ফরহাদ আহমেদ,জীবননগর(চুয়াডাঙ্গা):চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের কৃষকেরা তাদের তিন ফসলি জমি রক্ষা করতে বিষের বোতল ও কাফনের কাপড় হাতে নিয়ে মিছিল ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি জমাদানের পর রাতে মিথ্যা মামলায় চারজন কৃষককে গ্রেফতারের প্রতিবাদে শুক্রবার দুপুরে আবারও রায়পুর বাজারে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে এলাকায় কৃষক ও জমির মালিকেরা।কৃষি জমিতে সৌর বিদ্যুৎ প্লান্ট নির্মানের বিরুদ্ধে প্রতিবাদকারী কৃষকদের মধ্যে বর্তমানে আতঙ্ক বিরাজ করছে।

জানা গেছে,উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর মাঠের তিন ফসলি কৃষি জমিতে সিঙ্গাপুর ভিত্তিক সাইক্লিষ্ট এনার্জি নামে একটি বেসরকারী প্রতিষ্ঠান সরকারের বিধি-নিষেধকে উপেক্ষা করে গত দুই-আড়াই বছর আগে থেকে সৌর পাওয়ার প্লান্ট নির্মানের পাঁয়তারা করে আসছে। কিন্তু এলাকার কৃষকেরা তাদের একমাত্র আয়ের উৎস কৃষি জমিতে পাওয়ার প্লান্ট নির্মানে বাঁধা হয়ে দাঁড়ায়।
এলাকার সাধারন কৃষকদের পাশাপাশি জমির মালিকেরা জীবন দিবে,তবুও কৃষি জমিতে পাওয়ার প্লান্ট নির্মান করতে দেখে না দাবী জানিয়ে মিটিং-মিছিল প্রতিবাদ করলেও কোম্পানির কান্ট্রি ডিরেক্টর জাকির হোসেন এলাকার একটি প্রভাবশালী মহলের যোগসাজসে এলাকার কৃষকদের জমি জোরপুর্বক অধিগ্রহন করতে মরিয়া হয়ে এবং সেখানে কোপানির নামে সাইন বোর্ড টানিয়ে দেয়।এতে কৃষ্ণপুর গ্রামের কৃষকেরা আবারও প্রতিবাদে ফুঁসে ওঠে। তারা তাদের তিন ফসলি ও রুটি-রুজির একমাত্র জমিতে পাওয়ার প্লান্ট নির্মান করতে দেবে না মর্মে গত কয়েকদিন ধরে প্রতিবাদ সভা-মিছিল,মানববন্ধন করে আসছেন। গ্রামের কৃষক ও জমির মালিকেরা বৃহস্পতিবার সকালে কেন্দ্রিয় যুবলীগের সদস্য জাহাঙ্গীর আলম ও সাবেক কেন্দ্রিয় ছাত্রলীগ নেতা সাজ্জাদ হোসেনের নেতৃত্বে কয়েক’শ কৃষক ও জমির মালিক চুয়াডাঙ্গা জেলা শহরে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন করে এবং মানববন্ধন শেষে তারা জেলা প্রশাসক আমিনুল ইসলাম খানের
মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেন।সাজ্জাদ হোসেন বলেন,কোম্পানির পক্ষে স্থানীয় রায়পুর ইউনিয়ন পরিষদের
চেয়ারম্যান আব্দুর রশিদ শাহের ছেলে নয়ন কাজ করছেন। জমি অধিগ্রহণ ছাড়াই আমাদের কৃষি জমিতে পাওয়ার প্লান্ট নির্মানের জন্য নির্ধারিত স্থান সম্বলিত পুতে রাখা সাইন বোর্ড কে বা কারা ভেঙ্গে দিয়েছে এবং আমরা কেন কোম্পানির বিরুদ্ধে মিটিং মিছিল করছি সেই অপরাধে নয়ন আমাদের প্রতি ক্ষিপ্ত হয় এবং একটি মিথ্যা মামলা দিয়ে গ্রামের কৃষক সালাম,কুদ্দুস,ইদ্রিস ও মিকাইলকে পুলিশ দিয়ে গ্রেফতার করায়। আমরা জীবনদিতে প্রস্তুত। তবে জমি দিতে রাজি নয়।

কেন্দ্রিয় যুবলীগ নেতা জাহাঙ্গীর আলমের দাবী এলাকার উর্বর জমিতে ধানসহ এমন কোন ফসল নেই যেখানে জন্মায় না। সেই জমিতে এলাকার কৃষকদের পাওয়ার প্লান্ট করতে দেবে না। কিন্তু কোম্পানি কৃষকদের দাবী উপেক্ষা করে সেখানে সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য মরিয়া হয়ে উঠেছে এবং জমি অধিগ্রহণ ছাড়াই সেখানে কোম্পানির নামে সাইন বোর্ড ঝুলিয়ে দিয়েছে। প্রধানমন্ত্রীর স্পষ্ট ঘোষনা কোন কৃষি জমিতে শিল্প কল-কারখানা হবে না। কিন্তু সিঙ্গাপুর ভিত্তিক সাইক্লিক এনার্জি নামক কোম্পানি তা মানতে নারাজ। তারা যে,কোন মুল্যে সেখানে জোর করেই কৃষি জমিতে পাওয়ার প্লান্ট করতে চায়। প্রতিবাদে এলাকার কৃষকেরা বৃহস্পতিবার সকালে বিষের বোতল ও কাফনের কাপড় হাতে নিয়ে বিক্ষোভ মিছিল করেন। পাওয়ার প্লান্ট নির্মানে বিপক্ষে মিটিং মিছিল করা কৃষকদেরকে পুলিশ দিয়ে হয়রানিও করা হচ্ছে এবং ইতিমধ্যেই চারজন নিরীহ কৃষককে মিথ্যা অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

এদিকে শুক্রবার সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত শত শত কৃষক ও জমির মালিকেরা কেন্দ্রিয় ছাত্রলীগের সাবেক নেতা সাজ্জাদ হোসেনের নেতৃত্বে আবারও সৌর পাওয়ার প্লান্ট নির্মানের ও মিথ্যা মামলায় কৃষকদের গ্রেফতারের প্রতিবাদে ও তাদের মুক্তির দাবীতে রায়পুর বাজারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসুচি পালন করে। এ সময় যে কোন পরিস্থিতি মোকাবেলা করতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।জীবননগর থানার অফিসার ইনচার্জ আব্দুল খালেক বলেন,বিক্ষোভ ও মানববন্ধন কর্মসুচি থেকে যাতে কোন প্রকার বিশৃঙ্খলা সৃষ্টি না হয়,সেজন্য সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছিল। তবে বর্তমানে পরিস্থিতি শান্ত আছে।উপজেলা কৃষি অফিসার সারমিন আক্তার বলেন,কৃষ্ণপুর মাঠের জমি আবাদি। সেখানে ধান,ভুট্টা,চিনা বাদামসহ সব ধরনের আবাদ হচ্ছে। সেখানে সৌর বিদ্যুৎ প্লান্ট হওয়া না হওয়ার ব্যাপারটা কৃষি বিভাগের নয়। কৃষকরা জমি দিলে হবে,না দিলে হবে না।জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান বলেন,কোন কৃষি জমিতে কোন প্রকার স্থাপনা হবে,তা খোদ সরকারেরই নির্দেশনা রয়েছে। তাহলে সেখানে পাওয়ার প্লান্ট হয় কি ভাবে? তবে বিষয়টি গুরুত্বের সাথে দেখা হবে এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানানো হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *