খুলনা প্রতিনিধিঃ- খুলনায় জমকালো আয়োজনে উদ্‌যাপিত হয়েছে বিতর্কের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) খুলনা অঞ্চলের অর্ধযুগ পূর্তি। বিতর্ক শিল্পকে সারাদেশে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে একটি যুক্তিবাদী তারুণ্যদীপ্ত সমাজ বিনির্মাণের জন্য কাজ করে যাচ্ছে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)।

শুক্রবার (০৯ সেপ্টেম্বর) বিকালে খুলনা পাবলিক কলেজ অডিটোরিয়ামে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) খুলনা অঞ্চলের নব উন্মেষ পর্বের অর্ধযুগ পূর্তি উপলক্ষে বিতার্কিক ও সংগঠক সম্মেলন-২০২২ অনুষ্ঠিত।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)’র চেয়ারম্যান একেএম শোয়েব এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, খুলনা জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার এবং উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন খুলনা পাবলিক কলেজের অধ্যক্ষ লে. কর্নেল আব্দুল মোক্তাদের, এইসি।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য উপস্থাপন করেন এনডিএফ বিডি, খুলনা অঞ্চলের মডারেটর ও খুলনা পাবলিক কলেজের সহকারী অধ্যাপক- মোঃ তাকদীরুল গনী। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন এনডিএফ বিডি খুলনা অঞ্চলের প্রেসিডিয়াম সদস্য ও বাংলাদেশ ব্যাংকের উপ পরিচালক- নাজমুল হুদা।

এছাড়াও ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) খুলনা অঞ্চলের সাথে সম্পৃক্ত সকল প্রাক্তন ও বর্তমান বিতর্কিত, সংগঠ্‌ উপদেষ্টা শুভানুধ্যায়ী এবং খুলনা অঞ্চলের সংস্কৃতিজন এ আয়োজনে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন, ডিবেট অ্যান্ড ক্যারিয়ার স্কুলিং শিক্ষার্থীদের অংশগ্রহণে সংসদীয় বিতর্ক উপস্থাপন, ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) খুলনা অঞ্চলের পথচলার অর্ধযুগ প্রেজেন্টেশন, আমন্ত্রিত সংগঠন ও সাংস্কৃতিজনদের অভিবাদন জানানো, এনডিএফ বিডি খুলনা অঞ্চলের প্রাক্তন ও বর্তমানদের মধ্যে রম্য বিতর্ক, “বিতার্কিক ও সংগঠক সম্মেলন ২০২২” অতিথিদের মঞ্চে আসনগ্রহণ, শুভেচ্ছা কথন উদ্বোধন ঘোষণা স্মৃতিচারণ ও অতিথিদের বক্তব্য, তর্ককথন বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন ও কেক কাটা, ডিবেট অ্যান্ড ক্যারিয়ার স্কুলিং প্রোগ্রাম ২০২২ এর পুরস্কার বিতরণ, আমন্ত্রিত সকলকে শুভেচ্ছা উপহার প্রদানসহ সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।

এ আয়োজনের প্রথম অংশে সকাল দশটায় উপস্থাপনা বিষয়ক কর্মশালা ” উপস্থাপনার সাতকাহন” পরিচালনা করেন এনডিএফ বিডি’র মহাপরিচালক ও রেক্টর (স্কুলিং) এম আলমগীর।

অনুষ্ঠানের মূল উদ্যোক্তা ও সার্বিক দিক নির্দেশনা প্রদান করেন এনডিএফ বিডি খুলনা অঞ্চলের মডারেটর- মো.তাকদীরুল গনী। অনুষ্ঠানে সার্বিক সমন্বয়কের ভূমিকা পালন করেন এনডিএফ বিডি খুলনা অঞ্চলের পরিচালক তাসনিম দিবা চৌধুরী ও তারক চন্দ্র মন্ডল। সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এনডিএফ বিডি খুলনা অঞ্চলের মহাপরিচালক এম আলামিনুর রহমান আকাশ।

উল্লেখ্য, বিতর্ককে প্রান্ত জনের কাছে পৌঁছে দিতে, মেধাবী ,যুক্তিবাদী ও তারুন্যোজ্জ্বল সমাজ গঠনে কাজ করে যাচ্ছে এনডিএফ বিডি খুলনা অঞ্চল। ২০০৭ সাল থেকে এই অঞ্চলে কাজ শুরু করে কিন্তু নতুন উদ্দীপনা নিয়ে কাজ শুরু হয় ২০১৬ সালে। ২০২২ সাল পর্যন্ত খুলনা অঞ্চলের বিভিন্ন জেলায় তিন শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে পঞ্চাশ সহস্রাধিক শিক্ষার্থীদের কাছে বিতর্কের যুক্তির আলো পৌঁছে দিতে সক্ষম হয়েছে এনডিএফ বিডি খুলনা অঞ্চল।




Leave a Reply

Your email address will not be published.