর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা-২আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, “যুব সমাজকে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুর্দ্ধ করতে হবে। জাতীয় স্লোগান জয় বাংলা আমাদের মহান স্বাধীনতার ঐতিহ্য বহন করে। দেশের উন্নয়ন অগ্রযাত্রায় এগিয়ে যেতে সকলকে জয় বাংলা স্লোগান দেওয়া উচিত। যুবরা আমাদের দেশের সম্পদ। দেশের সার্বিক উন্নয়নে যুবদের অনেক ভূমিকা রয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল কারিগর হবে যুব সমাজ। আগামীর স্মার্ট বাংলাদেশ গড়তে এগিয়ে আসতে হবে যুবকদের। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার সফলভাবে বাস্তবায়নের পর বাংলাদেশ এখন নতুন কর্মসূচি নিয়ে অগ্রসর হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়ন এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে নিরলস কাজ করছেন। স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি- এই চারটি মূল ভিত্তির ওপর গড়ে উঠবে ২০৪১ সাল একটি সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক, উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ। যুবসমাজের নেতৃত্বেই গড়ে উঠবে জননেত্রী শেখ হাসিনার আগামীর স্মার্ট বাংলাদেশ। স্বাধীনতার পর বঙ্গবন্ধু বিভিন্ন বিষয়ে পরিকল্পনা গ্রহণ করেছিলেন। তিনি যুব সমাজের উন্নয়নে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার কথা বলেছেন, এর গুরুত্ব বর্তমানেও অধিক। চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী দক্ষ যুবশক্তি গড়ে তোলার ক্ষেত্রেও বঙ্গবন্ধুর যুবভাবনা ও চিন্তাচেতনা প্রাসঙ্গিক। যুবসমাজ নিয়ে বঙ্গবন্ধুর অনেক ভাবনা ও স্বপ্ন ছিল। তিনি ভাবতেন যুবসমাজের প্রতিটি সদস্যকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তারাই হয়ে ওঠবে এক আদর্শবান শক্তি।”
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তর সাতক্ষীরার উপ-পরিচালক আশীষ কুমার মন্ডল।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বাসুদেব বসু, জাতীয় মহিলা সংস্থা সাতক্ষীরা জেলা শাখার চেয়ারম্যান ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জ্যোৎস্না আরা, সিডোর নির্বাহী পরিচালক শ্যামল কুমার, অনুভূতি ব্যক্ত করেন বক্তব্য রাখেন যুব কাউন্সিলর ও যুব প্রতিনিধি রুবিনা খাতুন ও ইয়ুথ সদস্য বৈশাখী সুলতানা প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপরিচালক সন্তোষ কুমার নাথ, সাতক্ষীরা জেলা তথ্য অফিসার মো. জাহারুল ইসলাম, যুব প্রশিক্ষণ কেন্দ্রের ডিপিসি ডক্টর মো. আব্দুল মাজেদ, সাতক্ষীরা পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর বিন সেলিম যাদু, তথ্য ও গবেষণা সম্পাদক শেখ মাহফুজুর রহমান, এস এম রেজাউল ইসলাম, জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোনিয়া পারভীন শাপলা, দপ্তর সম্পাদক তহমিনা ইসলাম সিম্মি, কম্পিউটার প্রশিক্ষক মো. আব্দুল মতলব সরদার, ইলেকট্রনিক্স প্রশিক্ষক মো. নুর মোহাম্মদ, প্রশিক্ষক মো. মনিরুজ্জামান প্রমুখ। আলোচনা সভা পূর্বে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বেলুন ও ফেস্টুন উড়িয়ে জাতীয় যুব দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধ মীর মোস্তাক আহমেদ রবি এমপি। এসময় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও যুব উন্নয়ন অধিদপ্তর এর কর্মকর্তা, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধি ও যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সঞ্জীব কুমার দাস।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *