সমাজের আলো : আর মাত্র ১৩ দিন, এরপরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। ইতিমধ্যেই শুরু হয়েছে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য আসরটির টিকিট বিক্রির কার্যক্রম। ক্রিকেট প্রেমীদের সুসংবাদটি দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা- ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, টি-টোয়েন্টি বিশ্বকাপের ৪৫ ম্যাচের টিকিট বিক্রি শুরু করেছে তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়েবসাইটে প্রবেশ করে কেনা যাবে টিকিট। ওমানে অনুষ্ঠেয় বাছাইপর্বের ম্যাচগুলোর টিকিট মূল্য শুরু হচ্ছে ১০ ওমানি রিয়াল থেকে। আর আরব আমিরাতে সুুপার টুয়েলভের ম্যাচগুলোর টিকিটের মূল্য শুরু হচ্ছে ৩০ দিরহাম থেকে।

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে দর্শকশূন্য গ্যালারিতে চলছিল যাবতীয় ক্রীড়াযজ্ঞ। ফুটবল মাঠে দর্শক ফিরলেও এখন পর্যন্ত ক্রিকেটের বড় কোনো টুর্নামেন্ট দেখার সুযোগ মেলেনি ক্রীড়াপ্রেমীদের। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও আলোচনার বিষয় ছিল দর্শকদের উপস্থিতি।ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি), ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ও এমিরেটস ক্রিকেট বোর্ডের (এসিবি) সম্মিলিত সিদ্ধান্তে দর্শকদের অনুমতি দেয়া হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরটিতে।সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের মূল আসরে স্টেডিয়ামের ধারণক্ষমতার ৭০ শতাংশ দর্শক প্রবেশ করতে পারবে। আর বাছাইপর্বে ওমানের রাজধানী মাস্কাটের ম্যাচগুলোতে ৩ হাজার করে দর্শক মাঠে বসে খেলা দেখার সুযোগ পাবে।মাঠে দর্শক ফেরানোর বিষয়টি নিয়ে আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী হিওফ এলারডিস বলেন, ‘আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ উপভোগের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে দর্শক ফিরতে যাচ্ছে, তাই আমরা খুবই আনন্দিত। দর্শকদের জন্য নিরাপদ পরিবেশ তৈরিতে সহায়তা করার আয়োজক বিসিসিআই, এমিরেটস ক্রিকেট বোর্ড ও ওমান ক্রিকেটের পাশাপাশি স্থানীয় সরকারকেও ধন্যবাদ জানাচ্ছি।

ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআইয়ের সাধারণ সম্পাদক জয় শাহ বলেন, ‘আমি আনন্দিত যে, আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাত ও ওমান উভয় দেশেই দর্শকদের উপস্থিতিতে অনুষ্ঠিত হবে। ভক্তদের ফেরার পত সুগম করার জন্য আমি সংযুক্ত আরব আমিরাত ও ওমান সরকারকে আন্তরিক ধন্যবাদ জানাই। আমি নিশ্চিত বিশ্বের বিভিন্ন দেশ থেকে দর্শকরা তাদের দশকে সমর্থন দেয়ার জন্য আসবেন। ভক্তদের সরব উপস্থিতি দলকেও মাঠে উজ্জীবিত করবে। টিকিট বিক্রি শুরু হয়েছে এবং আমি সবাইকে অনুরোধ করছি, সুরক্ষিত থাকেন এবং স্বাস্থ্যবিধি মেনে চলুন।’আগামী ১৭ই অক্টোবর থেকে ওমানের রাজধানী মাস্কাটে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বের ১৬টি দল এবারের বিশ্বকাপে অংশ নিচ্ছে। ১৪ই নভেম্বর ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামবে টুর্নামেন্টটির।

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে ইতিমধ্যেই আরব আমিরাতে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে একদিনের রুম কোয়ারেন্টিন পালনের পর কোভিড-১৯ পরীক্ষা হবে টাইগারদের। করোনা টেস্টে সবাই নেগেটিভ এলে সুযোগ মিলবে অনুশীলন করার। তিন দিন অনুশীলনের পর নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ। অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলতে এরপর সংযুক্ত আরব আমিরাতে যাবে মাহমুদুল্লাহ রিয়াদ নেতৃত্বাধীন দলটি। আবুধাবিতে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। ম্যাচ দুটি হবে ১২ ও ১৪ই অক্টোবর।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *