রাকিবুল হাসান : পুর্ণিমার প্রভাবে টানা বৃষ্টিতে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সদর ইউনিয়নসহ বিভিন্ন অংশে জলাবদ্ধতা দেখা দিয়েছে। পানি নিস্কাশন ব্যবস্থার অপ্রতুলতার কারনে মাত্র একদিনের বৃষ্টিতে কিছু এলাকার ফসলী জমি, পুকুর ও চিংড়ি ঘের পানিতে তলিয়ে গেছে। বাদঘাটা গ্রামের বৃদ্ধ আব্দুল মজিদের মাটির ঘর ধসে পড়ার পাশাপাশি মুক্তিযোদ্ধা সড়কে পানি জমে যোগাযোগ ব্যবস্থায় অচলাবস্থা তৈরী হয়েছে।

সরেজমিন উপজেলার বিভিন্ন অংশ ঘুরে দেখা গেছে গত রোববার সকাল থেকে শুরু অবিরাম বৃষ্টিতে আবাদচন্ডিপুর, বাদঘাটা, গোপালপুর, নকিপুর, হরিপুর, ঘুমঘাট, দাতিনখালী ও সোয়ালিয়াসহ বেশকিছু এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পানি নিস্কাশনের কাজে গুরুত্বপুর্ন ভূমিকা রাখা এসব এলাকার সরকারি খালসমুহ অবেধ নেট-পাটা দিতে বদ্ধ করে রাখার পাশাপাশি কয়েকটি অংশের খাল অবৈধভাবে দখলে নিয়ে স্থাপনা গড়ে তোলায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে।শ্যামনগর উপজেলা সদরের মুক্তিযোদ্ধা সড়কে এডভোকেট আব্দুর রশিদ ও সরদার আশরাফুল আলমের বাড়ির সামনের সড়ক রীতিমত হাটু পানিতে ডুবে রয়েছে। কালমেঘা এলাকার স্লুইচ গেটের পাটাতন খোলা থাকা সত্ত্বেও গোপালপুর, বল্লভপুর, সোনামুগারী, কাঁচড়াহাটিসহ বাদঘাটা এলাকার কয়েকটি বাড়ির উঠানে পর্যন্ত পানি জমে গেছে।

বল্লভপুর গ্রামের স্বপন মন্ডল জানান, পানি সরানোর ব্যবস্থা না থাকায় রোববার রাত থেকে তারা পানিবন্দী হয়ে পড়েছে। সোমবার সকালের বৃষ্টির পর তাদের পাশের যাবতীয় সদ্য রোপনকৃত ধান ক্ষেত তলিয়ে গেছে।বাদঘাটা গ্রামের আব্দুল মজিদ জানান, গ্রামের দু’পাশের সবগুলো সরকারি খাল অবৈধ দখলদারদের কবলে। পানি যাওয়ার পথ না থাকার দরুন বাড়ি ঘরে পানি ওঠার পর বসত ঘর ধসে পড়ায় বৃদ্ধা স্ত্রীকে নিয়ে ছেলের ঘরের বারান্দায় আশ্রয় নিয়েছেন।এদিকে সোমবার সকাল থকে বৃষ্টির পানিতে উপজেলার সবচেয়ে বড় মোকাম নকিপুর কাঁচা বাজার হাঁটু পানিতে ডুবে আছে। বিকল্প কোন ব্যবস্থা না থাকার পরও কদাচিৎ দু’এক জন ক্রেতা ঐ পানিতে নেমে বাজার সদয় করলেও অধিকাংশই ফিরে যাচ্ছে ডুবে থাকা বাজারের দুরাবস্থা দেখে। কতিপয় ব্যবসায়ী বাজারের প্রবেশমুখে অল্পস্বল্প সবজীর পশরা সাঁজিয়ে বসার চেষ্টা করলেও সেদিকে ক্রেতাদের আগ্রহ তৈরী না হওয়ায় চরম অচলাবস্থা তৈরী হয়েছে নিত্য প্রয়োজনীয় পন্যসামগ্রী বেঁচা কেনার এ বাজারে।আরিফ হোসেন নামের এক ক্রেতা আক্ষেপের সুরে বলেন, উপজেলার প্রাণকেন্দ্রের বাজার হলেও হাঁটু পানি ঠেলে ঢুকতে হচ্ছে। বাজার করতে এসে এমন দুর্ভোগের চিত্রটা জনপ্রতিনিধি আর উপজেলা প্রশাসনের কর্তা ব্যক্তিদের দেখা উচিত বলেও তিনি মন্তব্য করে।

স্থানীয় বাজারের ব্যবসায়ী দীনেশ চন্দ্র মন্ডল জানান, বাজারের পাশ নিয়ে পানি নিস্কাশনের জন্য নির্ধারিত খাল ময়লা আবর্জনায় ভরে বন্ধ হয়ে গেছে। তাছাড়া বাজারের সমস্যা চিহ্নিত করে সমাধানের উদ্যোগ কোন পক্ষ থেকে না নেয়াতে টানা মাত্র একদিনের বৃষ্টিতে বাবসা বানিজ্য বন্ধ হয়ে গেছে।এদিকে অবিরাম বৃষ্টির কারনে সোমবার উপজেলা সদরসহ বিভিন্ন প্রান্তের শিক্ষা প্রতিষ্ঠানসমুহে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল না বললেই চলে। অফিস পাড়াগুলোতে অতীব জরুরী প্রয়োজন ছাড়া কারও ভিড়তে দেখা যায়নি। যানবাহনের উপস্থিতি স্বভাবিক থাকা সত্ত্বেও গুরুত্বপুর্ণ কাজ ছাড়া সাধারণ মানুষ বাইরে বের হতে দেখা যায়নি। বুড়িগোয়ালীনি ইউপি সদস্য কামরুল ইসলাম জানান, বরাবরের মত টানা বৃষ্টিতে দাতিনাখালী এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।কৈখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রহিম জানান, আম্পানের পর থেকে তার এলাকায় একের পর এক প্রাকৃতিক দুর্যোগ চলছে। এবারের টানা বৃষ্টির কারনে কিছু অংশে জলাবদ্ধতা দেখা দিয়ে জানিয়ে তিনি বলেন, স্থানীয়রা নিজেদের উদ্যোগে জাল পাটা দিয়ে ঘিরে পুকুর ও চিংড়ী ঘেরের মাছ রক্ষার চেষ্টা করছে।




Leave a Reply

Your email address will not be published.