সমাজের আলোঃ কোরবানির ঈদকে সামনে রেখে সাতক্ষীরায় পশু মোটাতাজা করনে ব্যস্ত সময় পার করছে খামারীরা। জেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের তথ্য মতে এ বছর জেলার ৭টি উপজেলার ৯ হাজার ৯২৬টি খামারে কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে ১ লক্ষ ১৪ হাজার ৯৯৮ টি পশু।

এর মধ্যে ৩৪ হাজার ৫৭টি গরু, ৭৫৬টি মহিষ এবং ছাগল ও ভেড়া ৮০ হাজার ১ শত ৮৫ টি প্রস্তুত রয়েছে।
জেলা প্রাণী সম্পদ অফিসের তথ্যমতে, আসন্ন কোরবানির পশুর চাহিদা মিটিয়ে এ জেলা থেকে ৩৪ হাজার ৫৬০টি পশু প্রতি বছরের ন্যায় ঢাকা, চট্রগ্রাম সহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো যাবে।
বিগত কয়েক বছর পাশ্ববর্তী দেশ ভারত থেকে চোরাই পথে গরু না আসায় খামারিরা কিছুটা লাভবান হলেও এ বছরে গোখাদ্যের দাম অস্বাভাবিক বৃদ্ধিতে বিপাকে পড়েছেন তারা। আশানুরুপ লাভ না হওয়ার আশংকা করছেন তারা। বর্তমানে খামারে লোকসান হওয়ায় এ ব্যবসা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন অনেকে। শহরাঞ্চলে যেসব খামারিরা পশু পালন করেন তারা পুরোটাই বাজার থেকে কেনা খাবারের ওপর নির্ভরশীল। যার ফলে কোরবানির জন্য একটি পশু পালন করতে যে খরচ হয় তা বাদ দিয়ে সামান্য লভ্যাংশ থাকছে তাদের।
এ দিকে পশু খাদ্যের দাম বৃদ্ধি পাওয়ায় সমস্যা সমাধানে এগিয়ে এসেছে প্রানীসম্পদ অধিদপ্তর। “নেপিয়ার ঘাস” ঘাস চাষের পরামর্শ দিয়ে যাচ্ছে ন তারা। এ ঘাস চাষ করে কিছুটা হলেও খামারিরা উপকৃত হচ্ছেন বলে দাবি করেছেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তারা। দেশীয় খাবার দিয়ে গরু মোটাতাজা করনের ফলে পশু খামার থেকে কেনার ব্যাপারে আগ্রহী হচ্ছেন ক্রেতারা।
সাতক্ষীরা তালতলা এলাকার মাহমুদা ডেইরি ফার্মের মালিক মো. আব্দুল কাদের বলেন, গোখাদ্যের দাম বৃদ্ধির কারনে একটি গরুর পেছনে যে অর্থ খরচ হচ্ছে, বিক্রয় করে সেই তুলনায় লাভ করা যাচ্ছে না। ১ লক্ষ টাকার গরুর দাম ক্রেতারা এসে ৬০-৬৫ হাজার টাকা দাম বলছেন।
ক্রেতা ইয়ারুল ইসলাম বলেন, খামারের গরু পরিষ্কার পরিচ্ছন্ন হয়। অল্প কিছু বায়না দিয়ে কয়েকদিন রেখে সময়মতো নেওয়া যায়। এজন্য এই বছর খামার থেকে গরু কিনবো। তবে দামটা এবার অনেক বেশী।
তালতলা এলাকার খামারি আসাদ বলেন, ‘শান্ত’ নামে আমার একটি বড় সাইজের বিদেশী জাতের গরু আছে তার। যার দাম ধরা হয়েছে ৬ লাখ টাকা। কিন্তু ক্রেতারা ৫ লাখের বেশী দিতে চাচ্ছেন না। দেশিয় খাবারের মাধ্যমে কোরবানির জন্য এ বছর ৫০টি গরু তিনি প্রস্তুত করেছেন। হাটের গরুর চেয়ে খামারের গরু অনেক ভালো।
ঘোনা ইউনিয়নের গাজীপুর এলাকার ছাগল খামারী আব্দুল সবুর বলেন, তার খামারে এ বছরে ২০টি দেশি, ব্লাক বেঙ্গল জাতের খাশি ছাগল পালন করা হয়েছে। যা কোরবানির ঈদ উপলক্ষে বিক্রি করার জন্য প্রস্তুত রাখা হয়েছে। ক্রেতারা দেখতে আসছেন যাদের পছন্দ হচ্ছে তারা অগ্রিম কিছু টাকা দিয়ে বুকিংও করে যাচ্ছেন।
জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. এবিএম আব্দুর রউফ জানান, সাতক্ষীরায় এ বছর ৯ হাজার ৯২৬টি খামারে কোরবানির জন্য পশু প্রস্তুত রাখা হয়েছে মোট ১ লক্ষ ১৪ হাজার ৯৯৮ টি পশু । তবে জেলায় চাহিদা রয়েছে ৮০ হাজার ৪৩৮টি পশুর। অর্থাৎ ৩৪ হাজার ৫৬০টি পশু অতিরিক্ত থেকে যাবে। এ সব পশু ঢাকা চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় পাঠানো হবে। বর্তমানে গোখাদ্যের দাম বৃদ্ধি হওয়ার কৃষকদেরকে “নেপিয়ার ঘাস” চাষের পরামর্শ দেয়া হচ্ছে। রাস্তার ধারে, বাড়ির উঠানে, পতিত জমিতে এই ঘাস চাষ করে খরচ কমাতে পারছেন অনেক খামারী।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *