সমাজের আলো: কলারোয়ার ১ নং জয়নগর ইউনিয়ন আ.লীগ সভাপতি ও তার দুই ছেলের নামে মিথ্যা চাঁদাবাজি মামলা দায়ের করায় ইউনিয়ন জুড়ে নিন্দার ঝড় বইছে। জয়নগর গ্রামের আব্দুল গনি সরদারের ছেলে বিএনপি ক্যাডার আব্দুল লতিফ গত ২৮ মার্চ সাজানো ঘটনা উল্লেখ করে বিজ্ঞ আমলী ৪নং আদালত সাতক্ষীরায় মামলাটি দায়ের করেন। উক্ত মামলায় জয়নগর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ঐতিহ্যবাহি ধানদিয়া ইউনিয়ন ইনিসটিটিউশন বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক আজিজুর রহমান ওরফে আব্দুল আজিজ ও তার দুই পুত্র উপজেলা ছাত্রলীগ নেতা ইমরান কবির, আজমল কবির, ইউপি সদস্য রওশন আলী খাঁসহ ১২ জনকে আসামি করা হয়েছে।
মামলার বিবরণে জানা গেছে, ঘটনার ১৫ দিন পূর্বে ১ নং আসামি জয়নগর বাজারে বাদীর ব্যবসা প্রতিষ্ঠানে যেয়ে স্বাধীনতা দিবস উদযাপনের নামে দেড় লাখ টাকা চাঁদা দাবি করে। চাঁদা দিতে অস্বীকার করায় ১ নং আসামি ব্যবসা প্রতিষ্ঠানের ক্যাম বাক্স থেকে ২ লাখ ৭০ হাজার ১২০ টাকা নিয়ে যায়। বাঁধা দিয়ে ১ নং আসামি ও তার ছেলেসহ তাদের সাথে থাকা লোকজন বাদীকে মারপিট করে আহত করে। পরে বাদী সাতক্ষীরা মোডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন।
এ বিষয়ে সত্যতা জানতে গতকাল বৃহস্পতিবার সরেজমিনে জয়নগর গ্রামে গেলে বেরিয়ে যায় বিএনটি ক্যাডার আব্দুল লতিফের থলের বিড়াল। মামলাটি যে মিথ্যা তার পরিবারের অনেকেই এ প্রতিবেদকের কাছে স্বীকার করে বলেন, ১ নং আসামি পাশর্^বর্তী সংখ্যালঘুদের পক্ষ নেয়ায় তাকে থামানোর জন্য উক্ত মামলাটি দায়ের করা হয়েছে।
ঘটনার নেপথ্যের কারণ অনুসন্ধানে জানা গেছে, পার্শ্ববর্তী সংখ্যালঘু আনন্দ দাস, কোমল দাস, সাহাদেব দাস, বিকাশ মন্ডলদের সাথে বিএনটি ক্যাডার আব্দুল লতিফের সাথে ডাঙ্গা শ্রেণির জমি জমি নিয়ে বিরোধ চলে আসছিল। গত ২০১৩ ও ১৪ সালে আব্দুল লফিত ও তার পক্ষের লোকজন নিয়ে ঐ সংঘ্যালঘু সম্প্রদায়ের লোকজনদের ঘরবাড়ি ভাঙচুর ও লুট তরাজ করে ভিটে বাড়ি থেকে তড়িয়ে দিয়ে জমি দখলে নেয়। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে ওই জমি নিয়ে আদালতে একাধিক মামলা হয়। যা চলমান আছে। বিএনপি ক্যাডার আব্দুল লতিফের এক বোন জনৈক রমেছা খাতুন পুলিশ সদস্য হওয়ায় তাকে সাথে নিয়ে সংখ্যালঘুদের একাধিকবার মারপিট ও জখম করে। বাদী আব্দুল লফিতরা এলাকা প্রভাবশালী ও দুর্দান্ত প্রকৃতির হওয়ায় সংখ্যালঘুরা তাদের ভয়ে মুখ খুলতে সাহস পায় না। একের পর এক হামলা মামলা করতে থাকায় তারা ইউনিয়ন আ.লীগ সভাপতি আব্দুল আজিজের শরানাপন্ন হলে তিনি আনন্দ, কোমল, সাহাদেব, অলিল, অনিমেশ ও ভীম মন্ডলদের ভবিষ্যতের জন্য কলারোয়া থানায় জিডি করে রাখতে পরামর্শ দেন। এর পর থেকে আব্দুল লতিফ আব্দুল আজিজের উপর ক্ষিপ্ত থাকে।
সম্প্রতি জয়নগর গ্রামে বিরোধীয় ওই জমি নিয়ে দুই পক্ষের মধ্যে কথা কাটা কাটি হলে ইউপি সদস্য রওশন আলী খাঁ গোলযোগ না করে দুই পক্ষকে আইনের মাধ্যমে মীমাংসা করে নেয়ার পরামর্শ দেন। পরে এক পুলিশ সদস্যের কু- পরামর্শে আ.লীগ নেতা ও শিক্ষক আজিজুর রহমান ওরফে আব্দুল আজিজ তার দুই ছেলে ইউপি সদস্য রওশন খাঁসহ সংখ্যালঘু ৮ জনের নামে আদালতে মিথ্যা মামলা দায়ের করে।
এদিকে মামলার স্বাক্ষীরা জানান, আজিজুর রহমান ও তার পক্ষের লোকদের সংখ্যালঘুদের পাশ থেকে সরিয়ে দেয়ার জন্য মূলত কৌশলে বাদী ভিত্তিহীন এই মামলাটি দায়ের করেছেন। সালিশ বৈঠকে বিরোধীয় ওই জমিটি আব্দুল লফিতকে পাইয়ে দিলে বাদী আব্দূল লতিফ আ.লীগ নেতা আব্দুল আজিজসহ সকলের মামলাটি তুলে নিবেন বলে বাদী তাদের জানিয়েছেন।
অন্যদিকে আওয়ামী লীগ নোত আজিজুর রহমান তার দুই ছেলেসহ ১২ জনের নামে হয়রানি মূলক মিথ্যা ও ভিত্তিহীন মামলা দায়ের করায় জয়নগর ইউনিয়ন আ.লীগের সর্বস্তরের নেতা কর্মীরা ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। একই সাথে ইউনিয়ন যুবলীগ, ছাত্রলীগ, স্বোচ্ছাসেবক লীগ, কৃষক লীগসহ ইউনিয়নের সকল সাধারণ নাগরিকরাও নিন্দা জানিয়ে বিএনপি ক্যাডার আব্দুল লতিফ গংদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জণ্য জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করেছেন।
এ বিষয়ে জানতে চাইলে বাদী আব্দুল লতিফ জানান, আব্দুল আজিক মুচিদের পক্ষ নিয়ে আমার জমি দখল করার চেষ্টা করছে। তাই মামলা করেছি। চাঁদা দাবি বা দোকন থেকে টাকা ছিনিয়ে নেয়ার বিষয়টি এড়িড়ে যেয়ে তিনি বলেন সব ঘটনা সংবাদিকদের বলব না। মামলার তন্দকারী কর্মকর্তার সাথে সব কিছু বলব।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *