সমাজের আলো রিপোর্ট: সাতক্ষীরায় একের পর এক অপরাধ করে বেপরোয়া হয়ে উঠেছে মাসুদ গ্যাং। পুলিশের খাতায় দূর্ধর্ষ অপরাধী হয়েও বহাল তবিয়তে ঘুরে প্রকাশ্যে ঘটাচ্ছে একের পর এক অপরাধ। বদলী আতংকে পুলিশের সব বাহিনী মাসুদ গ্যাংয়ের অপরাধের সকল তথ্য জেনেও বেমালুম হজম করে যাচ্ছে। আর এসবের নেপথ্যে রয়েছে এক গডফাদার ইউপি চেয়ারম্যান।

একাধিক এলাকাবাসী জানায়, সাতক্ষীরা সদরের ব্রহ্মরাজপুর ইউনিয়নের দহাকুলা গ্রামের তাজেল উদ্দীনের পুত্র মাসুদ রানা (৪০) জামায়াত-বিএনপি’র একজন সক্রিয় ক্যাডার। ২০১৩ সালে ছাত্রলীগ নেতা মামুন হত্যা, আশরাফ হোসেন হত্যা, গাছ কাটা, নাশকতা ও বিষ্ফোরক সহ প্রায় ১৫টি মামলা হয়। এছাড়া তার নামে চুরি, ডাকাতি, ছিনতাই, অপহরণ, চাঁদাবাজী, জমি জবর দখল, মৎস্য ঘের দখল, সাংবাদিক হত্যা চেষ্টা সহ বর্তমানে মাসুদ রানার নামে মামলার সংখ্যা দুই ডজন। ২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মাসুদ রানা সাতক্ষীরা জেলখানায় আটক ছিল। এরপর দীর্ঘদিন ভারতে পালিয়ে থেকে ২০২০ সালে এলাকায় ফিরে আসে মাসুদ রানা। এলাকায় গড়ে তোলে কিশোর গ্যাং। শুরু হয় গণহারে ক্লাব, পিকনিক ও অনুষ্ঠানের নামে চাঁদা আদায়। পুলিশ প্রশাসনের হাত থেকে মাসুদ রানা নিজেকে সেফ জোনে রাখতে ২০২১ সালে যুক্ত হয় ধুলিহর ইউপি চেয়ারম্যান প্রার্থী মিজানুর রহমান ওরফে মিজান চৌধূরীর সাথে। মিজান চৌধূরীর ভাই পুলিশের একজন উচ্চ পদস্থ কর্মকর্তা। মিজান চৌধূরীর ইন্ধনে এরপর শুরু হয় অপরাধের একচেটিয়া বাণিজ্য। মাসুদ হয়ে ওঠে অপরাধ সম্রাজ্যের ছত্রপতি। কাউকেই সে পরোয়া না করে চলতে থাকে দহাকুলা মোড়ে বন্ধু সংঘ নামে ক্লাব বানিয়ে নির্যাতন সেল। এই সেলে বহু মানুষ তার নির্যাতনের শিকার হয়েছে। মাসুদ রানা এলাকায় কোপা মাসুদ নামে পরিচিত। কেউ তাকে কিছু বললে বা তার কোন ঘটনার প্রতিবাদ করলে তার উপর নেমে আসে নির্যাতনের খড়গ। এমনকি কথায় কথায় মাংস কাটা কোপা দিয়ে রক্তাক্ত জখম করা হয় যার তার। তার নির্যাতনে উমরাপাড়ার বকুল মোড়ল পঙ্গুত্ব বরন করেছে। এছাড়া সাবেক মেম্বার মৃত রেজাউল করিম মঙ্গল, গ্রাম পুলিশ মৃত এলাই, দহাকুলার জিয়ারুল, সাংবাদিক মিঠু, মুনজিতপুরের রাউফুজ্জামান ওরফে লাদেন সহ অসংখ্য মানুষ তার নির্যাতনে শিকার হয়েছে।

গত ২৮ মে উমরাপাড়া গ্রামের মৃত আজগর আলী গাজীর পুত্র গরু ব্যবসায়ী আব্দুল হামিদকে মারপিট করে সাড়ে তিন লক্ষ টাকা ছিনিয়ে নেয়। দীর্ঘদিন ধরে কোপা মাসুদ গ্যাং তার কাছে চাঁদা দাবী করে আসছিল। এ ঘটনায় সাতক্ষীরা থানায় মাসুদ গ্যাংয়ের নামে একটি চাঁদাবাজীর মামলা হয়। যার মামলা নং-০১, তাং ০১/০৬/২০২২। মামলায় কোপা মাসুদ ছাড়াও আসামী করা হয় উমরাপাড়া গ্রামের মৃত ইব্রাহিম মোড়লের পুত্র রিপন মোড়ল (৩০) ও বড়খামার গ্রামের বাবর আলীর পুত্র সিদ্দিক (২২)।

এদিকে এ ঘটনার রেশ কাটতে না কাটতেই বৃহস্পতিবার (২ জুন) ব্রহ্মরাজপুর গ্রামের রজব আলীর পুত্র মাছ ব্যবসায়ী মনিরুজ্জামান ওরফে মাছ বাবুকে মাসুদের নেতৃত্বে পূর্ব শক্রুতার জের ধরে হত্যার উদ্দেশ্যে কোপা দিয়ে কুপিয়ে মারাত্মক রক্তাক্ত জখম করে। অল্পের জন্য বাবু প্রাণে রক্ষা পায়। তাকে আশংকাজনক অবস্থায় সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত মামলার প্রস্তুতি চলছিল।

স্থানীয় সূত্র জানায়, মিজান চৌধূরী ধুলিহর ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে মাসুদের অপরাধী কর্মকান্ড ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এই মাসুদ গ্যাংয়ের সেকেন্ড ইন কমান্ড রিপন মোড়ল। এই দুইজনের অত্যাচারে ব্রহ্মরাজপুর, ধুলিহর, ফিংড়ি ও পৌরসভার কিছু অংশের মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। মাসুদ গ্যাংয়ে অন্তত ১০/১৫ জন সক্রিয় সদস্য রয়েছে। এই গ্যাং কখনো মটর সাইকেল শো-ডাউন আবার কখনো রেকি করে এলাকায় ত্রাস সৃষ্টি করে। এলাকার চেয়ারম্যান-মেম্বার বা সূধীজনরা তাদের কাছে এখন নির্বিকার। তারা নিজেরাই যে কোন ঘটনার উপযাচক হয়ে বিচার বসিয়ে জরিমানা আদায়সহ বিভিন্ন ধরনের শাস্তি দিচ্ছে। তারাই এখন এলাকার হর্তা-কর্তা সেজেছে। এদের বিরুদ্ধে কারোরই প্রতিবাদ করার সাহস নেই। এদের নিয়ে কেউ সমালোচনা করলেও রাতের বেলায় তাদের বাড়িতে গিয়ে বিভিন্ন ধরনের অস্ত্র-শস্ত্র নিয়ে হুমকি-ধামকি দেয়। এদিকে মাসুদ গ্যাং এলাকায় মাদকের যত ব্যবসা ও তাসের জুয়া আড্ডা আছে সেগুলো নিয়ন্ত্রন করছে। তারা নিজেরাও মাদক খায় ও মাদকের বড় চালান বহন করে থাকে। মাসুদের নেতৃত্বে প্রতিনিয়ত গাঁজা ও ইয়াবা সেবনের আসর বসে। মাসুদ গ্যাং এখন ‘মুশকিলে আসান’। যে কোন সমস্যার তারা সমাধান দিচ্ছে। বিচারের নামে জোরপূর্বক জরিমানা আদায়ের টাকা, বিভিন্ন ব্যবসায়ীর নিকট থেকে চাঁদা আদায়, মাদক ব্যবসা ও জুয়ার বোর্ড, জমি জবর-দখল, মৎস্য ঘের দখল, পাওনা টাকা আদায়, কারো পক্ষ হয়ে কাউকে হুমকি-ধামকি ও মারপিট করে টাকা নেয়া সহ বিভিন্ন অপরাধ করে টাকা ইনকাম করে যাচ্ছে। এসব টাকার একটি বড় অংকের কমিশন পায় তাদের ইন্ধনদাতা। কারন পুলিশ প্রশাসনের দেখভাল করার দায়িত্ব তার।
এ পর্যন্ত অনেক ভূক্তভোগী মাসুদ গ্যাংয়ের নামে থানায় কোন জিডি, অভিযোগ বা মামলা করে কোন প্রতিকার পায়নি। কারন তারা চৌধূরীর লোক। সাতক্ষীরা পুলিশের সকল বিভাগ মাসুদ গ্যাংয়ের অপকর্ম সম্পর্কে অবগত থাকলেও তাদের বিরুদ্ধে কেউ ব্যবস্থা নেয়নি। আবার অনেকেই মামলা করার জন্য একাধিক অভিযোগ দিলেও মামলা তো দূরের কথা, সেটা আলোর মুখ পর্যন্ত দেখিনি।
চিহ্নিত সন্ত্রাসী কোপা মাসুদের পেশা মাস্তানি। এসব করেই সে দামী বাইক সহ রাজকীয় জীবন-যাপন করছে। ফিল্মি স্টাইলের চলাচলে এলাকার মানুষ আতংকিত।

