সমাজের আলো : জমজম। আল্লাহর অপার কুদরতের বিস্ময়কর নিদর্শন। জান্নাতি ঝরণাধারাসমূহের একটি। হজরত ইবরাহিমের (আ.) দোয়ার ফসল।পৃথিবীর শ্রেষ্ঠ ও সর্বোত্তম পানি। হাজার হাজার বছর ধরে কোটি কোটি হাজির তৃষ্ণার্ত হৃদয়ের পিপাসা মিটিয়ে আসছে। তারা নিজেরা পান করছেন এবং বহন করে নিয়ে যাচ্ছেন পৃথিবীর দূর-দূরান্তের জনপদে। ফলে মক্কায় না গিয়েও সারা বিশ্বের মুসলিম এ পানির বরকত ও কল্যাণ লাভে ধন্য হচ্ছে।এর বৈশিষ্ট্য ও ফজিলতের অন্ত নেই। এ কূপটি আজ থেকে প্রায় পাঁচ হাজার বছর পূর্বে সৃষ্টি হয়েছিলো। পবিত্র কাবা থেকে মাত্র ২০মিটার দূরে অবস্থিত ৩০মিটার গভীরের এ কূপটির ইতিহাস অনেকেরই অজানা নয়।

মুসলিম অমুসলিম নির্বিশেষে সবাই কৌতূহল নিয়ে যতই জানছে ততই হতবাক হচ্ছে। আল্লাহতায়ালার হুকুমে হজরত ইবরাহীম (রা.) স্বীয় পুত্র ইসমাঈল (আ.) ও স্ত্রী হাজেরা (রা.)-কে জনমানবহীন মক্কায় রেখে রওয়ানা হলেন। ইবরাহীম (আ.) যখন সেখান থেকে চলে আসতে লাগলেন, তখন হাজেরা (রা.) তাকে বারবার বলতে লাগলেন- এমন জনমানবহীন মরু প্রান্তরে আমাদের একাকী রেখে আপনি চলে যাচ্ছেন?! কিন্তু তিনি কোনো সাড়া দিচ্ছিলেন না। অবশেষে হাজেরা (রা.) বললেন, আল্লাহই কী আপনাকে আমাদের এখানে রেখে যেতে বলেছেন? তিনি উত্তরে বললেন, হ্যাঁ। হাজেরা (রা.) তখন (ঈমানদীপ্ত কণ্ঠে বললেন,) তাহলে আল্লাহ আমাদের ধ্বংস করবেন না। চারিদিকে ধূ-ধূ মরুভূমি। নির্জন প্রান্তর। কোনো লোকজন নেই। দৃষ্টির শেষ সীমা পর্যন্ত শুধু বালুর ঢেউ। তবুও তিনি সন্তুষ্টিত্তে বরণ করে নিয়েছেন সবকিছু।

সমর্পিত হয়েছেন আল্লাহর হুকুমের সামনে। ইবরাহীম (আ.) চলে গেলেন। স্ত্রী-পূত্রকে আল্লাহর হাওয়ালা করে ফরিয়াদ করলেন; হে আমাদের প্রতিপালক! আমি আমার বংশধরের কতককে বসবাস করালাম ফসলহীন অনুর্বর উপত্যকায় তোমার পবিত্র ঘরের নিকটে!… (সূরা ইবরাহীম-৩৭) হযরত ইবরাহিম আ. রেখে যাওয়া সামান্য খাদ্য ও পানীয় শেষ হয়ে গেলে দুগ্ধপোষ্য শিশু ইসমাঈল আ. তৃষ্ণায় ছটফট করছিলেন। পানির সন্ধানে ব্যাকুল হয়ে দৌড়াতে থাকেন মা হাজেরা।সাফা-মারওয়ায় বারংবার দৌড়াদৌড়ি ক অস্থির হয়ে পড়েন। পানির কোনো সন্ধান নেই। কোনো উপায় নেই। এখন আল্লাহর রহমতই এখন একমাত্র ভরসা। ঠিক তখনই যমযম রূপে নেমে আসে আল্লাহর রহমত। আল্লাহর প্রেরিত ফেরেশতার পাখার আঘাতে সৃষ্টি হয় এক অলৌকিক কূপ। বের হয়ে আসতে লাগলো সুপেয় পানির ফোয়ারা। সেই থেকেই শুরু চিরপ্রবাহমান জমজম।




Leave a Reply

Your email address will not be published.