আশাশুনি প্রতিনিধি: আশাশুনির নদ-নদীতে অবৈধ নেট পাটা দিয়ে মাছের রেনু পোনা ধরার যেন উৎসব শুরু হয়েছে। নদ-নদীতে প্রতিদিন ভাটা শুরু হলে এলাকার জেলে ও শিশু কিশোররা দল বেঁধে নেমে পড়ছে রেনু পোনা ধারার কাজে।
সরেজমিনে শনিবার দুপুরে ভাটার সময় উপজেলার খোলপেটুয়া নদীর প্রায় দুই কিলোমিটার তীর জুড়ে খন্ড খন্ড স্থান জুড়ে রেনু সংগ্রহ করার দৃশ্য দেখা গেছে।
আশাশুনির খাজরা বাজারের নিকটবর্তী ভোলানাথপুর স্লুইস গেট সংলগ্ন ও খোলপেটুয়া নদীর তীর জুড়ে স্রোতের বিপরীতে ছোট ছোট এলাকা নিয়ে খুঁটি পুঁতে রাখা হয়েছে। জোয়ারের সময় উজানে বাগদা চিংড়ীর পোনা ও রেণু উঠে আসে। পরে ভাটার টানে উঠে আসা পোনা নদীর তীর ঘেষে নীচের দিকে নামার চেষ্টাকালে নদীতে পুঁতে রাখা পানির এক ফুট নিচে খুঁটির সাথে অবৈধ নেট ও পাটায় বাধাপ্রাপ্ত হয়ে রেনু পোনা আটকে যায়। আটকে যাওয়া এসব (মাছের বাচ্চা) রেণুর সাথে দেশীয় মাছের পোনা ও ছোট কাঁকড়াও উঠে আসে। নদী থেকে নেট উপরে (ডাঙ্গায়) তুলে আনার পর রেণুগুলো বাছাই করে নেয়া হয়। এসময় জানে জড়িয়ে থাকা অন্যান্ন সাধারণ মাছের বাচ্চা ও ছোট কাঁকড়া মরে যায়। এতে করে নদীতে দেশীয় মাছ কমে য়ায়। কাঁকড়াও কমে যাচ্ছে দিন দিন। অপরিকল্পিত ভাবে নদীতে রেনু ধারায় কমে যাচ্ছে মাছের উৎপাদও।
নদী তীরের অধিবাসিরা জানায়, খুটি গেড়ে ছোট ছোট নৌকার সাথে অবৈধ নেট জাল পেতে গলদা, হরিনা, পারশে, ভেটকি, চিতরিসহ বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা শিকার করা হচ্ছে। সংগ্রহকৃত রেণু পোনা প্রতিদিন ভোরে খাজরা বাজার ও তার আশপাশের এলাকায় বিক্রি করা হয়। স্থানীয় জেলেরা বলেন, আমরা খেটে খাওয়া মানুষ পেটের দায়ে মাছের পোনা ধরি। সেই পোনা বিক্রি করে সংসার চালাই। প্রশাসন অভিযানও পরিচালনা করে। করোনার সময় প্রশাসনের নজরদারি কম থাকায় এবার বেশী মানুষ পোনা আহরণে নদীতে নেমে পড়েছে।
আশাশুনি উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো: মোস্তাফিজুর রহমান জানান, বিভিন্ন মাছের পোনা সংরক্ষণে অবৈধ নেট জাল ব্যবহার করা দন্ডনীয় অপরাধ। অবৈধভাবে নদীতে রেণু ধারার বিষয়টি তার জান নেই। তবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অতি দ্রুত নদ-নদী এলাকায় অভিযান পরিচালনা করা হবে। ব্যবস্থা গ্রহণ করবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *