সমাজের আলো: চীনে বন্যপ্রাণী খাওয়ার প্রচলন রয়েছে। চীনে যে কোনো ধরণের বন্য প্রাণী ভক্ষণ করে থাকে। তারা কুকুর, সাপ, বিড়ালসহ সব ধরণের প্রাণী খেতে পছন্দ করে।

করোনার কারণে কিছুদিন বন্ধ থাকার পর চীনে আবারও চালু হয়েছে বন্যপ্রাণী কেনা বেচার বাজার। আর চলতি মাসের শেষ সপ্তাহের শুরুতে চীনারা উদযাপন করছে কুকরের মাংস খাওয়ার বার্ষিক উৎসবওচীনের ইউলিনে ২১ জুন থেকে শুরু হওয়া ১০ দিনের এ উৎসবে প্রতি বছর হাজার হাজার মানুষের ঢল নামে। চলে কুকুর কেনাবেচা ও কুকুরের মাংস খাওয়ার মচ্ছব। করোনার কারণে চলতি বছর অবশ্য লোক সমাগম কম হবে বলেই আয়োজকদের ধারণা।

চীনাদের কুকুরের মাংস খাওয়ার এ উৎসব নিয়ে আলোচনা সমালোচনার শেষ নেই। বিশ্ব জুড়ে বিভিন্ন পশুপ্রেমী সংগঠন এর বিরোধিতা করে আসছে। টনক নড়েছে চীনের প্রশাসকদেরও। তারাও যেভাবে কুকুর রক্ষা করতে উদ্যোগী হচ্ছেন, তাতে আশা করা যায়, অচিরেই এ উৎসবটি বন্ধ হয়ে যাবে।
একজন পশুপ্রেমী পিটার লি বলেন, আশা করছি, এটাই শেষ উৎসব। প্রাণীদের কথা না ভাবলেও নিজেদের স্বাস্থ্যসুরক্ষার কথা ভেবে হলেও এই নির্মম উৎসবটা বন্ধ করে দেবে চীনারা।

করোনাভাইরাস বন্যপ্রাণীদের মাধ্যমে চীনের উহান বাজার থেকে ছড়িয়ে পড়েছিল বলে ধারণা করা হয়। এপ্রিল মাসে চীনের প্রথম শহর হিসেবে সেনজেন কুকুর খাওয়ায় নিষেধাজ্ঞা জারি করে। চীনের কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, তারা কুকুরকে খাদ্য নয়, পোষ্য হিসেবে দেখতেই বেশি আগ্রহী।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *