সমাজের আলো : কলারোয়া উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের আয়োজনে এনএটিপি-২ প্রকল্পের আওতায় ২০২১-২২ অর্থ বছরের কেরালকাতা ইউনিয়নের সিআইজি ও নন সিআইজি সদস্য ৫০ জনকে নিয়ে একদিনের প্রশিক্ষন কর্মশালায় ব্যপক অনিয়ম পাওয়া গেছে।গতকাল মঙ্গলবার দুপুর ১২ টার সময় সরেজমিনে উপজেলার কেরালকাতা ইউনিয়নের নাকিলা প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠের ভিতর যেয়ে দেখা যায় সেখানে কিছু সংখ্যক পুরুষ, অধিকাংশ মহিলা ও কিছু কলেজ পড়–য়া শিক্ষার্থসহ ৩০ থেকে ৩৫ জনকে নিয়ে চলছে প্রশিক্ষন। তাদের হাতে একটি ৫ টাকা দামের খাতা ও ৫ টাকা দামের একটি কলম দিয়ে চলছে প্রশিক্ষনের কাজ।

তাদের কাছে ট্রেনিং এর বিষয় জানতে চাইলে কি বিষয়ে ট্রেনিং সেটাও বলতে পারেননি তারা। সেখানে উপস্থিতি হাজিরা সিটে যাদের নাম লেখা আছে বাস্তবে তাদেরকেও দেখতে পাওয় যায়নি। তারা বলেন আমাদেরকে টাকা এবং খাবার দেওয়ার কথা বলে ডেকে এনেছেন। পরিপত্র সুত্রে জানা যায়, অংশগ্রহনকারী উপস্থিত না থাকলে কোন ক্রমেই তাদের কোন ভাতা এবং অন্যান্য সুবিধা অন্য কেউ পাবে না কিন্তু এখানেও হয়েছে তার ব্যতিক্রম। যেখানে তাদের ট্রেনিং ম্যাটেরিয়ালস বাবদ ৫০ জনের জন্য বরাদ্দ ৫০ টাকা করে মোট ২৫০০ টাকা। রিসোর্স বক্তা হিসেবে ৩ জন ৭৫০ টাকা করে ২২৫০ টাকা, ট্রেনিং সংগঠক দুই জন ৫০০ টাকা করে ১০০০ টাকা, সাপোর্ট স্টাফ ২ জন ২০০ টাকা করে ৪০০ টাকা, ৫০ জন প্রশিক্ষণার্থীর ভাতা ২০০ টাকা করে ১০ হাজার টাকা ও সকালের নাস্তা ও দুপুরের খাবার বাবদ ২০০ টাকা করে ১০ হাজার টাকা ও ব্যানার ডেকোরেশন বাবদ ৩৪৫০ টাকা। প্রতিটি প্রশিক্ষনে ৩০ হাজার টাকা বরাদ্দ থাকলেও সেখানে যেয়ে দেখা গেছে চিত্র ভিন্ন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড, অমল কুমার সরকার, ফিল্ড সহকারী মফিজুল ইসলাম, কয়লা ইউনিয়নের সিল আশেক-ই-রাসেল সুমন ও অফিস সহায়ক আলমগীর হোসেন খাবার নিয়ে গেছেন। ট্রেনিং সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত করার কথা থাকলেও তা শেষ করা হয়েছে দুপুর ১২’৩০ টার সময়। একজন প্রশিক্ষণার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমাদেরকে বাড়ীর থেকে ডেকে নিয়ে এসেছে স্যার দুটো কথা বলবে শুনে আপনারা চলে আসবেন। আসার পর বসে বসে স্যার এখন আসলো।

তাহলে বাড়ী যেয়ে রান্না করবো কিভাবে। এই অনিয়মের বিষয়ে গোপন সুত্র থেকে জানা যায়, এই অফিসের সকল লুটপাট চলছে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড, অমল কুমার সরকার ও তিন যুগ এই অফিসে থাকা অফিস সহকারী আ: রাজ্জাকের সহযোগীতায়। সুত্র আরও জানান, খাবারের জন্য ২০০ টাকা বরাদ্দ থাকলেও যে নিম্ম মানের খাবার দেওয়া হয়েছে তার মূল্য সর্বোচ্চ ১২০ টাকা। মোট মিলে প্রশিক্ষন বাবদ ১০ হাজার টাকা খরচ হতে পারে আর বাদ বাকী টাকা দুই থেকে তিন জনের পকেটে। এভাবে অফিসের সকল কার্যক্রম অনিয়মের মাঝে নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এটা এখানে দেখার কেউ নাই। এই অনিয়মের বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড, অমল কুমার সরকারের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, এখানে সবাই এসে তো বসে থাকতে পারবে না। একজনের বক্তব্য শেষ হয়ে গেছে সে চলে গেছে। আর ডিএলও আজকে আসতে পারিনি তার অনারিয়াম পৌঁছাই দেওয়া হবে এবং আমাদের উপরেও কিছু টাকা দিতে হয়। এ বিষয়ে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, আমি আগামীকাল সরেজমিনে এসে বিষয়টি দেখবো। এবং আপনাকে ডেকে নেব।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *