সমাজের আলো : বেসরকারি এতিমখানার নামে সমাজসেবা অধিদপ্তরের সরকারি বরাদ্দের টাকা অবাদে লুটপাট হচ্ছে। মাদ্রাসা ভিত্তিক এসব এতিমখানায় কাগজে কলমে এতিম থাকলেও বাস্তবের সাথে এর মিল নেই। অধিকাংশ এতিমখানায় সাইনবোর্ড থাকলেও এতিমদের জন্য আলাদা ঘর নেই। আবার বসবাসের অযোগ্য ঘরের সামনে নাম সর্বস্ব সাইনবোর্ড থাকলেও এতিম নেই।

অনেক মাদ্রসার লিল্লাহ বোডিং এতিমখানার নামে হাফেজি পরা ছাত্রদের এতিম বলে চালিয়ে দেয়া হচ্ছে। এতিমখানায় এতিম নেই তবে সরকারি বরাদ্দের টাকা উত্তোলন করা হচ্ছে। সাতক্ষীরা আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নের গাজীপুর কুড়িগ্রাম আজিজিয়া এমিতখানায় সরেজমিনে গিয়ে দেখা যায় এতিমখানাটি বন্ধ আছে। নেই কোন ছাত্র বা শিক্ষক। উপস্থিত মাদ্রাসা শিক্ষকের কাছে এত্রিমখানার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন এই এতিমখানার সভাপতি মাদ্রাসার অধ্যক্ষ মো.মিজানুর রহমান। তিনি এখন নেই অফিসের কাজে সাতক্ষীরায় গেছে। সাধারণ সম্পাদক আছে কিনা জানতে চাইলে তিনি বলেন সাধারণ সম্পাদক এতিমখানার বিষয়ে কিছু যানেন না। সব কিছু দেখাশোনা করেন মাদ্রাসার অধ্যক্ষ ও এতিমখানার সভাপতি মো.মিজানুর রহমান। বেসরকারি এতিমখানার নামে সমাজসেবা অধিদপ্তরের সরকারি বরাদ্দের টাকা কার পকেটে এবং এই টাকা যাচ্ছে কোথায়? স্থানীয়দের অভিযোগ প্রায় দেড় বছরের বেশি সময় ধরে বন্ধ এতিমখানটি। তার পরেও সরকার কি ভাবে টাকা দেয় তাদের। নামেই শুধু এতিমখানাটি। বিশ^ জুড়ে মহামারী করোনা ভাইরাস শুরু হওয়ার আগে থেকেই বন্ধ রয়েছে এতিমখানাটি। দেড় বছর ধরে কোন কার্যক্রম চলেনি এখানে। কোন ছাত্রও ছিলোনা। সন্ধার পরে ছিলো এখানে অন্ধকার। সরজমিনে গিয়ে জানা গেছে, মহামারি করোনা ভাইরাস শুরু থেকেই আজিজিয়া এতিমখানাটি বন্ধ ছিলো। এতিমখানার রান্না ঘর, টয়লেটটি ও জালনা দিয়ে দেখা যায় মাখোসার জালে অকেজো অবস্থায় পরে আছে দির্ঘদিন।আম্পানের পর কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি এই এতিমখানায়। তার পরেও স্থানীয় প্রভাবশালী মাদ্রাসার অধ্যক্ষ ও এতিমখানার সভাপতি মো.মিজানুর রহমানদাবি করেন ঐ এতিমখানাটি চালু আছে।

স্থানীয় সূত্রে আরো জানা গেছে, গাজীপুর কুড়িগ্রাম আজিজিয়া এমিতখানা একটি আদর্শ সেবামুলক প্রতিষ্ঠান হিসেবে ১৯৯২ সালে স্থাপিত হয়। যার রেজিষ্ট্রেশন নম্বর ১০০/৯২/৯৯। এবিষয়ে অভিযুক্ত গাজীপুর কুড়িগ্রাম আজিজিয়া মাদ্রাসার অধ্যক্ষ ও এতিমখানার সভাপতি মো. মিজানুর রহমান কাছে জানতে চাইলে তিনি বলেন, করোনার কারনে মাঝে এতিমখানাটি কিছু দিন বন্ধ ছিলো। বর্তমানে চালু আছে। ১৬ জন এতিমদের বরাদ্দকৃত ৩ লক্ষ ৮৪ হাজার টাকা কোথায় ব্যয় হয়েছে জানতে চাইলে তিনি বলেন আমরা রান্না ঘর, দেয়ার, টেবিল, খাট, পালংগো যা ছিল সব নষ্ট হয়েগেছিলো তাই সব করছি। ঝড়ে ঘর উড়ে গেছিলো তিনবার তিনবারই ঠিক করছি। ওখানে টাকা লাগছে। ওই সব টাকা দিয়ে স্যারে বলছিলাম স্যার আমরা কি করতে পারি তা বললো আপনারা ড্রেবলাবের কাজ করবেন, উন্নয়নের কাজ করবেন। এতিমখানাটি নামে কোন প্রভাবশালীব্যাক্তিরা আর যে কোন টাকা আত্মসাত করতে না পারে এজন্য সরকার তদন্ত করে এতিমখানাটির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন স্থানীয়রা। সাতক্ষীরা আশাশুনি উপজেলা সামজসেবা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় আম্পান ও পরবর্তীতে যে ঝড় হয়েছিলো তাতে ওরা মারাত্মক খতিগ্রস্ত হয়। পরে ওরা সংস্কার করে গত ফ্রেরুয়ারী থেকে এতিম বাচ্চাররা থাকা শুরু করেছে। কোন ছাত্র নেই এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন আমি গত ফ্রেরুয়ারিতে ভিজিটে গিয়ে ৫জন ছাত্র পেয়েছি। তারা বলেছেন মার্চের মধ্যে ২৬ জন বাচ্চা নিয়ে আসবে। এবিষয়ে সাতক্ষীরা জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ এতিমের টাকায় প্রতিষ্ঠান উন্নয়ন কাজ করতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন এতিমের টাকায় উন্নয়ন কাজ করতে পারবে না প্রতিষ্ঠানের ফান্ডের টাকা থেকে কাজ করবে। আমি খোজ নেবো এবং সরকারী বরাদ্দের টাকা এতিমদের খাওয়ার কাজ ব্যয় করবে। যদি ওনাকে কেউ এতিমের টাকায় প্রতিষ্ঠান উন্নয়ন কাজ করতে বলে থাকে তবে সেটাও সঠিক হয়নি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *