চেয়ারম্যানের পোষ্য ক্যাডার সন্ত্রাসী হাবিবুল্লা, হাবিবুর, রেজাউল রুহুল কুদ্দুস গংরা উপজেলা প্রশাসনের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বালু ব্যবসার জন্য সরকারি খাস জমিতে আশ্রয়ন প্রকল্পে বসবাসকারী ভূমিহীনদের বেধড়ক পিটিয়ে ১ বৃদ্ধা সহ ১০ জন মহিলাকে রক্তাক্ত জখম করেছে। ওই সময় ভূমিহীন মহিলাদের পাল্টা প্রতিরোধে গলগেসিয়া নদী সাতরাইয়া পালিয়ে যায় সন্ত্রাসীরা।

ঘটনাটি ঘটেছে গত শুক্রবার (৪ নভেম্বর) ভোর ৬টার সময় সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের কালিকাপুর গ্রামের পাশে গলগেসিয়া নদীর চরে বসবাসকারী ভূমিহীনদের আশ্রয়ন প্রকল্পে।

সন্ত্রাসী হামলায় আহতরা হল কালিকাপুর গ্রামের মৃত কোরবান গাজীর পুত্র আশ্রয়ন প্রকল্পে বসবাসকারী ৮০ বছরের বৃদ্ধা কাওসার গাজী, মৃত কাওসার গাজীর স্ত্রী সফুরা খাতুন( ৫৫) সিরাজুল ইসলাম এর স্ত্রী রহিমা খাতুন (৩৩) আব্দুল মজিদের স্ত্রী জামিলা বেগম( ৩৫) শেখ আজগর আলীর স্ত্রী তাসলিমা খাতুন (৩০) মোস্তফা গাজীর স্ত্রী ফরিদা খাতুন (২৮) খোকনের স্ত্রী পারভিন বেগম (৩৯) শাহাবাজ গাজীর স্ত্রী জহুরা খাতুন( ৪৮) আব্দুল গাফফারের স্ত্রী ফাহিমা খাতুন (৫০) এবং মনিরুজ্জামান চৌকিদারের স্ত্রী হালিমা খাতুন (৩৮)। আহতদের উদ্ধার করে হাসপাতালসহ স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে বলে ভুক্তভোগীরা জানান। আশ্রয়ন প্রকল্পে বসবাসকারী ভূমি ভূমিহীন পুরুষ সদস্যরা ঢাকা, চট্টগ্রাম, বরিশালে সহ বিভিন্ন ইট ভাটায় কাজ করতে যাওয়ার সুযোগে সন্ত্রাসীরা এ হামলা চালিয়েছে।

শুক্রবার সকাল ১০টার সময় সরে জমিনে ঘটনা স্থলে গেলে আশ্রয়ন প্রকল্পে বসবাসকারী ভূমিহীন সফুরা, সাজিদা, রহিমা খুকুমণি সহ একাধিক ব্যক্তি সাংবাদিকদের জানান কালিকাপুর গ্রামে গলগেসিয়া নদীর চরে চরভরাটি সরকারি খাস জমিতে৩৫/৪০ টি ভূমিহীন পরিবার দীর্ঘ ৪০ বছর ধরে বসবাস করে আসছে। আশ্রয়ন প্রকল্পের সামনে প্রায় বিঘা জমি প্রকল্পের জন্য ফেলানো ছিল। উক্ত জমি দখল নিয়ে অবৈধ বালুর ব্যবসা করার জন্য দখলের পায়তারা চালিয়ে আসছিল। সেই সুবাদে পূর্ব পরিকল্পিতভাবে গত শুক্রবার ভোর আনুমানিক ৬টার সময় কালিকাপুর গ্রামের হাবিবুল্লাহ সরদার, হাবিবুর রহমান ঢালী, তালতলা গ্রামের রেজাউল বিশ্বাস এবং কালিকাপুর গ্রামের ইউসুফ গুনিনের পুত্র রাহুল কুদ্দুসের নেতৃত্বে পার্শ্ববর্তী থানা আশাশুনি হতে ২০/৩৬ জনের একটি ভাড়াটিয়া সন্ত্রাসী দল এনে ভূমিহীনদের জমি দখলের জন্য তাদের উপর বেধড়ক লাঠিচার্য ও পিটিয়ে আহত করে।

ওই সময় তাদের ডাক চিৎকারে আশ্রয়ন প্রকল্পে বসবাসকারী নারী, শিশুরা পাল্টা প্রতিরোধ গড়ে তুললে সন্ত্রাসী বাহিনী নদী সাঁতরিয়ে পার হয়ে চলে যায়।
তারা আরো জানান উক্ত জমি চিরস্থায়ী বন্দোব্যবস্থা পাওয়ার জন্য তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট আবেদন জানিয়েছেন তাছাড়াও আশ্রায়ন প্রকল্পের জমি যাহাতে যে দখল না হয় সে কারণে দখল ঠকাতে জয়পত্র কাটি ভূমি অফিসের তহশিলদার জালাল উদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তার আদেশকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে দখলের পাঁয়তারা চালিয়ে যাচ্ছে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা এসিল্যান্ড এবং জেলা প্রশাসক মহোদয়ের আশু হস্তক্ষেপ কামনা করেছে বসবাসকারী ভূমিহীন ও এলাকাবাসী।

 

 

 

 

সমাজের আলো




Leave a Reply

Your email address will not be published.