হাফিজুর রহমান শিমুল : কালিগঞ্জ উপজেলায় জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন ও তালের চারা বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৮ নভেম্বর) বেলা ১১ টায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদী পাবনার আয়োজনে ও কৃষি অধিদপ্তরের বাস্তবায়নে

তালের চারা রোপণ ও পরবর্তী ব্যবস্থাপনা শীর্ষক আলোচনা সভা ও মাসব্যাপী জাতীয় ঈদুর নিধনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদী পাবনা এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর মোহাম্মদ আবু তালেব সোহেল। তিনি বলেন আমাদের ও আগামী প্রজন্মের জীবন সুরক্ষা ও গ্রামীণ ঐতিহ্য রস ও গুড় সুস্বাদু খাদ্যের জন্য তাল গাছ রোপণ করতে হবে। কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ রোকনুজ্জামান বাপ্পীর সভাপতিত্বে ও কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চু’র সঞ্চালনায় উভয় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ স সভাপতি সাঈদ মেহেদী। তিনি বক্তব্যে বলেন আমাদের প্রাকৃতিক বিপর্যয় বজ্রপাত থেকে রক্ষার জন্য সকলকে বেশি বেশি করে তাল গাছ লাগাতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে কালিগঞ্জ উপজেলায় পঞ্চাশ হাজার তালের চারা রোপণ করা হবে।

তিনি গ্রামীন জনপদ ও সড়কপথে সুন্দরবন দেখার সবুজ বেষ্টনী গড়ে তোলার আহ্বান জানান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা ইকবাল আহাম্মেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা হিমাদ্রি প্রসাদ রায় প্রমূখ। অনুষ্ঠানে উপস্থিত সকল কৃষক, গনমাধ্যমকর্মী ও অন্যান্য সকলকে তালের চারা প্রদান করা হয়। পরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে একটি তালের চারা রোপণ করা হয়। এর পূর্বে সকাল সাড়ে ১০ টায় উপজেলা অডিটোরিয়ামে জাতীয় সম্পদ রক্ষার্থে ইঁদুর মারি একসাথে এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কালিগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মাসব্যাপী জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন করেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *