সমাজের আলো ঃ প্রায় ৩ যুগ দখলীয় সরকারি জায়গায় ২টি দোকান ঘর বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়েছে উপজেলা চেয়ারম্যান ও ইউ, পি চেয়ারম্যান। উপজেলা নির্বাহী কর্মকর্তা ব্যবস্থা নেবেন বলে সাংবাদিকদের জানান। এ ব্যাপারে ভুক্তভোগীদের অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসক মহোদয় উপজেলা নির্বাহী কর্মকর্তা কে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দিয়েছেন।

ঘটনাটি ঘটেছে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার মৌতলা ইউনিয়নের ঐতিহ্যবাহী জনাকীর্ণ মৌতলা বাজারে গত সোমবার (২৫ জুলাই) বেলা ১১ টার সময় তান্ডব চালানোর ঘটনা ঘটলেও কেউ কিছু বলার সাহস পায়নি। ভুক্তভোগীরা ভিডিও ধারণ করতে গেলে তাদেরকে মারপিট করে মোবাইল কেড়ে নিয়ে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় বলে সাংবাদিকদের জানান। খবর পেয়ে ঐদিন বিকাল ৫টার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। উক্ত ঘটনাকে কেন্দ্র করে সোমবার সন্ধ্যায় ভুক্তভোগী মাহমুদুর রেজা বাদী হয়ে উপজেলা চেয়ারম্যান ও মৌতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফেরদাউস মোড়ল সহ ৮-১০ জনের নামে থানা একটি এজাহার দায়ের করেছে। গতকাল মঙ্গলবার সকালে ভুক্তভোগীরা পৃথক পৃথকভাবে সাতক্ষীরা জেলা প্রশাসক মহোদয়ের কাছে লিখিত অভিযোগ দায়ের এর প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে তদন্তের নির্দেশ দিয়েছে।

অভিযোগের সূত্র ভুক্তভোগী মাহমুদুর রহমান রেজা, আনসার আলী সহ ব্যবসায়ী আহসান, মেহেদী, রিঙ্কু, খান নাসির সহ একাধিক ব্যবসায়ী সাংবাদিকদের জানান, মৌতলা বাজারের পেরিফেরি ভুক্ত সরকারি ৬৩৫৩ দাগে ১৯ বর্গমিটার করে দুটি দোকান প্রায় ৩০/৩৫ বছর জেলা প্রশাসকের নিকট হতে সরকারি রাজস্ব দিয়ে ইজারা নিয়ে ব্যবসা করে আসছে। ব্যবসায়ীরা জানান একজন ফাঁসির মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির ফাঁসির আগে তার শেষ ইচ্ছা জিজ্ঞাসা করে। তেমনি ইজারাকৃত জায়গা সরকার ইচ্ছা করলে যে কোন মুহূর্তে প্রয়োজনে ভেঙে ফেলতে পারে। কিন্তু কোন আত্মপক্ষ সমর্থন না দিয়ে একজন উপজেলা চেয়ারম্যান দাঁড়িয়ে থেকে বুলডোজার দিয়ে দোকান গুঁড়িয়ে দিয়েছে। জেলা প্রশাসক মহোদয় ত্রুটি হলে ব্যবস্থা নেবেন। কিন্তু উপজেলা চেয়ারম্যান কোন নোটিশ ছাড়া এ ভাঙচুর চালালো এ বিষয়ে জেলা প্রশাসকের তদন্তপূর্বক আশু হস্তক্ষেপ কামনা করেছে মৌতলা বাজারের ব্যবসায়ীরা।

এ প্রসঙ্গে ঘটনার সত্যতা জানার জন্য উপজেলা চেয়ারম্যান সাংবাদিকদের জানান তাদের নামে একাধিক দোকান থাকায় এ দোকান অপসারণ করা হয়েছে। তবে তিনি নিজ ক্ষমতায় ইজারাকৃত জায়গায় জেলা প্রশাসকের নির্দেশ ছাড়া উচ্ছেদ অভিযান তান্ডব চালাতে পারি কিনা তার কোন সদুত্তর মেলেনি। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম এর নিকট জানতে চাইলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে সাংবাদিকদের জানান বিষয়টি নিয়ে জেলা প্রশাসক মহোদয় তদন্ত করে প্রতিবেদন দিতে বলেছেন। তবে বিষয়টি দুঃখজনক।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *