অনিয়ম তুলে ধরতেন সাংবাদিক ইয়ারব হোসেন

ডেস্ক নিউজ, সমাজের আলো: সমাজের নানা উন্নয়ন দূর্ণিতী ও অবহেলিত জনপদের চিত্র লেখেনির মাধ্যমে তুলে ধরে প্রশাসন বা সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণের পর নানা অনিয়ম রুখেছেন জাতীয় দৈনিক মানবজমিন পত্রিকার সাতক্ষীরা জেলা প্রতিনিধি সাংবাদিক ইয়ারব হোসেন৷ এমনকি জেলায় বিভিন্ন রাষ্ট্রিয় প্রকল্পের সম্পদ অব্যবস্থাপনা ও সংঘটিত অপব্যয়ের প্রমাণিত ধারাবাহিক প্রতিবেদন তুলে ধরেছেন সাহসী সাংবাদিক ইয়ারব হোসেন৷ তার সংবাদ প্রকাশের পর অনেকবারই নড়েচড়ে বসে সংশ্লিষ্ট দূর্ণিতীর সঠিক তদন্ত করে তার জরুরি পদক্ষেপও নিয়েছেন কতৃপক্ষ এতে জনগণের অধিকারভূক্ত রাষ্ট্রিয় সম্পদ রক্ষা পেয়েছেন অগনিত৷

সাম্প্রতিক বিভন্ন অঞ্চলের ঘটেছে যাওয়া অনিয়ম দূর্ণিতি মাদকের উপর ধারাবাহিক সংবাদ পরিবেশনের পর যেমন ব্যাপক সমালোচনায় এসেছেন তেমনি অনেক বার দুষ্কৃতকারীর রোষানলের শিকার হয়েছেন এমনকি একাধিকবার হত্যার হুমকি দিয়ে অনেকে মিথ্যা মামলায় ফাঁসানো চেষ্টা সাংবাদিক ইয়ারব হোসেনের বাড়িতে কাফনের কাপড় পাঠিয়েছেন৷

এদিকে, প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে টিকাকেন্দ্রে টিকা দেওয়ার সময় অব্যবস্থাপনার অভিযোগে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা কাটাকাটির জেরে একাধিক ধরা উল্লেখ করে সাংবাদিক ইয়ারব হোসেনকে আটক করেছে পুলিশ। তার বিরুদ্ধে ওই স্বাস্থ্যকর্মীকে মারপিট এবং কেন্দ্রে ভাঙচুরের অভিযোগ আনা হয়েছে। গ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে এ ঘটনা ঘটে সাতক্ষীরা সদর উপজেলার ঝাউডাঙা হাইস্কুল অস্থায়ী টিকাকেন্দ্রে। কথা কাটাকাটির ঘটনার এক ঘন্টা পর পুলিশ দৈনিক মানবজমিনের সাতক্ষীরা প্রতিনিধি ইয়ারব হোসেনকে তুজলপুর গ্রামে তার বাড়ি থেকে গ্রেপ্তার করে।

সাংবাদিক ইয়ারব হোসেন ২০১৩ সালে জামায়াতের সহিংস তান্ডবকালে সন্ত্রাসীদের হাতে মারপিটের শিকার হন। তার হাত পা ভেঙে দেওয়া হয়। এরপর থেকে হৃদরোগের কারণে দীর্ঘমেয়াদী চিকিৎসাধীন রয়েছেন। সাতক্ষীরা সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়েত বলেন, খবরটি শুনেছি।

টিকাকেন্দ্রের এই ঘটনার পর বিষয়টি জেলা প্রশাসককে জানানো হয়েছে। তবে তাকে আটকের বিষয় সম্পর্কে তার কিছু জানা নেই। তিনি আরও বলেন, একটি টিকা ৫ জনকে দেওয়ার নিয়ম রয়েছে। এটা কোন অব্যবস্থাপনা নয়। সাতক্ষীরা সদর থানার পুলিশ পরিদর্শক বাবুল আক্তার আরটিভি নিউজকে জানিয়েছেন, ঝাউডাঙা অস্থায়ী টিকাকেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে টিকাদান কার্যক্রম চলছিল। এসময় সাংবাদিক ইয়ারব হোসেন সেখানে গিয়ে একই টিকা ৫ জনের শরীরে পুশ করার ঘটনায় আপত্তি করেন। এ নিয়ে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে তার ঝগড়া হয়। তিনি স্বাস্থ্যকর্মী মনিরুল ইসলামকে একটি চড় মারেন এবং ভাঙচুর করেন। এই অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

এ ব্যাপারে সাতক্ষীরা থানায় একটি মামলা হয়েছে। সাংবাদিক ইয়ারব হোসেন পুলিশ বেষ্টিত হয়ে চিকিৎসাধীন অবস্থায় জানিয়েছেন, ঝাউডাঙা হাইস্কুল কেন্দ্রে টিকা দেওয়া নিয়ে অব্যবস্থাপনার খবর পাই। বিষয়টি সম্পর্কে জানতে গেলে স্বাস্থ্যকর্মী মনিরুল ইসলাম আমাকে হুমকি দিয়ে বলেন, ‘তুই কে রে? তুই কথা বলার কে? ইয়ারব হোসেন আরও জানান, ভিড়ের ধাক্কাধাক্কিতে সে আমার গায়ে হাত তুললে আমিও পাল্টা একটি চড় বসিয়ে দেই।

তবে কোন ভাঙচুরের ঘটনা সেখানে ঘটেনি। তিনি জানান, এই বিষয়টিকে ফুলিয়ে ফাপিয়ে মামলা করে পুলিশ আমাকে বাড়ি থেকে তুলে নিয়ে এসেছে। জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির জানিয়েছেন, টিকাকেন্দ্রে হাঙ্গামা করাটা দুঃখজনক।

স্বাস্থ্যবিভাগকে বিষয়টি সম্পর্কে ব্যবস্থা গ্রহণের জন্য জানানো হয়েছে। ঘটনাটি তুচ্ছ হলেও একাধিক ধারায় অভিযুক্ত করে একজন অসুস্থ সাংবাদিককে গ্রেফতার করায় অনতিবিলম্বে মুক্তির দাবিতে সাতক্ষীরা প্রেসক্লাবসহ বিভিন্ন সাংবাদিক সংগঠন থেকে বার্তা দিয়েছেন৷




Leave a Reply

Your email address will not be published.