সমাজের আলো। ।এসিআই কোম্পানির স্যাভলন ব্র্যান্ডের হ্যান্ড স্যানিটাইজারে আইসোপ্রোপাইল অ্যালকোহল ও ইথানলের পরিবর্তে মিথাইল অ্যালকোহল বা মিথানলের উপস্থিতি পাওয়া গেছে। এই মিথানল একদিকে বিষাক্ত, অন্যদিকে ত্বকের জন্য বেশি ক্ষতিকর। তবে আইসোপ্রোপাইল অ্যালকোহল বা ইথানলের তুলনায় এর দাম কম অনেক কম। ফলে বাড়তি লাভের আশায় এসিআই জনস্বাস্থ্যকে উপেক্ষা করে তাদের স্যানিটাইজারে মিথানল ব্যবহার করেছে বলে জানিয়েছে র‌্যাব।

শুধু তাই নয়, স্যাভলন ব্র্যান্ডের এই হ্যান্ড স্যানিটাইজারে উৎপাদনকারী কারখানার যে ঠিকানা দেওয়া হয়েছে, বাস্তবে সেখানে এসিআইয়ের কোনো কারখানার অস্তিত্ব পাওয়া যায়নি। স্বনামধন্য একটি কোম্পানির এমন প্রতারণায় বিস্মিত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

গত রোববার (৪ অক্টোবর) জনস্বার্থ বিবেচনায় বাজারে থাকা বিভিন্ন কোম্পানির ১৪টি হ্যান্ড স্যানিটাইজার ল্যাবে নিয়ে পরীক্ষা করে র‌্যাব। সেই পরীক্ষাতেই জানা যায়, এসিআইয়ের স্যাভলন ব্র্যান্ডের হ্যান্ড স্যানিটাইজারে রয়েছে বিষাক্ত মিথানলের উপস্থিতি। পরে অভিযান চালিয়ে এসিআইয়ের গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত কারখানাটি সিলগালা করেন দেন র‍্যাবের ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। কারখানাটিকে ১৭ লাখ টাকা জরিমানাও করা হয়।

এ প্রসঙ্গে সারওয়ার আলম সারাবাংলাকে বলেন, বাজারে বহুল প্রচলিত একটি ব্র্যান্ড এসিআই গ্রাহকের সঙ্গে এত বড় প্রতারণা করবে— এটা কল্পনাও করিনি। সত্যি বলতে আমি নিজেও তাদের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেছি। কিন্তু কখনো ভুলেও ভাবিনি যে




Leave a Reply

Your email address will not be published.