সমাজের আলো : চাঁদাবাজীর সংবাদ প্রকাশের পর চাঁদাবাজি মামলায় ফেসে গেলেন সাংবাদিক জুলফিকার আলী। পত্র-পত্রিকায় গত ২০ এপ্রিল প্রকাশিত হয় ঈদকে সামনে রেখে সাতক্ষীরার কলারোয়ায় নীরব চাঁদাবাজি নিয়ে একটি সংবাদ। ওই সংবাদ প্রকাশের পরপরই শুরু হয় সংশ্লিষ্টদের গাত্রদাহ । শুরু হয় সাংবাদিক জুলফিকার আলীকে দমন করার নানা ষড়যন্ত্র। পাতা হয় ষড়ষন্ত্রের ফাঁদ। আপত্তিকর নানা অভিযোগ তুলে কলারোয়ায় উপজেলা ও পৌর সদরে ছড়ানো হয় সাংবাদিক জুলফিকার আলীর নামে হ্যান্ডবিল।
গত ২০ এপ্রিল প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, ঈদকে সামনে রেখে সাতক্ষীরার কলারোয়ায় নীরব চাঁদাবাজি। জানা যায় এই সংবাদটি বিভিন্ন পত্রপত্রিকায় পাঠান জুলফিকার আলী । ঐ সংবাদে বলা হয়, ইটভাট থেকে শুরু করে ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, ইউপি সচিব, উপজেলার কৃষি অফিস, মৎস্য অফিস, সমাজসেবা অফিস, বিআরডিবি অফিস, একটি বাড়ি একটি খামার, মহিলা বিষয়ক অফিস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও অফিস), উপজেলা প্রকৌশলী এলজিইডি অফিস, একাউন্টস অফিস, খাদ্যগুদাম, রেজিস্ট্রি অফিস, ইউনিয়ন ভূমি অফিস, আনছার ভিডিপি অফিস, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অফিস, জেলা পরিষদ সদস্যর অফিস, বাজার ব্যবসায়ী সমিতির সভাপতির অফিস, প্রাণীসম্পাদ অফিস, এমনকি থানা পুলিশের কিছু সদস্যও রয়েছে তাদের টার্গেট। এর মধ্যে অনেকে চাঁদা তুলতে শুরু করেছে। এই চাঁদাবজরা টাকা কম হলে হুমকিও দিচ্ছে জায়গা বিশেষ স্থানে। অনেকে ভয়ে মুখ খুলছেন না। তারা আপোষে মেটাচ্ছেন চাঁদাবাজদের দাবি। বিভিন্ন সূত্রের উদ্ধৃতি দিয়ে জুলফিকার আলী প্রতিবেদনে উল্লেখ করেন, বিগত বছরগুলোর মতো এবারও ঈদ ঘিরে সক্রিয় চাঁদাবাজদের বিভিন্ন গ্রুপ। এরা সবাই পরিচিত কিংবা মুখ পরিচিত। যে কারণে পুলিশে অভিযোগ করেন না তারা। এক ইটভাটা মালিরে উদ্ধৃতি দিয়ে বলা হয়, ১৮ রোজার পর থেকেই শুরু হয়েছে ঈদ সেলামি দেওয়া। কেউ কেউ দাবী করছে ১৪টি পাঞ্জাবি দিবেন। আর তা না হলে সম পরিমান টাকা দিবেন। আবার ইফতারীর দাওয়াতি কার্ড দিয়ে টাকা দাবী করা হচ্ছে। এদের চাহনি দেখে মনে হচ্ছে ‘ওরা আমাদের কাছে টাকা পাবেন।’ না দিলে রেহাই নেই। পত্রিকায় সংবাদ দিবেন। আর তা না হলে মাইক বাজিয়ে মানববন্ধন করবেন। এদের টাকা না দিলে লাইফ ও ব্যবসার রিস্ক থাকে। প্রতিবার চাঁদা দিয়ে আসছেন কিন্তু এবার উৎপাত একটু বেশি বেড়েছে। এদিকে চাঁদাবাজদের উৎপাতে রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছেন কলারোয়া উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ। তারা জানিয়েছেন, চাঁদার পরিমাণ বেড়ে তিনগুণ হয়েছে।
