আশাশুনি প্রতিনিধি : লম্বাডাঙ্গায় ভূমিহীন পরিবার ও ক্ষুব্ধ এলাকাবাসী মানববন্ধন করেছে। বৃহস্পতিবার বিকালে বুধহাটা ইউনিয়নের বেউলা (লম্বাডাঙ্গা) গ্রামে বুধহাটা টু শোভেনালী সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

দুর্নীতি ও অনিয়মের প্রতিকারের দাবীতে ভূমি অফিসের কর্মকর্তা কর্তৃক উত্তর বেউলার ভূমিহীনদের দীর্ঘদিনে ভোগদখলীয় বসতঘর ভেঙ্গে দিয়ে ওই স্থানে অন্য এলাকার একজনকে ঘর নির্মান আদেশ প্রদান এবং এলাকার ৭০-৭৫ বছর বসতি পরিবারের পানি নিস্কাশনের পথ বন্ধ করে অন্য একজন ভূমিহীনের ঘর তৈরীর আদেশ প্রদানের বিরুদ্ধে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, লাভলু হোসেন, আব্দুল গফফার গাজী, মনোয়ারা খাতুন, ফাতেমা খাতুন, কোরবান আলী প্রমুখ। বক্তাগণ বলেন, আমরা এলাকার অসহায় ভূমিহীন সাধারণ মানুষ। মাঠে ঘাটে কামলা খেটে আমরা জীবিকা নির্বাহ করি। আমাদের বলতে তেমন কোন জমি জায়গা নেই। কয়েকটি পরিবার মিলে আমরা বেউলা লম্বাডাঙ্গা এলাকায় রাস্তার পাশে খাস জমিতে দীর্ঘকাল বসবাস করে আসছি। একজনের ঘরের একেবারেই সামনে ভিন্ন গ্রাম থেকে লোক নিয়ে ভূমিহীন গফফারের ঘর ভেঙে ও গাছ গাছালি কেটে সাবাড় করে সেখানে ঘর নির্মাণের অমানবিক কাজের উদ্যোগ নেওয়া হয়েছে। যেখানে তাদের কবরস্থান ও সীমিত জমির মধ্যে একজনকে উচ্ছেদ করে অন্যকে বসবাসের উদ্যোগ চরম ধৃষ্টতাপূর্ণ অবিহিত করে বক্তাগণ এহেন চক্রান্তের ধিক্কার জানান।

অন্যদিকে রাস্তার পাশে এলাকার পয়:নিস্কাশনের পথ যেখানে দু’টি পাইপ কালভার্ট দিয়ে পানি নিস্কাশিত হয়ে থাকে এবং পাশেই রয়েছে সাধারণের জন্য কবরস্থান। অথচ পয়:নিস্কাশন পথ বন্ধ করে সেখানে একজনের ঘর নির্মাণের তৎপরতা শুরু করা হয়েছে। তাদের আকুতি গ্রামে অনেক স্থানে খাস জমি বেদখল হয়ে আছে। এমনকি এ স্থানের পাশে এক বিঘারও বেশি সরকারি খাস সম্পতি আছে। কিন্তু তহশীলদার সেখানে খাস জায়গা চিহ্নিত না করে একজনের বাড়িঘর উচ্ছেদ করে, গাছ গাছালী নিধন করে এবং পানি নিষ্কাশনের পথ বন্ধ করে কবরস্থানের উপর ঘর নির্মাণের পায়তারা চালিয়ে যাচ্ছেন। ভূমিহীনরা বিষয়টি নিরসনের জন্য জেলা প্রশাসকের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *