সমাজের আলো : সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে দায়িত্বরত চিকিৎসকগণের রোগী দেখার সময় শুরু সকাল নয়টা থেকে। নির্ধারিত সময়ের পর এক ঘণ্টা ২০ মিনিট পার হলেও দেখা মেলেনি ১০২নং কক্ষের দায়িত্বে থাকা চিকিৎসকের। ইতোমধ্যে কাউন্টার থেকে যথারীতি টিকিট সংগ্রহ করে রোগীরা অপেক্ষমান নির্দিষ্ট ঐ কক্ষের সামনে।

ঘড়ির কাটা ১০টা বেজে ২১ মিনিটে পৌঁছানোর পর অপেক্ষারত রোগীদের ছবি তোলার সময় হাজির হলেন ডা. রিতা রানী পাল।তালাবদ্ধ কক্ষসহ তার ছবি নিতেই বেজায় চটে গেলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ঐ সহকারী সার্জন। ‘এই’ সম্বোধন করে ছবি তোলার কারণ জানতে চাওয়ার পাশাপাশি রীতিমত ‘দেখে নেয়ার’ হুমকি দিলেন তিনি।

ঘটনাটি ঘটে শনিবার বেলা সাড়ে ১০টার দিকে সাতক্ষীরার শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে।দীর্ঘক্ষণ অপেক্ষা করিয়ে আসার পরও উল্টো চিকিৎসকের উদ্ধত্যপূর্ণ আচরণে উপস্থিত রোগী ও তাদের স্বজনরা তাজ্জব বনে যান। এসময় কর্তব্যরত কর্মচারীদের হস্তক্ষেপে উত্তেজিত ঐ চিকিৎসক নিজে তালা খুলে কক্ষে প্রবেশ করলেও ‘ফরমান জারি করেন’ হাসপাতালে সাংবাদিকদের ঢুকতে না দিতে।

এমনকি বিনা অনুমতিতে ছবি তোলার চেষ্টা করলে ‘ক্যামেরা ছিনিয়ে নিয়ে’ হাসপাতালে জমা রাখারও নির্দেশ দেন তিনি।রোগী ও তাদের স্বজনদের অভিযোগ সকালে এসেও দীর্ঘক্ষণ ধরে তারা ১০২ নম্বর কক্ষের গাইনী বিষয়ক চিকিৎসকের জন্য তারা অপেক্ষা করছিলেন।

নির্ধারিত সময়ের দীর্ঘক্ষণ পরও কক্ষটি তালাবদ্ধ থাকায় সংশ্লিষ্ট চিকিৎসকের এদিন রোগী দেখা নিয়ে তারা দ্বিধান্বিত হয়ে পড়েন।দূর-দূরন্ত থেকে এসেছে দাবি করে কয়েকজন রোগী মহান পেশায় জড়িত চিকিৎসকের দায়িত্বজ্ঞান নিয়েও প্রশ্ন তোলেন।

উপজেলার ভুরুলিয়া ইউনিয়নের কাশিপুর গ্রাম থেকে আসা পঞ্চাশোর্ধ্ব বয়সী দিলু বিবি জানান, গাইনী বিষয়ক চিকিৎসার জন্য মেয়ে হালিমাকে নিয়ে তিনি নয়টার দিকে হাসপাতালে পৌঁছান। প্রায় দেড় ঘণ্টা অপক্ষোর পরও ডাক্তারের দেখা না মেলাতে মেয়ের অসুস্থতা বেড়ে যাওয়ায় চরম উদ্বিগ্ন হয়ে পড়েন।

বুড়িগোয়ালীনি থেকে পুত্রবধূকে ডাক্তার দেখাতে নিয়ে আসা রেশমা বেগম জানান, ২২ কিলোমিটার দূর থেকে এলেও সময়মত চিকিৎসকের সাক্ষাত না পাওয়াতে ভোগান্তি নিয়ে বাড়ি ফিরতে হবে। দীর্ঘ সময় ধরে উক্ত কক্ষের দায়িত্বে থাকা চিকিৎসকের সাক্ষাত না পেয়ে গাইনী বিষয়ক পরামর্শ নিতে আসা কয়েকজন রোগীকে পাশের ক্লিনিকের দালালরা ফুঁসলিয়ে নিয়ে যায় বলেও দাদি ঐ গৃহবধূর।

এসময় সেখানে উপস্থিত জাহানারা বেগমসহ কয়েকজন রোগী এবং তাদের স্বজন সরকারি হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরদারি বৃদ্ধির দাবি জানান।




Leave a Reply

Your email address will not be published.