সমাজের আলো ঃ ভূমিহীনের নামে বরাদ্দ ১/১ খতিয়ানের সরকারি খাস জমি কলেজের নামে ইজারা বাতিলের দাবিতে অধ্যক্ষ আব্দুল ওহাবের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার রতনপুর ইউনিয়নের কাটুনিয়া রাজবাড়ী ডিগ্রী কলেজ ফটকের সামনে সড়কের উপর স্থানীয় ভূমিহীনদের আয়োজনে বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর ১২টার সময় ঘণ্টাব্যাপী এ বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।

উক্ত সমাবেশে তে রুলিয়া গ্রামে বসবাসকারী ভূমিহীন নেতা আব্দুল হামিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন ভূমিহীন নূর মোহাম্মদ, মনিরুজ্জামান, ক বীর হোসেন, আব্দুস সাত্তার, আরাফাত গাজী, ইকবাল হোসেন, সাইফুল ইসলাম, হাবিবুর রহমান, সফর মিস্ত্রি, বাবু গাজী প্রমূখ। বক্তারা বলেন কালীগঞ্জ উপজেলার কাঠুনিয়া মৌজার ৬২০/ ৮০-৮১, ৬৪৩, ৬৪৪, ৬৪৫ /৮২ -৮৩ নং ভিপি ইজারা কেস মুলে স্থানীয় তে রুলিয়া গ্রামের মৃত মতিয়ার রহমানের পুত্র নুর মোহাম্মদ সহ ৫/৬ জান ভূমিহীন ইজারা নিয়ে দীর্ঘ ৪০ /৪৫ বছর ধরে ভোগ দখল সহ পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছে। উক্ত খাস সম্পত্তি কলেজের ছাত্র-ছাত্রীদের নাম ভাঙিয়ে যাত্রী ছাউনি তৈরির নামে গোপনে প্রভাব খাটিয়ে স্থানীয় তহাসিলদার কে মোটা অংকের টাকা দিয়ে চলতি ২০২১- ২২ সালে কাঠুনিয়া রাজবাড়ী ডিগ্রি কলেজের নামে ইজারা নিয়ে ভূমিহীনদের উচ্ছেদের পাঁয়তারা সহ ভাড়াটে সন্ত্রাসী দিয়ে জীবননাশের হুমকি দিয়ে আসছে। আমরা এই অবৈধ ইজারা বাতিলের দাবি জানাচ্ছি। বিষয়টি নিয়ে আমরা সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসকের (রাজস্ব) নিকট সুবিচার প্রার্থনা করে ইজারা বাতিলের জন্য আবেদন করেছি এবং বাতিলের দাবি জানাচ্ছি।

এ প্রসঙ্গে ঘটনার সত্যতা জানার জন্য কলেজ অধ্যক্ষ আব্দুল ওহাব এর নিকট জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানান মতিয়ার রহমান ভূমিহীন না হয়েও নিজের একতলা আলিশান বাড়ি থাকতে সরকারি খাস জমি নিজে সহ ৩ সন্তানের নামে ইজারা নিয়ে পাকা ইমারত নির্মাণ করে সরকারি আদেশ অমান্য করায় তার ইজারা বাতিল হয়। আমি কলেজ ছাত্র-ছাত্রীদের যাত্রী ছাউনির জন্য জেলা প্রশাসক মহোদয়ের নিকট আবেদন জানালে উক্ত সরকারি খাস জমি কলেজের নাম ইজারা দিয়েছে। এতে ক্ষিপ্ত হয়ে স্থানীয় চেয়ারম্যানের সামনে আমাকে হত্যার হুমকি দিয়েছে। তবে এ প্রসঙ্গে ভূমিহীন নূর মোহাম্মদ জানান সরকারি খাস জমিতে পাকা ঘর নির্মাণ করেছি সেজন্য সরকারি রাজস্ব বেশি দিয়ে আসছি। ঘটনার আরো সত্যতা জানার জন্য রতনপুর ইউনিয়ন ভুমি কর্মকর্তা মোশারফ হোসেন এর নিকট তার অফিসে জানতে চাইলে তিনি জানান ইজারা শর্ত ভঙ্গ করায় মতিয়ারের ইজারা বাতিল হয়েছে এবং বিষয়টি অতিরিক্ত জেলা প্রশাসকের (রাজস্ব) আদালতে আপিল বিচারাধীন আছে।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রোকনুজ্জামান বাপ্পি সাংবাদিকদের জানান ইজারাকৃত জমিতে সরকারি নির্দেশনা অমান্য করে পাকা ইমারত নির্মাণ করলে মতিয়ারের ইজারা বাতিল করায় সে অতিরিক্ত জেলা প্রশাসকের( রাজস্ব) নিকট আপিল করেছে। অচিরেই সেখানে নিষ্পত্তি হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *