সমাজের আলো : বর্তমান সময়ে ভোগান্তির অপর নাম জন্ম নিবন্ধন জটিলতা। সাতক্ষীরা পৌরসভা, সদর উপজেলা ও ডিডিএলজি অফিস সব খানেই যেন লম্বা লাইন। গ্রামের সেই খেটে খাওয়া মানুষটি জীবনে একবারও যিনি ডিসি অফিসের কাঠাল কাঠের দরজার সামনে উকি মারেননি, তিনিও এখন প্রতিদিন দৌড়াচ্ছেন পৌরসভা, সদর উপজেলা ও ডিডিএলজি অফিসে। সবার একই সমস্যা, জন্ম নিবন্ধন জটিলতা।

জেলায় এমন অনেকেই আছেন গত বছর মে মাসে আবেদন করেও এখনো অনুমোদনই পাননি তারা, কোথায় তাদের আবেদনটি আটকে আছে তাও বলেননা কেউ। এসব ভোগান্তি এখন নিত্য দিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সতক্ষীরা সদর উপজেলা এবং পৌরসভার জন্ম নিবন্ধনের জন্য করা ৭ হাজার ১’শ আবেদন অনুমোদনের জন্য পড়ে আছে সদর উপজেলা নির্বাহী অফিস এবং ডিডিএলজি অফিসে। এতো বিপুল সংখ্যক আবেদন পেনডিং থাকায় ভোগান্তি চরমে পৌছেছে সাধারণ মানুষের। সচেতন মহলসহ প্রভাবশালী ব্যক্তিরা বিভিন্ন ভাবে তদবির করে নিজেদের কাজ গুছিয়ে নিতে পারলেও ইউএনও অফিস এবং ডিসি অফিস না চেনা গ্রামের সাধারণ মানুষের যেন ভোগান্তির শেষ নেই। রান্না- খাওয়া বাদ দিয়ে সকাল থেকে বিকেল পর্যন্ত ঠ্যালাঠেলী এর গাদাগাদী করে অসহায় নারীরা পৌর সভায় দাঁড়িয়ে থেকে বিকেলে যখন বলা হয় সার্ভার সমস্যা, আবেদন অনুমোদন হয়নি, কালকে আবার আসেন, তখন তাদের সেই অব্যক্ত বেদনা শুনবার মানুষও পাওয়া যায়না।

প্রতিদিন সকাল ১০টার পরে সার্ভার ডাউন হয়ে যায়, সমস্যা হয় ম্যাপিংয়েও। এছাড়া ছোট খাটো সমস্যা যেমন, নামের বানান বা সনদ ইংরেজী করতে হলে সেটাও সংশোধন বলে বিবেচিত এবং অনুমোদনের জন্য ইউএনও অফিস বা ডিসি অফিসের অনুমোদন লাগে, যার ফলে মানুষকে দীর্ঘদিন অপেক্ষা করতে হচ্ছে। শুধু তাই নয়, অধিকাংশ মানুষের আই, ডি কার্ডের সাথে জন্ম সনদে জন্ম তারিখের মিল নেই, অনেকের সন্তানের টিকার কার্ড নেই, আগে যে জন্ম নিবন্ধন করা হয়েছিল পৌর সভা বা ইউনিয়ন পরিষদে তারও কোন হদিস নেই। এছাড়া ২০০১ সালের ১ লা জানুয়ারীর পর জন্ম নিবন্ধন বা সংশোধনে বাবা মায়ের ডিজিটাল জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। এতে করে যে সব বাবা মায়ের জন্ম নিবন্ধন করা নাই তাদের সন্তানদের জন্ম নিবন্ধন করতে ভোগান্তিতে পড়তে হচ্ছে। এখানেই যে সমস্যার শেষ তা কিন্তু নয়, পূর্বের নৎরং.মড়া.নফ সার্ভারের সুবিধা বর্তমান নফৎরং.মড়া.নফ সার্ভারে নেই। এখানে জন্ম বা মৃত্যু তথ্য অনুসন্ধান করা যায়না। সব মিলিয়ে কেবলমাত্র জন্ম তারিখ ব্যতীত অন্য সব চাহিদা যেমন, জন্ম তথ্য সংশোধন সংক্রান্ত সকল বিষয় স্ব স্ব নিবন্ধকের কার্যালয়ে (যেমন, মেয়র, উপজেলা চেয়ারম্যান ও সিটি কর্পোরেশন এর ওয়ার্ড কাউন্সিলরদের আওতায়) থাকলে জনগণের হয়রানী কম হবে বলে মনে করেন সাধারণ জনগন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *