মোঃ জাহাঙ্গীর হোসেন ভ্রাম্যমাণ প্রতিনিধিঃসাতক্ষীরার কলারোয়া উপজেলার হেলাতলা ইউনিয়নের গনপতিপুর গ্রামের এক পরিবারের বিরুদ্ধে একাধিক সরকারি প্রকল্প আত্মসাতে অভিযোগ উঠেছে।প্রকল্পটি আত্মসাত করেছেন গণপতিপুর গ্রামের লাওকাত আলী মোড়রের ছেলে আব্দুর রাজ্জাক মোড়ল ও তার ভাই কুদ্দুস মোড়ল বলে জানা গিয়েছে।দমদমা নতুন বাজার জামে মসজিদের নামের ১ লক্ষ টাকার বাউন্ডারি প্রকল্পের টাকা আত্মসাৎ করে নিজস্ব গোরস্থানের বাউন্ডারি করা হয়েছে। সরজমিনে গিয়ে দেখা যায় দমদম নতুন বাজার জামে মসজিদের সামনে সরকারি প্রাইমারি স্কুলের পেছনে অবস্থিত পারিবারিক কবরস্থানে সরকারি প্রকল্পের এক লক্ষ টাকার বরাদ্দের কাজ করে তাতে প্রকল্পের বোর্ডও লাগানো রয়েছে।

আব্দুর রাজ্জাক ও তার পরিবারের ভিতরে পাঁচটি সরকারি প্রকল্পের নিরাপদ আর্সেনিকমুক্ত পানি প্রকল্পের আওতায় একটি বড় ওয়াটার ট্যাঙ্ক ও চারটি ছোট ওয়াটার ট্যাংকের প্রকল্প স্থাপন করা হয়েছে। অভিযুক্ত আব্দুর রাজ্জাক মোড়ল ও তার ভাই কুদ্দুস মোড়লের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। সবই যেন তাদের ব্যক্তিগত সম্পত্তি মনে করে ব্যবহার করছে সরকারি রাস্তা নিয়ে গিয়েছেন নিজের বাড়িতে যেখানে গ্রামবাসী সরকারি রাস্তা পাচ্ছে না বৃষ্টি বাদলে কাদার মধ্যে দিয়ে যাতায়াত করছে সেখানে বাড়ির মধ্যেই রাস্তা নির্মাণ করে দৃষ্টান্ত রেখেছেন এই পরিবারটি। পার্শ্ববর্তী অনেক প্রতিবেশী তাদের বিরুদ্ধে অভিযোগ করতে নারাজ কোনএক অপশক্তি তাদের পিছনে রয়েছে যার ক্ষমতা বলে গ্রামবাসীর জিম্মি করে রাখছে। আব্দুল রাজ্জাক মোড়ল, কুদ্দুস মোড়লের বিরুদ্ধে কথা বলতে সাহস পাচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই পার্শ্ববর্তী প্রতিবেশরা সাংবাদিকদের কে জানিয়েছেন সরকারি প্রকল্পের সবই তাদের পেটের ভিতর।এদের বিরুদ্ধে কথা বললে বিভিন্ন হুমকি ধামকেও দিয়ে থাকে। সরকারি প্রকল্পের রাস্তা ব্যক্তিগতভাবে ব্যবহার সহ সরকারি নিরাপদ আর্সেনিকমুক্ত পানির বা এলাকার প্রাচীন তম মাদ্রাসা দখল একাধিক অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

১৯৭৪ সালের এলাকাবাসীর উদ্যোগে গঠিত ইফতেদায়ী মাদ্রাসা দখল করে নিয়েছে এই পরিবারটি। শুধু দখলি নয় ভুয়া মাদ্রাসা নির্মাণ করে রেখেছে নির্জন বাগানের মধ্যে। ম্যানেজিং কমিটির পাঁচজন সদস্য তাদের বাড়িরই শিক্ষক শিক্ষিকা সবই তার বাড়ির। গ্রাম বা প্রতিবেশী কাউকে রাখার প্রয়োজন মনে করেনি। এই পরিবারের কাছে একরকম বন্দি গণপতিপুর গ্রামের বাসিন্দারা।

ইবতেদায়ী মাদ্রাসা নাম ভাঙিয়ে বিভিন্ন প্রকল্প এনে ব্যবহার করছেন নিজের বাড়িতে কোন ছাত্র-ছাত্রী না থাকলেও প্রায় চার পাঁচ বছর বই তুলে নিয়ে এসেছেন সেগুলোরও নেই কোন হিসাব। ৫ বছরের সরকারি পাঠ্যপুস্তু বই খোঁজ পাওয়া যায়নি।

হেলাতলা ইউনিয়নের সাবেক আওয়ামী লীগের সভাপতি মাজেদ বিশ্বাস সাংবাদিকদের কে জানান১৯৭৪ সাল থেকে শিক্ষা ব্যবস্থা পরিচালনা হয়ে আসছিল এই মাদ্রাসাটি কিন্তু হঠাৎ করেই জানা গেল এই মাদ্রাসাটি কাগজপত্র এখানে আর নেই সেটাকে গ্রামের কুচক্রী পরিবার আব্দুল রাজ্জাক মোড়ল ও কুদ্দুস মোড়ল নিজেরাই কাগজ পাতি বদল করে সভাপতি হয়েছেন তাদের নিজ পরিবারের মধ্যে শিক্ষকও হয়েছেন তারা নিজেরাই। এই নিয়ে কলারোয়া উপজেলা নির্বাহী অফিস অভিযোগ হয়েছে। এছাড়াও ইউনিয়ন পরিষদ কয়েকবার মীমাংসার হয়েছে কিন্তু এই পরিবারটি কারোর কথা মানতে নারাজ কোন আইনের তোয়াক্কা করে না বলে জানিয়েছেন এই সাবেক আওয়ামী লীগের সভাপতি।

রইস উদ্দিন গাইন সাংবাদিকদের কে জানান আমরা এই মাদ্রাসা ছোটবেলা থেকে দেখে আসছি হঠাৎ করে এই পরিবারও কুদ্দুস ভুয়া মাদ্রাসা তৈরি করে বই খাতা নিয়ে এসে কোন ছাত্র-ছাত্রী ছাড়াই নিজেদের মাদ্রাসা বলে দাবি করতে শুরু করেছে। মাদ্রাসা মসজিদ এর নাম ভাঙিয়ে প্রকল্প নিয়ে এসে সেগুলো নিজেদের স্বার্থে ব্যবহার করছে তারা গ্রামের কাউকেই মানে না এ বিষয়ে চেয়ারম্যান মেম্বার অনেকবার তাদের সাথে মীমাংসায় বসলেও তাদের কথাও শুনতে নারাজ এই পরিবারটি আমরা এর একটি প্রতিকার চাই।

সরজমিনে প্রকল্পের কাজ আত্মসাৎ এর বিষয়ে দেখতে গেলে সাংবাদিকদের উপরে ক্ষ্যাপ্ত হয়ে ওঠেন আব্দুর রাজ্জাক মোড়লের মেয়ে ও মা আব্দুর রাজ্জাক। তারা সাংবাদিকদেরকে জানান সরকারি প্রকল্প আমরা নিয়েছি এ বিষয়ে কারো কাছে জবাব দেব না।




Leave a Reply

Your email address will not be published.