আরিফুর রহমান, টাঙ্গাইল প্রতিনিধি:
টাঙ্গাইল শহীদ মিনারে সোমবার (১ নভেম্বর) পুলিশি বাঁধার মুখে প্রতিবাদ সমাবেশ পন্ড হয়েছে। ঘটনাস্থল থেকে নাশকতা সৃষ্টির অভিযোগে ৬ জনকে আটক করেছে পুলিশ।

আটককৃতরা হলো এনজিও কর্মী সাখাওয়াত হোসেন (৪৮), আসাদুজ্জামান (৪২), আব্দুল মালেক (৩৮), মাজেদুর রহমান (২৬), বাবুল সরকার (৩৯) ও নাসির উদ্দিন (৩৫)।

স্থানীয়দের অভিযোগ, কয়েকটি এনজিও সংগঠন মিলে একটি প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। পক্ষান্তরে এই সমাবেশকে প্রতিহত করতে একই স্থানে একই সময়ে ‘অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটি’ পাল্টা সমাবেশ ঘোষনা করে। এটা নিয়ে এলাকায় উত্তপ্তের সৃষ্টি হয়। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে উভয়পক্ষকে সরিয়ে দেয়।

তবে এনজিও সংগঠনের নেতাদের অভিযোগ, প্রতিপক্ষকে কিছু না বলে উল্টো পুলিশ ও ‘অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির লোকজন মিলে আমাদের লোকজনের উপর হামলা করে। চেয়ার-টেবিল ভাংচুর সহ ব্যানার ছিড়ে ফেলে। এতে আমাদের কর্মী আশরাফুল আলম, এহসানুল হক নয়ন, ফৈরদৌস আরা, রাকিব সরকার, তানিয়া রহমান, হাসিবুল হাসান সহ বেশ কয়েকজন আহত হয়।

এসএসএস’র নির্বাহী পরিচালক মুর্শিদ আলম সরকার জানান, প্রতিবাদ সমাবেশ থেকে জিজ্ঞাসাবাদের নামে পুলিশ ৬ জনকে ধরে নিয়ে গেছে। শান্তিপূর্ন সমাবেশ করতে বাঁধা দেওয়া হয়েছে। এটা খুবই দুঃখজনক।

অপরদিকে, অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির সভাপতি আব্দুল আজিজ জানান, এনজিও গুলোর কর্মকর্তারা পতিতাদের দালাল। এদেরকে প্রশিক্ষনের নামে তাদেরকে স্থায়ীভাবে পূর্নবাসন করতে চায়। তৌহিদী জনতা বেঁচে থাকতে তাদের এ কর্মকান্ড সফল করতে দেয়া হবে না।

টাঙ্গাইল পৌরসভার কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা তানভীর হাসান ফেরদৌস ঘটনার বিষয়ে জানান, মূলত সমস্যাটা হলো আধাঁরে আলো এনজিও’র ব্যবস্থাপক শরিফ হোসেনকে নিয়ে। সে একজন বিএনপির যুবদল ক্যাডার। কান্দাপাড়ার নারীদের নিয়ে প্রশিক্ষনের নামে দিনের পর দিন সরকার বিরোধী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এছাড়া সরকার উৎখাতের লক্ষ্যে এনজিও’র অন্তরালে একাধিক গোপন বৈঠকের খবর আমাদের কাছে আছে। তাকে যে কোন মূল্যে প্রতিহত করা হবে।

আধাঁরে আলো এনজিও’র ব্যবস্থাপক শরিফ হোসেন জানান, মূলত আমি একজন বিএনপি কর্মী হওয়ায় তারা আমার বিরুদ্ধে উঠে পড়ে লেগেছে। এছাড়া নারীদের অগ্রযাত্রা ও সামাজিক মর্যাদা প্রতিষ্টার জন্য কাজ করার জন্য তারা আমার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে এবং এনজিও’র সকল কার্যক্রম বন্ধের চেষ্টা অব্যাহত রেখেছে।

টাঙ্গাইল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মোশাররফ হোসেন মুঠোফোনে জানান, এলাকার শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে দুই পক্ষকে সমাবেশ করতে দেয়া হয়নি। নাশকতা সৃষ্টি চেষ্টার অভিযোগে ৬ জনকে আটক করা হয়েছে। তাদের থানায় এনে জিজ্ঞাসাবাদ চলছে। এ ঘটনায় অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির সভাপতি আব্দুল আজিজ বাদী হয়ে একটি লিখিত অভিযোগ দিয়েছে।

উল্লেখ্য, গত শুক্রবার (২৯ অক্টোবর) জুম্মার নামাজের পর অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির আব্দুল আজিজ, আমানুর রহমান আমান, শ্রমিক লীগ নেতা রেজাউল করিম রেজার নেতৃত্বে ৩০/৩৫ জন লোক লাঠি-সোঠা নিয়ে আধাঁরে আলো এনজিও’র কার্যালয়ে হামলা চালায়। এ সময় সেখানে প্রশিক্ষনরত প্রায় ৩০ জন শিক্ষার্থী ছিল। হামলায় অধিকাংশ শিক্ষার্থী আহত হয়। তবে আধাঁরে আলো এনজিও’র ব্যবস্থাপক শরিফ হোসেন ও তার স্ত্রী খালেদা আক্তার মারাত্মকভাবে আহত হয়। এ ঘটনায় পুলিশ মামলা নেয়নি।

অন্যায়ভাবে এনজিও কার্যালয়ে হামলা ও মামলা না নেওয়ার ঘটনায় এসএসএস, ব্যুরো বাংলাদেশ ও সেবা সহ কয়েকটি এনজিও সংগঠনের ব্যানারে প্রতিবাদ সমাবেশের ডাক দেয়। কিন্তু পুলিশি বাধাঁর মুখে শহীদ মিনারে সেই প্রতিবাদ সমাবেশ করতে তারা ব্যর্থ হয়।




Leave a Reply

Your email address will not be published.