সমাজের আলো ঃ আদালতের আদেশ কে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে প্যারালাইজড এক সাবেক সেনা কর্মকর্তার জমি জবরদখল করে গৃহ নির্মাণের পায়তারা চালাচ্ছেন। সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার কুশুলিয়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে এ ঘটনা ঘটে।

প্রতিকার পে তে ভুক্তভোগী বিছানায় শায়িত প্যারালাইস সাবেক সেনা কর্মকর্তা আব্দুর রশিদ লাভলু এর স্ত্রী রওশন আরা খানম বাদী হয়ে গত ২৪ জানুয়ারি প্রতিপক্ষ শহিদুল শান্তিলাল মন্ডল এবং আনারুলের বিরুদ্ধে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছে।

বিষয়টি নিয়ে থানায় বসা বসি করে মাপ জরিপ করার কথা থাকলেও ভুক্তভোগী সাবেক সেনাসদস্য কে না জানিয়ে মাপ জরিপ করে উল্টো জমিতে জমি দাবি করে ইট বালু সিমেন্ট এনে জবর দখলের পায়তারা চালাচ্ছে। বিষয়টি নিয়ে যেকোনো মুহূর্তে দুপক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ বাঁধতে পারে বলে এলাকাবাসীর ধারণা।

থানায় লিখিত অভিযোগের সূত্র থেকে জানা যায় উপজেলার গোবিন্দপুর গ্রামের সাবেক সেনা কর্মকর্তা আব্দুর রশিদ লাভলু গোবিন্দপুর মৌজার এস এ ৪৬ নং খতিয়ানের ১৪০এবং ১৭০ দাগে ৩৭ শতক জমি ২৩৯৭ এবং ৫১৪৩নম্বর দলিল এ ক্রয় করে দীর্ঘদিন ভোগ দখল করে আসছে। উক্ত জমির মধ্যে হতে বিরোধীয় ৮ শতক জমি নিয়ে একই গ্রামের মৃত বিলায়েত গাজীর পুত্র শহিদুল ইসলাম মৃত কানাইলাল মন্ডল এর পুত্র শান্তিলাল মন্ডল এবং নুরুল হক তরফদার এর পুত্র আনারুল বিরোধ চলে আসছে।

বিষয়টি নিয়ে বিজ্ঞ আদালতে ৩৪/১৪ নম্বর দেওয়ানী মামলা চলমান আছে। এরপরও জবর দখলের হুমকি দিলে সাবেক সেনা কর্মকর্তা আব্দুর রশিদ বাদী হয়ে সাতক্ষীরা জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৫ ধারা মতে একটি ৬৪৮/১৪ নম্বর পিটিশন মামলা দায়ের করে। বিজ্ঞ আদালত গত ১২/১০/২০১৪ ইংরেজি তারিখে বিজ্ঞ আদালত মামলার রায় না হওয়া পর্যন্ত দখলকারীর জমি দখল বজায় রাখার আদেশ দেন। আদালতের আদেশ কে অমান্য করে গত ২৩ জানুয়ারি সকাল ৮টার সময় শহিদুল, শান্তি এবং আনারুল গংনিয়ে জমিতে ঘর নির্মাণ করতে গেলে ভুক্তভোগী সেনা কর্মকর্তার স্ত্রী রওশনারা বেগম থানায় লিখিত অভিযোগ দায়ের করে আজ পথে পথে ঘুরে বেড়াচ্ছে। অভিযোগের প্রেক্ষিতে থানার উপ-পরিদর্শক হাসানুর রহমান ঘটনাস্থলে গিয়ে উভয়পক্ষকে আদালতের নির্দেশ মেনে চলার নির্দেশ দিয়ে আসেন।

উক্ত নির্দেশ উপেক্ষা করে শহিদুল শান্তি গং এর সদস্যরা জবর দখলের পায়তারা চালাচ্ছে বলে ভুক্তভোগীরা সাংবাদিকদের জানান। তবে এ ব্যাপারে থানার উপ-পরিদর্শক হাসানুর রহমান সাংবাদিকদের জানান অভিযোগের প্রেক্ষিতে ঘটনাস্থল তদন্ত করে উভয়পক্ষকে স্ব-স্ব অবস্থানে অবস্থান করার জন্য বলা হয়েছে। কেউ আদেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রতিপক্ষ শান্তি মন্ডল এবং শহিদুলের জিজ্ঞাসা করলে তারা ঘটনার সত্যতা স্বীকার করে সাংবাদিকদের জানান বিরোধীয় জমির মধ্যে আমাদের ৮শতক জমি রেকর্ড হয়েছে আমাদের জমি আমরা দখল করে ঘর নির্মাণ করব। বিষয়টি নিয়ে এলাকায় উভয়পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *