সমাজের আলো : দীর্ঘ এক বছর অতিবাহিত হলেও প্রলয়ংকারী ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষত কাটিয়ে উঠতে পারেনি সাতক্ষীরা উপকূলের লাখ লাখ মানুষ।মানুষের এই দুর্দশা কাটাতে সুপেয় খাবার পানির নিশ্চয়তা প্রদান ও টেকসই বেড়িবাঁধ নির্মাণের মাধ্যমে উপকূল সুরক্ষার দাবিতে ‘জলবায়ু অবরোধ’ কর্মসূচি পালন করেছে উপকূলবাসী।

বৃহস্পতিবার (২০ মে) সুপার সাইক্লোন আম্ফানের এক বছর পূর্তি উপলক্ষে সাতক্ষীরার শ্যামনগরের চৌদ্দরশি ব্রিজ ও নৌকার ওপর ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, বাংলাদশে মডেল ইয়ুথ পার্লামেন্ট ও কোস্টাল ইয়ুথ একশন হাব, গাবুরা আইডিয়াল ক্লাব, সানমুন স্টার সোশ্যাল ক্লাব, ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইট ও স্টুডেন্ট কেয়ার সোসাইটি সম্মিলিতভাবে এই অবরোধ কর্মসূচি পালন করে।এসময় জলবায়ু সুবিচার এবং উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় অতিদ্রুত ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কার ও সুপেয় পানি সরবরাহের দাবি জানিয়ে বক্তারা বলেন, কেবল দুর্যোগের সময়ই কর্তৃপক্ষ ও মিডিয়া তৎপর হয়ে ওঠে। শুধু আশ্বাস দেওয়া হয়, কিন্তু বাস্তবায়ন হয় না। পরিস্থিতি স্বাভাবিক হলে তৎপরতাও কমে যায়। স্বাভাবিক সময়েও যে উপকূলের মানুষের জীবন কতটা অস্বাভাবিক থাকে- এটা কেউ দেখে না। আম্ফানের পর দীর্ঘ এক বছর অতিবাহিত হলেও এখনো অনেক মানুষ ঘরে ফিরতে পারেনি। বারবার বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় সবসময় আতঙ্কে থাকতে হচ্ছে তাদের। আমরা আর ভাসতে চাই না, বাঁচতে চাই।

মানববন্ধনে ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির সাবেক সভাপতি ইয়াছির আরাফাতের সঞ্চালনায় বক্তব্য রাখেন স্টুডেন্ট কেয়ার সোসাইটির সিনিয়র সহ-সভাপতি ইসরাফিল হুসাইন, ইনফরমেশন কোয়েস্ট সেন্টারের সভাপতি তাসনিমুল এহসান ফাহাদ, সানমুন স্টান সোশ্যাল ক্লাবের মুতাছিম বিল্লাহ, ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির সভাপতি আরিফুল ইসলাম, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সাতক্ষীরা জেলা সমন্বয়ক এসএম শাহিন আলম, রাইসুল ইসলাম, তানভীর আহমেদ, ডিকে শরিফুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুহতারাম বিল্লাহ প্রমূখ।প্রসঙ্গত, ২০২০ সালের ২০ মে ঘূর্ণিঝড় আম্ফানের তান্ডবে লন্ডভন্ড হয় গোটা সাতক্ষীরা উপকূল। এতে বেড়িবাঁধ ভেঙে পানিবন্দী হয়ে পড়ে উপকূলীয় এলাকার লাখো মানুষ। ধ্বসে পড়ে দুই হাজারেরও বেশি ঘর-বাড়ি। কাজ না থাকায় এলাকায় হাহাকার দেখা দিয়েছে। আম্ফানের এক বছর পার হলেও শত শত পরিবার এখনো বেড়িবাঁধে বসবাস করছে। চিকিৎসা, স্যানিটেশন ও সুপেয় পানির সংকটে বিপর্যস্ত হয়ে পড়েছে উপকূলের জনজীবন।




Leave a Reply

Your email address will not be published.