দহাকুলা গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, আজিবর ডাকাত ও কোপা মাসুদ ২০১৪-২০১৫ সালে একই সাথে সাতক্ষীরা জেলখানায় ছিল। আজিবরের আগে মাসুদ জেলখানা থেকে জামিনে মুক্তি পায়। জেলখানায় সখ্যতার সুবাদে আজিবর ডাকাতের একটি পিস্তল মাসুদ সংগ্রহ করে। সেই পিস্তল আজিবর ডাকাত আর ফেরত পায়নি। মাঝে মধ্যে রাতে বিভিন্ন মানুষকে এই পিস্তল দিয়ে মাসুদ ভয়ভীতি দেখাচ্ছে।

সাতক্ষীরা নাগরিক উন্নয়ন বাস্তবায়ন কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, মিজান চৌধূরীর ভাই পুলিশের একজন উচ্চ পদস্থ কর্মকর্তা। যতদুর শুনেছি উনি একজন সৎ ও আদর্শবান পুলিশ অফিসার। মনে হয় তার নাম ভাঙ্গিয়ে প্রভাব খাটানো হয়। তবে, এটাও ঠিক সাতক্ষীরা পুলিশের সব কর্তা ব্যক্তিরা বদলী আতংকে কোনো কিছু মুখ খোলেন না বা এ্যাকশনে যান না। কর্মক্ষেত্রে এমনটা হওয়া উচিত নয় বলে তিনি মনে করেন। সমাজে শান্তি-শৃঙ্খলা বিনষ্টকারীদের এভাবে ছাড় দিলে শান্তি প্রিয় মানুষের প্রশাসনের উপর থেকে আস্থা উঠে যাবে।

এ ব্যাপারে সাতক্ষীরা পুলিশের দায়িত্বশীল কোন ব্যক্তির বক্তব্য নেওয়ার চেষ্টা করা হলে কাউকেই পাওয়া যায়নি।

ধুলিহর ইউপি চেয়ারম্যান মিজান চৌধুরী তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করে জানান, এটা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। জনপ্রতিনিধিত্ব করতে গেলে একটু এদিক ওদিক তো হয়ই। শতভাগ সঠিক কাজ কেউ করতে পারে না।




Leave a Reply

Your email address will not be published.