সমাজের আলো: -একটি ইটভাটার মূল্য সংযোজন কর (মূসক) পরিশোধ না থাকায় সাধারণ এক ক্রেতার ক্রয় করা দুই ট্রলি (২ হাজার) ইট জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সাতক্ষীরা সার্কেল।

শনিবার (১৫ জুন) বিকালে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের এ্যাসিস্ট্যান্ট রেভিনিউ অফিসার রাশিদুল হাসান ইকবালের নেতৃত্বে কাস্টমস কর্মকর্তারা সদরের বাবুলিয়া বাজার থেকে এসব ইট জব্দ করেন।

ইটভাটার মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা না নিয়ে সাধারণ ক্রেতার ক্রয় করা ইট জব্দ করায় কাস্টমসের দায়িত্ব ও কর্তব্য নিয়ে উঠেছে নানান প্রশ্ন।

কর পরিশোধ না করা ওই ইটভাটাটি সদর উপজেলার বাঁশদহা ইউনিয়নের শেখ শহিদের মালিকানাধিন মেসার্স নিবরাজ ব্রিকস্।

ভুক্তভোগী সাতক্ষীরা শহরের কাটিয়া মাঠপাড়া এলাকার আবু ওয়ালিদ জানান, আমরা ২০২২ সালে নগদ টাকা দিয়ে মেসার্স নিবরাজ ব্রিকস্ থেকে ইট ক্রয় করে আমাদের মামার বাড়ী আবাদেরহাটের শিয়ালডাঙ্গা এলাকায় এই দুই বছরের মতো রেখেছিলাম। আজ বিকালে মামার বাড়ি থেকে সাতক্ষীরার উদ্দেশ্যে দুটি ট্রলিতে (২ হাজার) ইট নিয়ে রওনা হয়েছিলাম,পথিমধ্যে বাবুলিয়া বাজার এলাকায় কাস্টমস কর্মকর্তা আমার ওই ইটগুলো আটক করে। আমাদের কাছে ভাটার রশিদ রয়েছে সেটা দেখিয়েছি, কিন্তু তার পরেও আমাদের কথা তারা না শুনে ইটগুলে আটক করে নিয়ে গেছে।

তিনি আরও বলেন, কাস্টমস কর্মকর্তাদের দাবি আমাদের ভ্যাট পরিশোধ হয়নি, কিন্তু আমরা তো সবকিছুই পরিশোধ করে ইট ক্রয় করেছি। আমাদের কাছে মেমো আছে, কিন্তু তাও তারা কোন কথা শুনতে চাই না।

সাতক্ষীরা পৌরসভার প্যানেল মেয়র শেখ আনোয়ার হোনেস মিলন বলেন, জীবনে প্রথম বার দেখলাম বিক্রেতার কাছে পাওনা টাকার জন্য ক্রেতার পণ্য জব্দ হয়। কাস্টমস কর্মকর্তাদের এটা কি ধরণের হয়রানি এটি আমার বধোগম্য নয়।

ক্রেতার ইট সহ পরিবহন কেন জব্দ করা হলো এবিষয়ে জানতে চাইলে সাতক্ষীরা কাস্টমসের এ্যাসিস্ট্যান্ট রেভিনিউ অফিসার মাজহারুল মেজবাহ বলেন, ক্রেতার ইট জব্দ করা হয়েছে এটি লিখেননা। আপনার লেখেন ভ্যাট পরিশোধ না করায় ইটভাটা মালিকের পরিবহন জব্দ করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *