প্রায় প্রত্যেকটি মানুষের স্বপ্ন থাকে, কিন্তু স্বপ্নের পথে পা বাড়ালেই একের পর এক আসতে থাকে প্রতিবন্ধকতা। যে ব্যক্তি এসব প্রতিবন্ধকতা ডিঙিয়ে এগিয়ে যাবেন তিনিই হবেন সফল। আজ এমনই একজন সমাজ সেবক নিয়ে কথা বলব। যিনি অনেক বাধা ও প্রতিবন্ধকতা ডিঙিয়ে একজন সফল ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত করছেন।এক্ষেত্রে ‘গ্রামের ছেলে’ এ বাক্যটির বাস্তব উদাহারণ যেন অস্ট্রেলিয়া প্রবাসী এনাম হক। প্রবাসী হয়েছেন দীর্ঘ কয়েক দশক আগে। প্রবাসী থেকে দেশে স্কুল কলেজ, মাদ্রাসা এবং স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করে বিভিন্ন হতদরিদ্র, প্রতিবন্ধী, বৃদ্ধ-বৃদ্ধা, গরীর মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রতিনিয়ত সাহায্য করে থাকেন। শুধূ তাই নয় প্রবাসে বাঙালী তথা বাংলাদেশী কমিউনিটির উন্নয়নে উদার হস্তে অর্থ ব্যায় করে থাকেন। । দীর্ঘ ৪ দশকধরে অস্ট্রেলিয়া বসবাসকারী এনাম হক ব্যক্তি জীবনে একজন সংস্কৃতিমনা মানুষ। ছোটবেলা থেকেই বাঙালী শিল্প-সংস্কৃতি তার প্রাণ জুড়ে। আর এই সাত-সমুদ্র তের নদ পাড়ি দিয়ে এই প্রবাসে এসেও লালন-পালন করে চলেছেন দেশী সংস্কৃতি। বাংলাদেশের বিনোদন জগতের যারা অস্ট্রেলিয়া বেড়াতে গেছেন প্রায় সকলে তার আতিথেয়তা গ্রহন করে প্রশংসায় পঞ্চমূখ হয়েছেন। পাশাপাশি কমিউনির উন্নয়নে ভূমিকা রাখতে সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার যেন একটি লক্ষ্য আর উদ্দেশ্য হচ্ছে কমিউনিটির মানুষদের সেবা করা বিশেষ করে দেশ ও প্রবাসের অবহেলিত-বঞ্চিত মানুষদের জন্য তিনি কাজ করা।

মহামান্য হাইকোর্ট থেকে রেপটাইলস ফার্মের দায়িত্ব পাওয়ার পর শুধুমাত্র মাতৃভূমির টানে , নিজের ব্যবসা বানিজ্য এবং সামাজিক কর্মকান্ড ফেলে রেখে, শারীরিক অসুস্থতা নিয়ে এবং ডাক্তারে পরামর্শ উপেক্ষা করে মৃত প্রায় খামারটির হাল ধরেছেন।

যোগদানের কিছু দিনের মধ্যে অবকাঠামোগত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড দৃষ্টান্ত স্থাপন করে ইতোমধ্যে তিনি ব্যাপক সুনাম কুড়িয়েছেন।

সৎ-সাহস ও সদিচ্ছা থাকলে একজন দক্ষ ব্যবস্হাপনা পরিচালকের হাত ধরে প্রায় বন্ধ হওয়া খামার ঘুরে দাড়াতে পারে তা প্রমাণ করে দিয়েছেন তিনি।

যোগদানের বছর পার হতে না হতেই বসার জায়গা, বিভিন্ন প্রজাতির ফুল ও ফলের চারা রোপন, সৌন্দর্যবর্ধিত বাতি স্থাপন, পুকুর খনন, মৎস চাষ । যা পুরো খামারটিকে সৌন্দর্য বর্ধন করে অবকাশ বিনোদন কেন্দ্রে (মিনি পার্কে) রুপান্তরিত করেছে।

কর্মী বান্ধব ব্যবস্হাপনা পরিচালক এনাম হকের ব্যতিক্রম কর্মোদ্যম, সৎ ও দায়িত্বশীলতা প্রত্যন্ত এলকায় অবস্হিত রেপটাইলস ফার্মে দিন দিন যোগ হচ্ছে উন্নয়নের নতুন মাত্রা। তাঁর সততা ও কর্মদক্ষতায় পাল্টে গেছে রেপটাইলস ফার্মের প্রশাসনিক কার্যক্রম ও বাহ্যিক সার্বিক চিত্র।

কথাবার্তায় মার্জিত ও আচরণে অত্যন্ত ভদ্র এই মানুষটি মাত্র এক বছরেরও কম সময়ে রেপটাইলস ফার্মে কর্মী এবং এলাকাবাসীর মন জয় করে নিয়েছেন। খামারের সর্বস্তরের কর্মী ও কর্মকর্তাদের ভালোবাসা, অভিযোগ ও আশ্রয়স্থলের অন্যতম কেন্দ্রবিন্দুতে যিনি পরিণত হয়েছেন তিনি হলেন এনাম হক। এ বিষয়ে এনাম হক বলেন,আমি গ্রামের ছেলে । আমি পৃথিবীর সব জায়গায় এই পরিচয় দিতে গর্ববোধ করি।আমি কাজে বিশ্বাসী সৎ ভাবে থাকতে চাই। দেশ ও মানুষের উন্নয়ন হচ্ছে আমার একমাত্র লক্ষ্য।




Leave a Reply

Your email address will not be published.