ফরহাদ আহমেদ, জীবননগর(চুয়াডাঙ্গা):চুয়াডাঙ্গার জীবননগর পৌর শহরের নতুন তেতুলিয়া গ্রামের বিরোধপুর্ণ জমি আদালতের আদেশ অমান্য করে দখলের অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে। প্রতিপক্ষরা রাতের আধারে জমিতে একটি টিনের ঝুপড়ি ঘর ও প্রাচীর নির্মাণের মধ্যদিয়ে জমি দখলে নিয়েছে। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ করে দখল ঠেকাতে না পেরে জমির মালিকেরা বিপাকে।

জীবননগর পৌর শহরের নতুন তেতুলিয়ার মৃত রবিউল ইসলামের ছেলে হাবিবুর রহমান বলেন, আমার বাপ-দাদারা ৩০-৪০ বছর ধরে ৯০১ খতিয়ানের ২৫ মৌজার ৬০১৪ দাগে ৬.৬ শতক বসত ভিটার জমিতে ভোগ করে আসছি। উক্ত জমি আমরা এওয়াজ বদল রেজিষ্ট্রি মুলে আমার বাবা মালিক। কিন্তু কয়েক যুগ পর এসে উক্ত জমির মালিকানা দাবি করে উপজেলার সুটিয়া স্কুলপাড়ার
মৃত রওশন আলীর ছেলে ইদ্রিস আলী জমি দখলের পাঁয়তারা করে।

আমরা জমি সংক্রান্তে আদালতে একটি মামলা করি। যার মামলা নং- ৫১১/২১। মামলায় আদালত ইদ্রিস আলীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করলেও তা অমান্য করে তার দলবল নিয়ে জমি দখলে নেয়। বিষয়টি আমরা পুণরায় আদালতকে জানালে আদালত পুলিশ সুপারের মাধ্যমে প্রতিপক্ষ ইদ্রিস আলীর বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু ইদ্রিস আলী উক্ত নিষেধাজ্ঞা জারির সাথে সাথে ২৭ আগষ্ট রাতের আধারে লোকজন নিয়ে গিয়ে জমিতে টিনের ছাপড়া ঘর ও তিন-চার ফুট উচ্চতায় প্রাচীর নির্মাণ করে সন্ত্রাসী কায়দায় জমি দখলে নেয়।

ইদ্রিস আলী জমির মালিক দাবি করে সেখানে একটি ব্যানার টানিয়ে দেয়। এসময় আমরা ভয়ে তাদের সামনে যেতে পারিনি। আবার পুলিশকে বলেও কোন কাজ হয়নি। জমি দখলকারিরা প্রভাবশালী হওয়ায় পুলিশ তাদের বিরুদ্ধে শক্ত ভাবে ভুমিকা নিতে পারিনি। পুলিশের উপস্থিতিতে সব কিছুই হচ্ছে, কিন্তু তারা কিছুই করতে পারছেন না।

জীবননগর পৌরসভার সংশ্লিষ্ট ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আফতাব উদ্দিন বলেন,কাগজপত্রে জমির মালিক মৃত রবিউল ইসলাম। তার ছেলেরা এখন ভোগ দখল করে আসছেন।কিন্তু রাজনৈতিক ক্ষমতার দাপটে লোকজন নিয়ে রাতের আধারে জমিতে প্রাচীর নির্মাণ ও একটি টিনের ছাপড়া ঘর দখল করে নিয়েছে। পুলিশের নিকট বলেও কোন কাজ হয়নি।

অভিযুক্ত ইদ্রিস আলী মোবাইল ফোনে আদালতে বিচারাধীন বিরোধপুর্ণ জমি দখলের কথা স্বীকার করে বলেন,আমাদের জমি আমরা দখল করেছি। তিনি আরো বলেন, সেখানে গত ৭-৮ দিন আগে ঘর করেছি।জীবননগর থানার অফিসার ইনচার্জ আব্দুল খালেক বলেন, আদালতের আদেশ মোতাবেক আমরা উভয় পক্ষকে নোটিশ দিয়েছি। ইদ্রিস আলী কর্তৃক জমি দখলে নেয়ার কথা শুনেছি। তবে পরিস্থিতি এখন শান্ত আছে।




Leave a Reply

Your email address will not be published.