সমাজের আলো : গোপালগঞ্জের চাঞ্চল্যকর গৃহবধূ জাকিয়া বেগম হত্যা মামলার রায়ে স্বামীসহ চার জনের মৃত্যুদণ্ড আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে জাকিয়ার স্বামীকে ৫ লাখ ও অন্য তিন আসামিকে ৩ লাখ টাকা করে জরিমানাও করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২-এর বিচারক জাকির হোসেন রায় ঘোষণায় এ আদেশ দেন। মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামিরা হলেন- জাকিয়ার স্বামী মোর্শেদায়ান নিশান, নিশানের ভাই এহসান সুশান, ভগ্নিপতি হাসান শেখ ও ম্যানেজার আনিছুর রহমান। তবে মামলার প্রধান আসামি নিশান পলাতক রয়েছেন। বাকিদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। এর আগে, গত বছরের ৩০ ডিসেম্বর এ মামলার রায়ের জন্য দিন ধার্য করা হয়েছিল। পরে মামলাটি ফের আত্মপক্ষ শুনানিতে যায়। পরে আত্মপক্ষ শুনানি শেষ হয়। এরপর গত ১৩ জানুয়ারি রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের সকল যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের তারিখ ধার্য করেন।

মামলা সূত্রে জানা যায়, ২০০৫ সালে জাকিয়া বেগমের সঙ্গে মোর্শেদায়ান নিশানের বিয়ে হয়। বিয়ের পাঁচ বছর পর নিশান তার বউয়ের কাছে যৌতুক দাবি করেন। এ নিয়ে সংসারে অশান্তি শুরু হয়। এর ধারবাহিকতায় ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে গৃহবধূ জাকিয়াকে নির্মমভাবে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় তার বাবা জালাল উদ্দিন মল্লিক বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় জাকিয়ার স্বামী মোর্শেদায়ান নিশানকে প্রধান আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। মামলার অভিযোগে বলা হয়, নিশান, এহসান সুজন, আনিছুর রহমান, হাসান শেখ মিলে ধারালো অস্ত্র দিয়ে গৃহবধূ জাকিয়াকে কুপিয়ে হত্যা করে। ২০২০ সালে এ মামলা ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এ আসে। মামলায় বাদীপক্ষে ২০ জন সাক্ষী স্বাক্ষ্য দিয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *