সমাজের আলো : হতদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের শ্রমিকরা কাজ শেষের এক মাস পরও মজুরী পায়নি বলে অভিযোগ তুলেছেন। আনন্দে কাটেনি তাদের এবারের কোরবানীর ঈদ। করোনাকালীন সময়ে তাদের কাজ না থাকায় আর প্রকল্পের কাজের মজুরী না পাওয়ায় মানবেতার জীবন কাটছে তাদের। অথচ ওই প্রকল্পের শ্রমিকদের কষ্টের কথা বুঝার যেন কেউ নেই। জানা গেছে, কলারোয়া উপজেলার জয়নগর ইউনিয়নে হতদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পে ১৮৪ জন শ্রমিক আছে। চল্লিশ দিনের এ প্রকল্পের শ্রমিকরা মাথা পিছু দৈনিক ২০০টাকা মজুরী পায়। কিন্তু শুরু থেকে জয়নগর ইউনিয়নের এ প্রকল্পে শ্রমিকরা সময়মত মজুরী না পাওয়ায় তারা প্রকল্পে কাজ করার আগ্রহ হারিয়ে ফেলছে দিনদিন। ওই প্রকল্পে ১৮৪ জন শ্রমিকের মধ্যে বরাবরই ১৮জন শ্রমিক নিয়মিতভাবে অনুপস্থিত থাকে। কাজ করে ১৬৬ জন শ্রমিক। তবে ওই প্রকল্পের শ্রমিকরা সময়মতো মজুরী না পাওয়ায় এবার ১৬৬ শ্রমিকের শতকরা ৩৫ভাগ শ্রমিক কাজ করেছে বলে জানা গেছে। জয়নগর ইউনিয়নে হতদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পে গত অর্থ বছরের শেষ পর্বের কাজ ২মে শুরু হয়ে তা শেষ হয় গত ২৬ জুন।
এবারের ঈদুল আযাহার ঈদ উদযাপিত হয় ২১ জুলাই। এক মাসেরও বেশি সময় কর্মসৃজন প্রকল্পের কাজ শেষ হলেও জয়নগর ইউনিয়নের ওই প্রকল্পের শ্রমিকরা আজও মজুরী পায়নি। একেতো করোনা কালীন সময়ে শ্রমিকরা কর্মহীন হয়ে পড়েছে। তারপর ওই সব শ্রমিকরা ঈদের আগে মজুরী না পেয়ে তাদের আনন্দের ঈদ কেটেছে কষ্টে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, জয়নগর ইউনিয়নের হতদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের শ্রমিকদের এখনও বিল ভাউচার জমা দেয়নি সংশিলিষ্ট প্রকল্প সভাপতিরা। তবে এ বিষয়ে সংশ্লিষ্ট প্রকল্প সভাপতিদের অনেকের সাথে কথা হলে তারা জানান, আমরা কখনও কর্মসৃজন প্রকল্পের শ্রমিকদের বিল ভাউচার করিনি। চেয়ারম্যান শ্রমিকদের বিল ভাউচার অফিসে জমা দিয়ে থাকেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *