কেশবপুর প্রতিনিধি: অন্যের বাড়ি কাজ করে সন্তানদের পড়াশোনার খরচ বহন করতে হয় এক অসহায় মায়ের। তিন সন্তানের মধ্যে জমর্স দুই সন্তানের পড়াশোনার খরচ বহন করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে অসহায় এক মা জননীর। পরিবারের আয় উপার্জনের মতো কেউ না থাকায় অন্যের বাড়ি কাজ করে দু’বেলা দু’মুঠো ভাত খেতে ও সংসার চালাতে কষ্টে জীবনযাপন করছে হচ্ছে এ পরিবারের। বলছি যশোরের কেশবপুর উপজেলার পাঁজিয়া ইউনিয়নের বেলকাটি গ্রামের এক অসহায় মায়ের কথা। পিতা মোসলেম খাঁ’র মৃত্যুর পরপরই অর্থ সঙ্কটে ভুগছে এই অসহায় পরিবার। অন্যের বাড়িতে কাজ করে দুই ভাইয়ের পড়াশোনা চালানো কঠিন হয়ে পড়ছে অসহায় এক মায়ের। পিতা হারা দুই সন্তান কে মানুষের মতো মানুষ করতে চাই অসহায় এই মা।

এলাকাবাসী সূত্রে জানা যায়, পিতা মোসলেম খাঁ’র মৃত্যুর পর তাদের সংসারে চলে আসে চরম দুর্ভোগ। সন্তানদের পড়াশোনার খরচ সহ সংসার চালানোর জন্য অন্যের বাড়ি কাজ করে জমর্স দুই সন্তানের মা। পরিবার টা খুব অসহায় হয়ে পড়েছে। এমনকি তাদের থাকার মতোও তেমন কোনো ঘর নাই। ছোট্ট একটা কুঁড়ে ঘরে থাকে তারা মা-ছেলে তিন জন। চারিদিকে টিন দিয়ে ঘেরা একটা কুঁড়ে ঘরে তাদের সংসার। চারিদিক দিয়ে টিনের চাল ভীতরে একটা খাঁটে থাকেন মা সহ দুই সন্তান। তাদের সংসার চলে অন্যের বাড়ি কাজ করে। পিতা হারা দুই সন্তান কে মানুষের মতো মানুষ করতে চান মাতা। তবে মায়ের টুকটাক ইনকাম দিয়ে এখন আর চলছে না তাঁদের সংসার। সকালে তাদের মা কাজে চলে গিলে ছেলে দুজন নিজেরাই রান্না করে খেয়ে স্কুলে যায়। আর এক ছেলে দশম শ্রেণিতে ওহ্ আরেক জন কলেজে পড়ে। তাদের পড়াশোনার খরচ চালাতে গিয়ে তাঁদের মায়ের অনেক কষ্টে জীবনযাপন করতে হচ্ছে। অসহায় এই পরিবারের সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়া জন্য মধ্যবিত্ত,চেয়ারম্যান, মেম্বার সহ প্রশাসনের কাছে অনুরোধ জানিয়ে তাদের পাশের প্রতিবেশীরা।
প্রতিবেশী সাকিব ও রাসেল জানান, জমর্স দুই ভাই ওরা খুব মেধাবী শিক্ষার্থী। পড়াশোনায় সবার প্রথম তবে তাদের পড়াশোনার খরচ চালাতে পারছে না তাদের মা। পরের বাড়ি কাজ করে যা ইনকাম হয় তাতে দুই ছেলেকে পড়াশোনা ও সংসারের খরচ চালাতে হয়। সুধু কি তাই থাকার মতো তেমন কোনো ঘর নাই। একটা টিনের বেড়া দিয়ে ঘেরা ঘরে তারা মা সন্তান এক সাথে থাকে।
প্রতিবেশী আরো এক মহিলা জানান, এই এলাকার মধ্যে এরা দুই ভাই খুব মেধাবী। তাঁদের পড়াশোনা খরচ আর সংসারের অর্থ উপার্জনের জন্য তাঁদের মা কে খুব কষ্ট করতে হয়। এদের দেখার মতো কেউ নাই।
জমর্স দুই ভাই তুহিন ও তুষার বলেন, আমোদের আব্বু নাই, আম্মু পরের বাড়ি কাজ করে আমাদের সংসার টিকয়ে রেখেছে। কিন্তু আমাদের পড়াশোনার খরচ চালাতে পারছে না। আমরা অনেক পড়াশোনা করতে চাই। আমাদের মায়ের জন্য বড় একটা বাড়ি বানিয়ে ভালো ভাবে থাকতে চাই
অসহায় এ-ই মা কান্না সুরে বলেন, দুই ছেলে কে ভালো করে পড়াশোনা করাতে চাই। কিন্তু আমার এই অল্প আয়ে তাদের পড়াশোনা করানো কঠিন হয়ে পড়ছে। দুই সন্তান কে পড়াশোনা খরচ জোগাড় করা আর সম্ভব হচ্ছে না। বাড়ি ঘরও তেমর ভালো না, কোনো মতে এক সঙ্গে থাকি তাতে কোনো কষ্ট না আমার। কিন্তু ছেলে কে পড়াশোনা খরচ ভালো করে উপার্জন করতে পারলেই খুশি। তিনি সরকারি কর্মকর্তা সহ ইউনিয়নের চেয়ারম্যানের নিকট সাংবাদিকদের মাধ্যমে সহযোগীতা চেয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *