সমাজের আলো : বন‍্যা জলোচ্ছাস আর প্রাকৃতিক দুর্যোগে বারবার ক্ষতিগ্রস্ত শ‍্যামনগর উপজেলা সর্ব উপকূলের বেড়িবাধঁ গুলো।ক্ষতিগ্রস্ত বেড়িবাধঁ সংস্কারের পরেও কিছু অসাধু মাছ চাষি ওসংশ্লিষ্ট কর্মকতাদের গাফিলতির কারনে দিনদিন আরো ঝুঁকির মধ্যে পড়ছে উপকুলের এসব বেরিবাঁধ।স্থানীয় উপকুলবাসীরা জানায় ওয়াব্দা বাঁধের অবৈধ‍্য পাইব লাইন বা বক্স কল অপসারণের নিদের্শ দিয়েছে সাতক্ষীরা জেলা প্রসাশন। তারপর ও কর্তৃপক্ষকে ম‍্যানেজ করে শ‍্যামনগর উপকুলের প্রত্যেক বেরি বাঁধ কেটে নীচে পাইব বসিয়ে ফসলি জমিতে লবন পানি তুলে চিংড়ি চাষ করে আসছে কিছু অসাধু চিংড়ি চাষি। তারা জানান অবৈধ ওয়াব্দা বাঁধ কর্তনের ফলে বেরিবাঁধ নষ্ট হয়ে উপকুলীয় শ‍্যামনগর অঞ্চল ইতিপূর্বে কয়েকবার প্লাবিত হয়েছে।

এরআগে আইলার বাঁধ ভেঙে শ‍্যামনগরের বিস্তর্ন অঞ্চল প্লাবিত হয়ে হাজার হাজার মানুষ ঘর বাড়ি হারিয়ে মানবতার জীবন জাপন করছে।হাজার হাজার একর ফসলি জমির ফসলে ব‍্যাপক ক্ষতি হয়েছে।মারা যায় গবাদি পশুপাখি।তারপরওকতিপয় কর্মকর্তাদের ম‍্যানেজ করে অসাধু চিংড়ি চাষিরা সাধারণ মানুষের ক্ষতি করতে মরিয়া হয়ে উঠেছে।উপকুলীয়বাসীরা আরো জানান,বিগত১২বছর আইলার ক্ষতি এই এলাকার মানুষ এখনো কাঠিয়ে উঠতে পারিনি।এরপর আরো কয়েকটি প্রাকৃতিক দুর্যোগে বারবার এলাকা প্লাবিত হয়েছে আঘাত হেনেছে উপকুলের এসব জনপদে।তারা জানান অসাধু মাছ চাষিদের কারনে ওয়াব্দা বাঁধ ভেঙে এলাকা প্লাবিত হলেও এলাকার ক্ষতিগ্রস্ত মানুষ পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকতাদের নিকট লিখিত অভিযোগ দিয়ে ও কোন প্রতিকার পাইনি।ক্ষতিগ্রস্ত অসংখ্য মানুষ আন্দোলন সংগ্রাম মানববন্ধন মিছিল মিটিং করেও কোন লাভ হয়নি।

জানাগেছে ওয়াব্দা বাঁধের অবৈধ পাইপ বক্স কল অপাসারনের জন‍্য সাতক্ষীরা জেলা প্রশাসক বরাবর 22শে মার্চ পাউবো থেকে চিঠি দিয়ে ম‍্যাজিস্টেট চাওয়া হয়।এচিঠির আলোকে জেলা প্রশাসকের অফিস থেকে গত ২৮শে অষ্টোবর শ‍্যামনগর ও কালিগজ্ঞের এসিল‍্যান্ডকে ম‍্যাজেষ্টটকে নিয়োক দিয়ে ওয়াব্দা বাঁধের অবৈধ পাইপ লাইন বা বক্স কল অপাসারনের নিদের্শ দেওয়া হয়। কিন্তুু এরমধ্যে দীর্ঘ প্রায় তিন মাস অতিবাহিত হলেও ওয়াব্দা বেড়ি বাঁধের অবৈধ পাইপ অপাসারনের একটিও উচ্ছেদ অভিযান পরিচালিত হয়নি।যে কারনে ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে শ‍্যামনগরের রমজাননগর ইউনিয়নের মানিক খালী গ্রামের হাজী আবুল হোসেনের পুএ হুমায়ন কবির জনস্বার্থে হাইকোর্ট ৮১৭৫/২০২১নং রিট মামলা দায়ের করেন।এই মামলায় গত 2রা নভেম্বর শুনানি নিয়ে আদালত ওয়াব্দা বাঁধের অবৈধ পাইপ বক্স কল অপসারণ করে প্রতিবেদন আদালতে পেশ করার জন্য সরকার পক্ষের প্রতি নির্দেশ প্রদান করেন।ঐ রিটে আগামী ৩রা জানুয়ারি পুনরায় শুনানি পূর্বক পরবর্তী আদেশের দিন ধার্য করেছেন। রিটকারী হুমায়ন কবির জানান বিগত২০০৯সাল থেকে বেড়ি বাঁধ ক্ষতিগ্রস্ত কারী মাছ চাষীদের বিরুদ্ধে অভিযোগ দিয়ে মিথ‍্যা অভিযান পরিচালনার তথ‍্য দিয়ে আসছে,অথচ একটিও অভিযান পরিচালিত হয়নি।বক্সকল বা বেড়ি বাধ কেটে নির্মিত পাইপ লাইন উচ্ছেদ হয়না।তিনি আরো জানান উপকুলের বেড়ি বাধ কেটে স্থাপনা করা বক্সকল বা পাইপ লাইন শুধু কাগজে কলমে উচ্ছেদ করে প্রতিবেদন দেয় পাইপ।বাস্তবে বক্সকল থেকে যায় আর পানিতে ডোবে এলাকাবাসী।

এসব কারনে আমি মহামান্য হাইকোর্টে রিট করেছি।এবিষয়ে জেলা প্রশাসন থেকে দায়িত্ব প্রাপ্ত শ‍্যামনগরের এসিল‍্যান্ড মোঃ শহিদুল্লাহ বলেন জেলা প্রশাসকের কার্যালয়ের উক্ত অফিস আদেশ তিনি ১৫/১৬দিন আগে হাতে পেয়েছেন।এসময় ইউনিয়ন পরিষদের নির্বাচন দায়িত্ব থাকার কারনে।কোন অভিযান চালাতে পারেনি।এ বিষয়ে জেলা প্রশাসন থেকে দায়িত্বপ্রাপ্ত কালিগঞ্জের এসিল‍্যান্ড বলেন জেলা প্রশাসকের অফিস থেকে তিনি এই আদেশ টি অনেক আগেই হাতে পেয়েছেন তিনি। কিন্ত পানি উন্নয়ন বোডের পক্ষ থেকে ওয়াব্দা বেড়ি বাঁধের অবৈধ পাইপ বক্স কল এর তালিকা জনবল না পাওয়ায় তিনি আজও অভিযান চালাতে পারেনি। এ বিষয়ে ফোনে সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ হুমায়ন কবির বলেন পানি উন্নয়ন বোর্ড থেকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের মাধ‍্যমে ওয়াব্দা বাঁধের অবৈধ পাইপ বক্স কল এর তালিকা না দেওেয়া হলে কোথায় উচ্ছেদ করবে।তবে ঘটনাটি যেহেতু শুনেছি দ্রত ব‍্যবস্থা নেওয়া হবে।




Leave a Reply

Your email address will not be published.