সমাজের আলোঃ  করোনাভাইরাসে আক্রান্ত এবং মৃত মানুষের সংখ্যায় বিশ্বে যুক্তরাষ্ট্র প্রথম। এ রিপোর্ট লেখা (৫ই জুন, সন্ধ্যা ৬টা) পর্যন্ত পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী সেখানে ১৯,২৪,৫৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ৭,১২,৪৩৬ জন। অর্থাৎ আক্রান্ত মানুষের মধ্যে শতকরা ৩৭ ভাগ যুক্তরাষ্ট্রে সুস্থ হয়ে উঠেছেন। করোনার উৎপত্তিস্থল চীনে সুস্থ হয়ে ওঠার হার ৯৪% এবং জার্মানিতে ৯১%। করোনায় বিধ্বস্ত হয়ে মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইউরোপের দেশ ইতালিতেও শতকরা ৬৭ ভাগ সুস্থ হয়েছেন। বর্তমানে করোনার নতুন অভয়ারণ্য ব্রাজিল এবং রাশিয়ায় যথাক্রমে ৪৫% এবং ৪৭% মানুষ সুস্থ হয়েছেন।
প্রতিবেশী রাষ্ট্র ভারত এবং পাকিস্তানেও সুস্থ হয়ে উঠার হার অনেক বেশি, যথাক্রমে ৪৮% এবং ৩৫%। কিন্তু বাংলাদেশের চিত্র বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ঠিক উল্টো।

বাংলাদেশে আক্রান্ত হয়েছেন ৬০,৩৯১ জন এবং সুস্থ হয়েছেন মাত্র ১২,৮০৪ জন। অর্থাৎ বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠার হার মাত্র ২১% যা বিশ্বের মধ্যে সর্বনিম্ন্ন।
সরকারের দেয়া তথ্যমতে এ পর্যন্ত বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮১১ জন। সে হিসাবে দেশে এখন সক্রিয় করোনা রোগী রয়েছেন ৪৬,৭৭৬ জন যা বিশ্বের মধ্যে অষ্টম সর্বোচ্চ। বাংলাদেশের চেয়ে সক্রিয় করোনা রোগী বেশি আছে মাত্র সাতটি দেশে: যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, ভারত, পেরু, পাকিস্তান এবং ফ্রান্স। এক্ষেত্রে করোনা বিধ্বস্ত দেশ ইতালিও বাংলাদেশের পরে, নবম স্থানে। এছাড়াও সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দেশের মধ্যে বাংলাদেশ এখন প্রথম সারিতে। মোট ৬০,৩৯১ জন করোনা শনাক্ত রোগী নিয়ে বাংলাদেশ এখন বিশ্বে বিশতম স্থানে রয়েছে।
বি.দ্র. ওয়ার্ল্ডোমিটার এর পরিসংখ্যানে স্পেন ও যুক্তরাজ্যে সুস্থ হয়ে উঠা এবং সক্রিয় রোগীর সংখ্যা উল্লেখ করা হয়নি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *