সমাজের আলো : আশাশুনি উপজেলার ঐতিহ্যবাহী প্রতাপনগর এবিএস ফাজিল মাদরাসা মহামান্য হাই কোর্টের স্থগিতাদেশ অমান্য করে পরিচালনার অভিযোগ পাওয়া গেছে। ফলে মাদারাসার গৃহীত ও বাস্তবায়িত কার্যক্রম ও সিদ্ধান্ত নিয়ে অনিশ্চয়তা ও প্রশ্নবিদ্ধ সমালোচনার সৃষ্টি হয়েছে।
মাদরাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো: শহিদুল্লাহ দায়িত্ব পালনকালে ১৫ দিনের মধ্যে ডিগ্রী পাশ সভাপতি নির্বাচন সংক্রান্ত গত ১২-১০-২০২১ তারিখে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের পরিপত্র মোতাবেক ৩ নভেম্বর কমিটি জমা দিতে যান। সেখানে দেখতে পান যে, মাদরাসার প্যাড ব্যবহার করে তার (অধ্যক্ষ) ও সভাপতির স্বাক্ষর জাল করে ২১-১০-২০২১ তারিখে কে বা কারা তাদের ইচ্ছেমত নতুন সভাপতি মনোনয়নের আবেদন করেছে। যার ডকেট নং ৫৩৮৭। তখন তিনি ৩ নভেম্বর ভূয়া সভাপতির আবেদন বাতিলের আবেদন করেন। ডকেট নং ৫৫২২। অভিযোগ স্বত্বেও ৫ ডিসেম্বর গোপনে সভাপতি মনোনয়ন দেওয়া হলে জানতে পেরে তিনি সভাপতি বাতিলের জন্য পুনরায় ১২ ডিসেম্বর আবেদন করেন। ডকেট নং ৫৯৬৫। এবং আশাশুনি থানায় এব্যাপারে সাধারণ ডায়েরী (নং ৫৮৪, তাং ১৪-১১-২০২১) এবং বিভিন্ন সংবাদ পত্রে খবর প্রকাশিত হয়। কিন্তু ন্যায় বিচার না পেয়ে বাধ্য হয়ে তিনি গত ১৫ ডিসেম্বর মহামান্য হাইকোর্টে ১২৯৭০/২১ নং মামলা করেন। মহামান্য হাইকোর্ট ২৩ ডিসেম্বর ২ মাসের জন্য স্থগিতাদেশ প্রদান করেন। এবং ২৭-২-২২ তাং মহামান্য হাইকোর্ট রুল নিস্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ করেন।

মহামান্য হাইকোর্টের আদেশ থাকলেও মাদরাসা কর্তৃপক্ষ আদেশ আমলে না নিয়ে জাল স্বাক্ষরে আবেদনকৃত ও হাই কোর্ট স্থগিতকৃত কমিটি এবং অবৈধ কমিটির সিদ্ধান্ত মোতাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষের ব্যাপারে সিদ্ধান্ত চাপিয়ে নতুন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) করার কার্যক্রমসহ অন্যান্য কার্যক্রম শুরু করেন। এ নিয়ে সচেতন মানুষের মধ্যে দ্বিধাদ্বন্দ্বের সৃষ্টি হয়েছে। স্থগিতকরা কমিটি হাইকোর্টের আদেশ অমান্য করে ইতিমধ্যে এনটিআরসি এর মাধ্যমে ৪জন শিক্ষককে যোগদান করানো, বেতন বিলে স্বাক্ষরসহ অন্যান্য কাগজপত্রে স্বাক্ষর করা হচ্ছে। এর ভবিষ্যৎ কি হতে পারে? এমন প্রশ্ন দেখা দেওয়া স্বাভাবিক।

অন্যদিকে সরকারের বেতনভাতা ও অন্য সুবিধা ভোগ করার পরও মাদারাসায় অধ্যক্ষের কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি না রাখা, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালনের সময় দেশের সকল প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্ণার স্থাপন ও সুন্দরভাবে চালু হলেও এ মাদারাসায় চালু না হওয়ায ঘটনা সত্যি বেদনাদায়ক ও ধিক্কার জনক।




Leave a Reply

Your email address will not be published.