এদিকে স্থানীয় একাধিক সূত্র জানায়, জয়নগর ইউপি মেম্বর উপজেলার কৃপারামপুর গ্রামের বজলুর রহমান খানের ছেলে রওশন আলী খানের সাথে চলতি অর্থ বছরে গ্রামীন অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ২ লক্ষ ১৭ হাজার ৪০০ টাকার একটি প্রকল্পের কাজ নিম্নমানের হওয়ায় সাংবাদিকের সাথে তর্ক-বিতর্ক হয়। এছাড়া গত পহেলা বৈশাখ রাতে কলারোয়া থানায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের ভুরিভোজ করা হয়। বিষয়টি সাংবাদিক জুলফিকার আলী পুলিশ সুপারকে অবগত করেন। বিষয়টি নিয়ে সাংবাদিক জুলফিকার আলী তার ফেসবুক পেইজে স্টাটাসও দেন। এতে কলারোয় থানার পুলিশের সাথে সাংবাদিক জুলফিকার আলীর সম্পর্কে দূরত্ব সৃষ্টি হয়। সম্প্রতি বিভিন্ন অনলাইন পত্রিকায় শান্ত কলারোয়াকে অশান্ত করছে চাঁদাবাজচক্র’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এতে করেও একটি মহল তার বিরুদ্ধে ক্ষ্যাপা ছিল। সূত্রটি আরও জানায়, কয়েকদিন আগে কলারোয়া প্রেসক্লাবে অনুষ্ঠিত জরুরী সভায় এজেন্ডা দিয়ে মিটিং করা হয় এবং সাংবাদিক জুলফিকার আলীর বিরুদ্ধে রেজুলেশন করা হয়। সেই রেজুলেশনের কপি পুলিশকে সরবরাহ করা হয়। এতে পুলিশও সাংবাদিক জুলফিকার আলীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভরসা পায় বলে দাবি সূত্রের। সূত্রটি আরও জানায়, বৃহস্পতিবার কলারোয়া আইন-শৃংখলা মিটিংয়ে উপজেলা কেরালকাতা ইউপি চেয়ারম্যান সম মোরশেদ,
কলারোয়া প্রেসক্লাবের সভাপতি-সাধারণ সম্পাদক প্রকাশ্যে জুলফিকার আলীর নাম উচ্চারণ করে তার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ ও হ্যান্ডবিল বিতরণের কথা তুলে ধরে জুলফিকার আলীকে গ্রেপ্তারের দাবি জানান। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসের আব্দুল মান্নান কলারোয়া প্রেসক্লাবের সাংবাদিকদের নিকট থেকে লিখিত বক্তব্য ও রেজুলেশনের কপি নিয়ে তা আইন-শৃংখলা মিটিংয়ের রেজুলেশনে সংযুক্ত করেন। পরে সেই রেজুলেশন বিভিন্ন দপ্তরে সরবরাহ করা হয়। এতে সাংবাদিক জুলফিকার আলীর গ্রেপ্তারের দাবি আরও জোরালো হয়। পরে তার বিরুদ্ধে মামলা রেকর্ড করা হয়। যার নং ৫১।
কলারোয়া থানার মামলা সূত্রে জানা যায়, চলতি অর্থ বছরে গ্রামীন অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ২ লক্ষ ১৭ হাজার ৪০০ টাকার একটি প্রকল্প চলমান আছে। ওই প্রকল্পের সভাপতি তিন বারের নির্বাচিত জয়নগর ইউপি মেম্বর উপজেলার কৃপারামপুর গ্রামের বজলুর রহমান খানের ছেলে রওশন আলী খান। গত ১০ এপ্রিল সকালের দিকে সাংবাদিক জুলফিকার আলী নাকি ইউপি মেম্বর রওশন আলি খানের বাড়িতে গিয়ে তাকে বলেছেন-রাস্তায় তো মাটি দেওয়া হচ্ছেনা। তাই তাকে এক লাখ টাকা চাঁদা দিতে হবে। এর দু’দিন পর ওই সাংবাদিক নাকি বিকালে আবারো মেম্বর রওশন আলি খানের বাড়িতে গিয়ে লাখ টাকা চাঁদার জন্য চাপ সৃষ্টি করেন। একপর্যায় ওই মেম্বর নাকি দশ হাজার টাকা দিতে বাধ্য হয় সাংবাদিক জুলফিকার আলীকে। গত মঙ্গলবার ব্যক্তিগত কাজে মেম্বর রওশন আলি কলারোয়ায় যান। বেলা ৩টার দিকে কলারোয়া উপজেলা পরিষদের দক্ষিণ দিকে আমগাছ তলায় বসে থাকাকালিন ওই সাংবাদিকসহ অজ্ঞাত আরো দু’জন দুটি মোটর সাইকেলযোগে সেখানে গিয়ে তার পাশে বসেন। একপর্যায় জুলফিকার আলী নাকি মেম্বর রওশন আলীর কাছে চাঁদার বাকী নব্বই হাজার টাকা দাবী করেন। তখন ওই মেম্বর আর চাঁদার টাকা দিতে পারবেনা জানালে জুলফিকার আলীসহ অজ্ঞাত ব্যক্তিরা নাকি তাকে বিভিন্ন প্রকার হুমকি ধামকি দিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে। এঘটনায় মেম্বর রওশন আলী খান বাদী হয়ে কল

 




Leave a Reply

Your email address will not be published.