সমাজের আলো : সাতক্ষীরার দেবহাটার খলিশাখালিতে ১৩’শ বিঘা বিলান জমি পুনরায় দখল নিয়েছে ভূমিহীনরা। খলিশাখালির বিস্তীর্ণ এসব জমি সরকারি সম্পত্তি উল্লেখ করে গত কয়েক যুগ ধরে তা বন্দোবস্তের দাবি করে আসছিল ভূমিহীনরা। বুধবার (৩জানুয়ার) সন্ধ্যায় খলিশাখালি সহ আশপাশের কয়েকটি গ্রামের কয়েক’শ পরিবার শান্তিপূর্ণ ভাবে ওই জমির দখল নেন।

স্থানীয় ব্যবসায়ী শফি ইসলাম জানান, বিকাল পাঁচটার দিকে শতাধিক ভূমিহীন স্লোগান স্লোগান দিতে দিতে এসে ঘের দখল করে নেয়। তবে ঘেরে কেও না থাকায় কোনরকম হতাহতের ঘটনা ঘটেনি বলে তিনি জানান।

খলিশখালি ভূমিহীনদের নেতৃত্ব দেওয়া আকরাম হোসেন জানান জানান, ১৯৪৭ সালের দিকে জমির সিএস মালিক ইশ্বরচন্দ্র ঘোষের ছেলে চন্ডীচরণ ঘোষ খলিশাখালির এক হাজার ৩২০ বিঘা জমি ফেলে রেখে চিরদিনের জন্য ভারতে চলে যান। পরবর্তীতে ওই সম্পত্তি সরকারি খাস খতিয়ানভুক্ত হয়। তবে তথ্য গোপন রেখে দেবহাটার শিমুলিয়া এলাকার কাজী গোলাম ওয়ারেশের বাবা মালেক কাজী ও তাদের সহযোগীরা জাল জালিয়াতির মাধ্যমে সেটেলমেন্ট কর্মকর্তাদের ম্যানেজ করে কাল্পনিক কাগজপত্র তৈরি করে আদালতের আশ্রয় নিয়ে কয়েকজন মিলে ওই জমি জবরদখল করে মাছ চাষ করে আসছেন।

২০১৭ সালে পারুলিয়া ইউনিয়ন ভূমি সহকারী সুধীন কুমার সরকার তার এক লিখিত প্রতিবেদনে খলিশাখালির অবৈধ দখলদার হিসেবে সাতক্ষীরার কামালনগরের শামছুর রহমানের ছেলে বশির আহম্মদ (৮০ বিঘা), দেবহাটার শিমুলিয়ার আব্দুল মালেক ওরফে মালেক কাজীর দুই ছেলে কাজী গোলাম ওয়ারেশ ও কাজী আব্দুর রফিক (৩০০ বিঘা), তার তিন মেয়ে কামরুন্নাহার, বদরুন্নাহার ও আদরুন্নাহার (১৫০ বিঘা), সখিপুরের আব্দুল করিমের ছেলে আইডিয়ালের পরিচালক নজরুল ইসলাম ও মিনহাজ উদ্দীন কারিকরের ছেলে আব্দুল মজিদ (১২০ বিঘা), সখিপুরের হাজী কেয়ামদ্দীনের ছেলে সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম ওরফে সালামতুল্যাহ গাজী (১২০ বিঘা), একই গ্রামের আব্দুল মজিদ, আব্দুল আজিজ এবং আব্দুল গফফার (৪০ বিঘা), সখিপুরের ফজর আলী গাজীর ছেলে আনছার আলী ও মোকছেদ আলী (৪০ বিঘা), মান্দার বকস এর ছেলে আব্দুল জব্বার (৪০ বিঘা), আবুহারের ছেলে শফিকুল ইসলাম (৪০ বিঘা), শিমুলিয়ার হায়াত আলীর ছেলে মনিরুজ্জামান গাজী (১০০ বিঘা), পারুলিয়ার বাদশা মল্লিকের ছেলে ফরিদ হোসেন (২৪ বিঘা), খলিশাখালির মতিয়ার সরদারের ছেলে মোকছেদ সরদার (২০ বিঘা), গাজীরহাটের আনছার আলী আমিন’র ছেলে আব্দুল মজিদ (২০ বিঘা), সখিপুরের রাজাউল্লাহ সরদারের তিন ছেলে শফিকুল, এবাদুল ও আলম (৪০ বিঘা), পারুলিয়া সেকেন্দ্রার নেছার আলীর তিন ছেলে মৃত জামাত আলী, আমানাত আলী, জাহান আলী, ভাদড়ার আজিম সরদার ওরফে আজিজুর রহমানের ছেলে আব্দুল জলিল দারোগা (৯০ বিঘা), খেজুর বাড়িয়ার খলিলুর রহমান মিস্ত্রির ছেলে আনারুল ইসলাম (৯ বিঘা), সখিপুরের মৃত রহমতুল্যাহ গাজীর ছেলে আব্দুস সালেক (১৫ বিঘা), খলিশাখালির হাজের সরদারের ছেলে বাবু (১০ বিঘা), একই গ্রামের জামাত আলীর ছেলে নুর ইসলাম (১০ বিঘা), বাছতুল্যাহ মোড়লের ছেলে আব্দুর রহিম মোড়ল (৫ বিঘা), আছিমদ্দিন গাজীর ছেলে বাবু ও খোকন (১০ বিঘা) এবং সিরাজুলের ছেলে খোকন (৫ বিঘা) জমি ভোগদখল করছে বলে উল্লেখ করেন।

