রাকিবুল হাসান শ‍্যামনগরঃ সরকারি নিদের্শনা না মেনে প্রতিনিয়ত সুন্দরবন থেকে ধরে আনা হচ্ছে নিষেদ্ধকৃত ছোট কাঁকড়া।নিরব ভূমিকায় বনবিভাগ।সংশিলষ্ট কতৃপক্ষরা ব্যাবসায়ীদের কাছ থেকে প্রতি মাসে মাসহার নিয়ে।দিন ও রাতের বেলায় হরিনগর,ভেটখালি,টেংরা খালি,কলবাড়ী,নীলডুমুর,গাবুরা,কোবাদক ট্রলারে ওভ্যান,মটর সাইকেল যোগে নিয়ে যাওয়া হচ্ছে প্রজেক্টে।পাশ বন্ধ থাকায় কি ভাবে কাঁকড়া বাজারে আসছে।জানতে চাইলে নাম প্রকাশে অনুচ্ছুক ব্যাবসায়ীরা জানান,কিছু জেলেদের চুক্তির মাধ্যমে সুন্দরবনের ভিতর পাঠাচ্ছি তারা কাঁকড়া ধরে নিয়ে আসতছে।এদিকে বনবিভাগের পক্ষ থেকে অবৈধ ভাবে গড়ে উঠা ছোট কাঁকড়ার প্রজেক্টে।

সরকারি ভাবে অভিযান দেওয়ার কথা জানালেও সেটা করা হয়নি এখনো পযর্ন্ত।প্রজেস্টে ছোট কাঁকড় বেশি দাম দিয়ে ক্রয় করে।যে কারণে ছোট কাঁকড়ার চাহিদা বেশি থাকায়। ছোট কাঁকড়া ধরা বন্ধ হচ্ছে না। বনবিভাগের দাবি পাশ বন্ধ থাকায় কোন জেলে সু্ন্দরবনে প্রবেশ করতে পারছে না।ছোট কাঁকড়া ধরা নিয়ে। বিভিন্ন সময় পত্র পত্রিকায় লেখা হলেও তেমন কোন কাজে আসিনি।বনবিভাগ মন বুঝানো কিছুটা সাজানো অভিযান দিলেও সেটাতে বন্ধ করতে পারিনি ছোট কাঁকড়া ধরা।কাঁকড়া ব্যাবসায়ীদের কাছ থেকে প্রতি মাসে মাসহার নিয়ে থাকেন সংশিলষ্ট কতৃপক্ষরা।পরিবেশ বিদদের মতে যে ভাবে সুন্দর বন থেকে ছোট কাঁকড়া ধরা হচ্ছে। ৪-৫বছর পরে নদীতে আর কাঁকড়া পাওয়া যাবে না। খুব দ্রুত যদি ব্যবস্থা নেওয়া না হয়। হুমকির মুখে পড়বে সুন্দরবনের প্রাণী জীব বৈচিত্র।

জেলে শাহজান বলেন, এক সময় আমরা ছোট কাঁকড়া ধরতাম না।বড় কাঁকড়া ধরে জীবিকা নিবাহ করতাম কিন্তু প্রজেক্ট আসার পরে ছোট কাঁকড়ার দাম বেশি হওয়ায় ছোট কাঁকড়া ধরছি।জেলে আকবার বলেন,আগের ছেয়ে এখন বেশি পরিমান কাঁকড়া পাওয়া যায় না।আর বড় কাঁকড়া তো খুব কম পাওয়া যায়।যে কারণে ছোট কাঁকড়ার দাম বেশি হওয়ায় নদীতে থেকে ছোট কাঁকড়া ধরে প্রজেক্টে বিক্রয় করি।

কাঁকড়া ব্যাবসায়ী সুবান ও কৃষ্ণ পদ মন্ডল বলেন, আমরা বিশ বছর ধরে কাঁকড়া ব্যাবসা করতেছি।বড় কাঁকড়া দিনে ১ থেকে দেড় হাজার কেজি বড় কাঁকড়া কিনতাম।প্রজেক্ট আসার পরে ছোট কাঁকড়া ধরার কারণে বড় কাঁকড়া দিনে ১০০কেজিও কিনতে পারি না।এছাড়া জেলেদের কখন ছোট কাঁকড়া ধরতে না দেখিনি।সপসেল প্রজেক্ট আসার পরে ছোট কাঁকড়ার চাহিদা ও দাম বেশি হওয়ায় জেলেরা ছোট কাঁকড়া ধরে আমাদের কাছে বিক্রয় করে।আমরা পরে প্রজেক্টে বিক্রয় করে দেয়।

এবিষয় লির্ডাসের নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল বলেন,যে হারে সুন্দরবন থেকে ছোট কাঁকড়া ধরা হচ্ছে ৪ থেকে ৫ বছর পরে কাঁকড়া বিলুপ্তি হয়ে যাবে।সরকারি নীতি মালা অনুযায়ী ১০০ গ্রামের নিচে কাঁকড়া ধরা নিষেধ থাকলেও কি ভাবে ছোট কাঁকড়া ধরে?বনবিভাগের দাবি পাশ বন্ধ থাকায় কোন জেলে সুন্দরবনে প্রবেশ করতে পারছে না।এছাড়া আমাদের টহল অব্যহত রয়েছে।




Leave a Reply

Your email address will not be published.