রেজাউল করিম মিঠু :
সাতক্ষীরা উপকূলবাসীর জীবন রক্ষাকারী বেড়িবাঁধ ও জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে বেতনা খাল খনন প্রকল্পের কাজ শুরু হয়েছে। সরকার ২৬২ কোটি টাকার কাজের অনুমোদন দিয়েছে। কাজের শুরুতেই ব্যাপক অনিয়ম-দূর্নীতি পরিলক্ষিত হচ্ছে। ঘটনার সঙ্গে একজন সাংসদের জড়িত থাকার তথ্য প্রমান উঠে এসেছে।

তথ্য অনুসন্ধানে জানা যায়, সাতক্ষীরার মধ্যভাগ সহ কয়েকটি উপজেলার কোল ঘেষে বেতনা খাল প্রবাহিত। এ খালটি এখন প্রায় মৃত। খালটি ভরাট হয়ে যাওয়ায় প্রতিবছর বর্ষা মৌসুমের ও অনা বৃষ্টিতে জেলার অধিকাংশ এলাকা প্লাবিত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এর ফলে মানুষ সীমাহীন কষ্টের মধ্যে পড়ে। বিষয়টি নিয়ে স্থানীয় ও জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে কর্তৃপক্ষের নজরে আসে। পরবর্তীতে জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বেতনা খাল খননে বরাদ্দ চেয়ে মন্ত্রনালয়ে আবেদন করলে ২৬২ কোটি টাকার খাল খননের ৩টি প্রকল্পের অনুমোদন পায়। প্রকল্পের মধ্যে রয়েছে খাল খনন, অবৈধ উচ্ছেদ অভিযান ও সৌন্দর্য বৃদ্ধিকরণ। খাল খননের টেন্ডার আহবান হলে যাচাই-বাছাই শেষে কাজটি পায় ঠিকাদারী প্রতিষ্ঠান যশোরের রাসেল রিভার ডেভলপমেন্ট। গত ৩ জুন বেতনা খাল খননের আনুষ্ঠানিক কাজ শুরু হয়।

কাজের শুরুতেই মাস খানেক নকশা অনুযায়ী কাজ চললেও পরে এটি ব্যাপক অনিয়ম ও দূর্নীতির মাধ্যমে অর্থ বাণিজ্য শুরু হয়েছে।

বেতনা খাল খননের নকশা অনুযায়ী খালের তলদেশের প্রস্থ হবে স্থান বিশেষ ১০৩ ফুট থেকে ১৩০ ফুট। মাথায় প্রস্থ হবে স্থান বিশেষ ১৪৮ ফুট থেকে ২০৩ ফুট এবং গভীরতা হবে স্থান বিশেষ ১০ ফুট থেকে ১৪ ফুট।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, খনন করা হচ্ছে তলদেশে মাত্র ৩৩ ফুট, মাথায় মাত্র ৪৯ ফুট ও গভীরতা সাড়ে ৬ ফুট। খননকৃত মাটি ১৭০ ফুট দূরে ফেলার কথা থাকলেও মাটি ফেলা হচ্ছে খালের মাঝখানেই। এতে খালের প্রশস্থতা কমে গিয়ে তা সরু খালে পরিণত হচ্ছে। বর্ষায় এসব মাটি ধসে পড়ে খাল একেবারেই ভরাট হয়ে যাবে। তাছাড়া নকশার নিয়ম ভেঙ্গে খালের অবৈধ দখলদারদের ছাড় দেয়া হয়েছে।

২৬২ কোটি টাকা ব্যয়ে বেতনা খাল খনন প্রকল্প স্কেভেটর মেশিন দিয়ে যেভাবে বাস্তবায়ন করা হচ্ছে তাতে মানুষের ক্ষতি ছাড়া কোনো উপকার হবে না।
বেড়িবাঁধ সংস্কারে বাঁধ থেকে ১৫ মিটারের মধ্যে মাটি কাটা নিষেধ। কিন্তু মানা হচ্ছে না বাঁধ সংস্কার ও খননের কোনো দিক-নির্দেশনা।

স্থানীয়দের অভিযোগ, ঠিকাদারি প্রতিষ্ঠান ভেকু মেশিনের মাধ্যমে বেড়িবাঁধের মুল সেøাভের কাছ থেকে গর্ত সৃষ্টি করেছে। সেøাভের মাটি কাটতে নিষেধ করলেও তারা মানছেন না। যার ফলে অতিবৃষ্টি বা প্রবল জোয়ারে এই বাঁধ ধসে যেতে পারে।

বেতনা খালের বিনেরপোতা এলাকায় বসবাসকারী এবাদুল ইসলাম, সুনীল রায়, জাবেদ রহমান, আনোয়ার হোসেন, বিল্লাল হোসেন, আমিনুর রহমান ও মহিবুল্লাহ বলেন, পাউবো কর্মকর্তা ও সদর সংসদ সদস্যের প্রতিনিধি মিলে যা খুশি তাই করে যাচ্ছে। কাজের নামে কোটি কোটি টাকা লুট-পাট চলছে। খনন কাজে অবৈধ দখলদারদের সুবিধা দিয়ে মোটা অংকের অর্থ বাণিজ্য শুরু হয়েছে। সরকারের টাকা তছনছ করে ফায়দা লুটছে স্বার্থান্বেষী মহল। রবিউল ইসলাম নামের একজন আক্ষেপ করে বলেন, “বোঝেন তো এমপি’র ইশারা ছাড়া এখানে একটি গাছের পাতাও নড়বে না”।

অভিযোগের বিষয়ে সদর সংসদ মীর মোস্তাক আহমেদ রবি’র প্রতিনিধি জয়নুল আবেদীন জসি জানান, নকশা অনুযায়ী কাজ করার চেষ্টা চলছে। একটি পক্ষ নিজেদের লোকজন নিয়োগ করতে ব্যর্থ হয়ে অপপ্রচার চালাচ্ছে। অর্থ লেন-দেনের কোন প্রশ্নই আসে না। তবে তিনি আবার শেষে বলেন- বোঝেন তো দল করি, একটু এদিক-ওদিক করতে হয়।

সাতক্ষীরা পওর বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ বলেন, নকশা অনুযায়ী শতভাগ কাজ করা কঠিন। কিছু দখলদার শক্তিশালী। কিছু ছাড় দিলেও জ্বালা আবার না দিলেও সমস্যা। অনিয়ম-দূর্নীতি ও টাকা লেনদেনের প্রশ্ন করলে তিনি এড়িয়ে যান।

রাসেল রিভার ডেভলপমেন্ট এর স্বত্ত্বাধিকারী আহমেদ ভুঁইয়া জানান, কিছু প্রতিষ্ঠান প্রকল্পের কাজ না পেয়ে আমার উপর ক্ষুদ্ধ। কারন ৩টি প্রকল্পের কাজই আমি পেয়েছি। আবার অনেকেই ক্ষুদ্ধ সঠিক কাজ বাস্তবায়ন করতে গিয়ে। তিনি সংবাদটি প্রকাশ না করার অনুরোধ জানান।

নদী বাঁচাও আন্দোলন কমিটির জেলা আহবায়ক আলী নুর খাঁন বাবলু জানান, বেতনা খাল খননের ৩টি প্যাকেজ পেয়ে আমরা খুব সন্তুষ্ট ছিলাম। কেননা জলাবদ্ধতা সাতক্ষীরার অন্যতম ও প্রধান সমস্যা। প্রকল্পের কাজ নকশা অনুযায়ী না হওয়াতে আমরা সকলেই হতাশ। প্রকল্প বাস্তবায়ন কমিটিতে থেকেও আমি নিরুপায়। একজন জনপ্রতিনিধির নির্দেশেই হচ্ছে সব কিছু। সেখানে কারোর কিছু করার থাকে না।

এ ব্যাপারে সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি অভিযোগের বিষয়ে অস্বীকার করে মোবাইল ফোনে জানান, বেতনা খাল খনন প্রকল্পের ৩টি প্যাকেজেই পৃথক ৩টি বাস্তবায়ন কমিটি রয়েছে। এটার সমস্ত দেখভাল তারাই করবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *