মাসে মোটা অংকের টাকার প্রলোভনের ফাঁদে ফেলে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের অসহায় দিনমজুর, চাকরিজীবী অবসরপ্রাপ্ত মধ্যবিত্ত সহ নানা শ্রেণীর পরিবারের নারী পুরুষের নিকট হতে সাতক্ষীরার পলাশ পোল এলাকার বরসা নামে একটি এনজিও হাজার হাজার গ্রাহকের নিকট হতে ১ শ ২৫ কোটি টাকা আত্মসাৎ করে লাপাত্তা হয়েছে।

উক্ত ঘটনায় গত ২০২১ সালের ২০ মার্চ কালীগঞ্জ উপজেলার ধলবাড়িয়া বরর্সা অফিস বন্ধ করে রাতারাতি পালানোর খবর পেয়ে হাজার হাজার গ্রাহক বিক্ষুব্ধ হয়ে অফিস ভাঙচুর এবং অফিসের কর্মকর্তা কর্মচারীদের অবরুদ্ধ করে রাখে। পরে পুলিশ খবর পেয়ে জনরস থেকে তাদেরকে রক্ষা করতে আটক করে থানায় নিয়ে আসে। থানায় এনে তৎকালীন ওসি গোলাম মোস্তফার মধ্যস্থতায়

কোটি টাকার চেকেস্বাক্ষর করে দেয় বর্ষা এনজিওর মালিক কর্তৃপক্ষ। এরমধ্যে ২০২১ সালের ১৭ এপ্রিল ৬০ লক্ষ টাকা এবং ৩০ এপ্রিলের মধ্যে ৭০ লক্ষ টাকা ছাড়া বাকি গ্রাহকের টাকা ৩০ জুনের মধ্যে সমুদয় টাকা পরিশোধের প্রতিশ্রুতি দিয়ে মুক্তি পায়।
প্রতিশ্রুতি মোতাবেক গ্রাহকের উক্ত সময়ের মধ্যে এনজিও কর্তৃপক্ষের মালিক টাকা না দিয়ে দীর্ঘদিন অফিস বন্ধ করে রাখে। এর মধ্যে অনেক গ্রাহক টাকা হারিয়ে হার্ট অ্যাটাকে মারা যায় আবার অনেকে পঙ্গুত্ববরণ করে মানবতার জীবন যাপন করছে। কেউ আবার সর্বস্ব হারায়ে ভিক্ষা বৃত্তির মত পেশায বেছে নিতে বাধ্য হয়েছে। অনেক মধ্যবিত্ত এবং অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীদের অনেকেই লোক লজ্জায় সর্বস্ব টাকা হারানোর ঘটনায় মানবতার জীবন যাপন করছে। এরই প্রেক্ষিতে প্রতারিত হওয়া গ্রাহকরা টাকা ফেরত পাওয়ার এবং বর্ষা এনজিও কর্তৃপক্ষকে গ্রেফতারের দাবিতে ধলবাড়িয়া ইউনিয়নবাসীর আয়োজনে রবিবার (২২ জানুয়ারি)০ সকাল ১০ ঘটিকার সময় ধলবাড়িয়া বরসা এনজিওর সামনের রাস্তায় ঘণ্টা ব্যাপী হাজার হাজার গ্রাহকরা একত্রিত হয়ে মানববন্ধন কর্মসূচি পালনও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলি লিপি প্রদান করেন। উক্ত কর্মসূচিতে ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সজল কুমার মুখার্জির সভাপতিতে বক্তব্য রাখেন আমিনুর রহমান,আব্দুর রাজ্জাক। তাপস মন্ডল, আব্দুল জব্বার প্রমূখ।

ওই সময় ভুক্তভোগী গ্রাহক উখশা গ্রামের জবেদা খাতুন ১ লক্ষ ৮৫ হাজার দাড়িওয়ালা গ্রামের খাদিজা খাতুন ১ লক্ষ ৪০ হাজার. নিজদেবপুর গ্রামের নুরুন্নেসা ২ লক্ষ, হোসেনপুর গ্রামের কেষ্ট মন্ডল ৫০ হাজার, শীতলপুর গ্রামের আব্দুল করিম৮০ হাজার সালেহা বেগম ১লক্ষ১ হাজার টাকা হারিয়ে আজ তারা পথে বসেছে। এর মধ্যে অনেকের সংসার চলে ভিক্ষাবৃত্তি করে। অনেক ব্যবসায়ী অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীরা তাদের পেনশনের ৩০ /৪০ লক্ষ্টাকা হারিয়ে বর্তমান মানবতার জীবন যাপন করছে। অনেকে লজ্জায় কাউকে কিছু না বলতে পেরে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছে। ভুক্তভোগী গ্রাহকরা বর্ষা এনজিওর মালিক কে গ্রেফতার করে টাকা ফেরত এর দাবি করে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে।




Leave a Reply

Your email address will not be published.