২০১২ সালের ৯ জানুয়ারি ওই সম্পত্তি সরকারি খাস জমি উল্লেখ করে সাতক্ষীরা জজকোর্টের সাবেক জিপি অ্যাড. গাজী লূৎফর রহমান আদালতে রিসিভার নিয়োগের আবেদন জানালে অ্যাড. বিকাশ কুমার কুণ্ডু চৌধুরী ও আশরাফুল আলম বাবুকে রিসিভার দেন আদালত। পরে এসব অবৈধ দখলদাররা রিসিভার বাতিলের জন্য দৌঁড়ঝাপ শুরু করলে উচ্চ আদালত রিসিভার আদেশ স্থগিত সহ নালিশী জমির নেচার এন্ড ফেচার এবং দখলের ওপর স্ট্যাটাসকো আদেশ দেন। এ বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ২০১৭ সালের ১৭ জুলাই মহামান্য সুপ্রিম কোর্টে ২৫৬৮/২০১৭ লিভ টু আপিল দাখিল করলে বিচারপতি মোঃ ইম্মান আলী, বিচারপতি মীর্জা হুসেন হায়দার ও বিচারপতি আবু বক্কর ছিদ্দিক যৌথভাবে গত ৪ ফেব্র“য়ারী সাতক্ষীরা জেলা প্রশাসককে ওই জমি নিয়ন্ত্রণে নেওয়ার জন্য আদেশ দেন।

এদিকে সরকারি খাস জমি ভূমিহীনদের দাবি করে বুধবার সন্ধ্যায় দেবহাটার নওপাড়া, পারলিয়া, নোড়ার চক , চারকুনি, ঢেবুখালি, বেজোরাটি, গাজীরহাট, বেদীশহর, কালীগঞ্জের তারালী, ইন্দ্রনগর, পাইকাড়া, নলতা, আশাশুনির বদরতলা, শালখালিসহ বিভিন্ন এলাকার শতাধিক শতাধিক ভূমিহীন পরিবারে খলিষাখালির প্রায় এক হাজার বিঘা খাস জমি দখলে নেয়। দখলে নেতৃত্ব দেয় খলিশালির সাইফুল ইসলাম ও নড়ার আকরাম হোসেন।

দেবহাটা থানার সেকেন্ড অফিসার এসআই শেখ মোঃ গোলাম আজম বলেন, আংশিক কিছু অংশ দখলের কথা শুনেছি। তবে পুরোপুরি শিওর না। যদি আইন লঙ্ঘনের মত কোন ঘটনা ঘটে, তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।




Leave a Reply

Your email address will not be published.