যশোর প্রতিনিধি : যশোরে অস্ত্র মামলায় এক ব্যক্তির ১০ বছরের সশ্রম কারাদন্ড আদেশ দিয়েছে একটি আদালত। সাজাপ্রাপ্ত পলাতক আসামি বিকাশ চন্দ্র গোপালগঞ্জ জেলার কোটালীপাড়ার গোপাল চন্দ্রের ছেলে। একই মামলার আরও দুই আসামির খালাস প্রদান করেছে আদালত।
সোমবার যুগ্ম দায়রা জজ শিমুল কুমার বিশ্বাস এ আদেশ দেন। এসময় এপিপি ভীমসেন দাস উপস্থিত ছিলেন। বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী কাইয়ুম হোসেন। খালাস প্রাপ্তরা হলেন, নওয়াড়ার নোনাঘাট এলাকার আরশাদ আলীর ছেলে আল আমিন ওরফে মান্দার আলী ও অভয়নগরের গুয়খোলা প্রফেসার পাড়ার হেমায়েত উদ্দিনের ছেলে রাজু আহম্মেদ রিপন।
আদালত সূত্র জানায়, ২০০৩ সালের ২৮ আগস্ট সকালে আসামি আল আমিন ও রিপনের সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িত থাকায় অভয়নগর উপজেলার নওয়াপাড়া নোনা ঘাট এলাকার কয়েকজন পুলিশকে খবর দেয়। অভয়নগর থানার এসআই সাবান আলী দুইজনকে হেফাজতে নেন। পুলিশের জিজ্ঞাসাবাদে তারা জানান, তাদের সহযোগি হচ্ছেন গোপালগঞ্জের বিকাশ। বর্তমানে তিনি নোনাঘাট এলাকার একটি ফ্লাটে অবস্থান করছেন। পুলিশ তাদেরকে নিয়ে ওই ফ্লাটে হানা দেয়। ফ্লাটের নিজ রুমের আলমারির ভেতর খেকে একটি দেশীয় বন্দুক উদ্ধার করা হয়। এঘটনায় ওই তিনজনকে আসামি করে এসআই সাবান আলী অভয়নগর থানায় মামলা করেন। ওই মামলায় সোমবার বিকাশকে ১০ বছরের কারাদন্ড দেয় আদালত। একই সাথে আলামিন ও রিপনকে খালাস প্রদান করা হয়। আদেশের সময় বিকাশ ও রাজু আহম্মেদ রিপন পলাতক ছিলেন।
আদালত সূত্র আরও জানায়, একই আদালত এদিন বিশেষ ক্ষমা আইনের পৃথক তিন মামলায় যশোর শহরের রেলগেট পশ্চিমপারার মৃত জাহাবক্সের ছেলে পলাতক মুক্তার কে চারবছরের সশ্রম কারাদন্ড ও তিন হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দুই মাসের সশ্রম কারাদন্ড, ঝিকরগাছা উপজেলার পায়রা ডাঙ্গা গ্রামের মৃত কওছার মোড়লের ছেলে জামসেদ মোড়লকে দুই বছরের সশ্রম কারাদন্ড ও এক হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের সশ্রম কারাদন্ড ও বেনাপোল শহরের লিয়াকত আলীর ছেলে সোহাগ মিয়ার দুই বছরের সশ্রম কারাদন্ড ও এক হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের সশ্রম কারাদন্ডের আদেশ দেন। সূত্র আরও জানায়, একই আদালত সোমবার সর্বমোট ২১ টি মামলার রায় ঘোষনা করেন। তার মধ্যে এআই এক্টের নয়টা, মাদকের চারটা, অস্ত্র ও বিশেষ ক্ষমতা আইনের আটটা মামলা রয়েছে। ২১ মামলায় ১২ জনকে খালাস, শাস্তি দেয়া হয়েছে ১৩ জনের। ২১ মামলায় আটজনকে বিভিন্ন শর্তে প্রবেশনে মুক্তি দেয়া হয়েছে




Leave a Reply

Your email address will not be published.