গ্রামে গ্রামে গিয়ে আম গাছের চারা লাগিয়ে দিচ্ছে বন্ধুসভার বন্ধুরা। তবে এই চারা নিতে হলে একেবারে ফ্রী কিনবা টাকা নয়, দিতে হচ্ছে পরিত্যক্ত প্লাস্টিক! এই দেখে গ্রামের অনেকেই আসছেন পরিত্যক্ত প্লাস্টিক নিয়ে। নির্দিষ্ট পরিমাণ প্লাস্টিক দিয়ে নিয়ে যাচ্ছেন আম গাছ অনেকেই আবার বন্ধুদের দিয়ে বাড়ি আঙ্গিনায় লাগিয়ে নিচ্ছেন আম গাছ।

পরিবেশের ভারসাম্য রক্ষায় প্লাস্টিকের ব্যবহার কমানো ও বৃক্ষরোপণে সচেতনতা বাড়াতে সাতক্ষীরা প্রথম আলো বন্ধুসভার এই ব্যতিক্রমী উদ্যোগ ।
সমাজের আলো।।

প্লাস্টিকমুক্ত পৃথিবী চাই, গাছ লাগাই, গাছ বাঁচাই ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করে প্রথম আলো বন্ধুসভা সাতক্ষীরা। সাতক্ষীরা সদর উপজেলার রইচপুর,ফিংড়ি সহ বিভিন্ন গ্রামে নানা জাতের, ( হিমসাগর,গোবিন্দভোগ,ল্যাংড়া,ফজলি,)আম গাছ রোপন ও বিতরণ করা হয়। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে এই পৃথিবীকে রক্ষার প্রতিশ্রুতির অংশ হিসেবে প্রতি বছর শিক্ষাপ্রতিষ্ঠানে গাছের চারা উপহার দিয়ে আসছে বন্ধুসভার বন্ধুরা। এবছর সাতক্ষীরা বন্ধুসভার বন্ধুদের উদ্যোগে ২৫০ আম গাছ ও ১০০০ তাল বীজ লাগানোর লক্ষমাত্রা নির্ধারণ করেছে। সেই লক্ষমাত্রার অংশ হিসেবে রইচপুরে ১৫০ পরিবারের মধ্যে প্রতিটি বাড়িতে একটি করে “পরিতাক্ত প্লাস্টিকের বিনিময়ে একটি আম গাছ” শিরোনামে গাছের পাঠশালা এর সহযোগিতায় এই বৃক্ষ রোপন কর্মসূচি পালিত হয়। ২৫ ই আগষ্ট সকাল ১০ টায় গাছের চারা রোপনের মাধ্যমে কর্মসূচির শুভসুচনা করেন সাতক্ষীরা বন্ধুসভার সাধারণ সম্পাদক ইমরুল হাসান, সাংস্কৃতিক সম্পাদক মোকাররাম বিল্লাহ, বইমেলা সম্পাদক সাগরিকা আক্তার, ম্যাগাজিন সম্পাদক মাসকুরা আক্তার, কার্যনির্বাহী সদস্য গোলাম হোসেন, কামরুজ্জামান ইব্রাহিম, প্রচার সম্পাদক তারিক ইসলাম,সদস্য তানিসা তন্নি,তামিম বিল্লাহ,আবু তাহির,তায়েব হাসান,মো: পারভেজ,সোমা প্রমূখ।

বন্ধুসভা সভাপতি কর্ণ বিশ্বাস জানান, তাঁদের এই কর্মসূচি সবাইকে গাছ লাগাতে উৎসাহী করবে। একই সঙ্গে প্লাস্টিকের ব্যবহারে সবাই সচেতন হবে। যেখানে-সেখানে কেউ আর প্লাস্টিক ফেলে রাখবে না বলে আশা করেন তিনি। এতে একদিকে যেমন পরিবেশদূষণ কমবে, অন্যদিকে বৃক্ষরোপণের পরিমাণও বাড়বে। প্লাস্টিকের বিনিময়ে গাছ দেওয়া অনুষ্ঠানটি করতে পারায় তাঁরা অনেক আনন্দিত।

এছাড়াও বন্ধুসভার সকল বন্ধু ও তাদের পরিবার কে প্লাস্টিক ব্যাবহার না করানোর প্রতিজ্ঞা করানো হয়। এবং যাতে বেশি বেশি গাছ লাগায় সেই বিষয়ে তাদেরকে আগ্রহী করে তোলার পাশাপাশি বন্ধুদের কেও একটি করে আম গাছ দেওয়া হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *