ফরহাদ আহমেফ,জীবননগর(চুয়াডাঙ্গা):চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার পৌর শহরের পুরাতন লক্ষীপুর-পিয়ারাতলা সড়কের লক্ষীপুর নামক স্থানে অবস্থিত বৃটিশ আমলে নির্মিত ব্রিজটি বর্তমানে চরম ঝুঁকিপূর্ণ  এবং জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করছেন এলাকাবাসী। ব্রিজটির ওপর দিয়ে মানুষই নয়,অনেক সময় ভুল করে হালকা ভারী যানবাহনকে চলাচল করতে দেখা যায়। যে কোন সময় ব্রিজটি ধ্বসে পড়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কায় রয়েছেন এলাকাবাসী।
সরজমিনে স্থানীয়রা জানান,জীবননগর-পিয়ারাতলা ভায়া দর্শনা সড়কের পুরাতন লক্ষীপুর নামক স্থানে ভৈরব নদীর ওপর ব্রিটিশ আমলে নির্মিত হয় লোহার ব্রিজ। তৎকালীন লক্ষীপুর-পিয়ারাতলা সড়কটি মুল সড়ক হিসাবে ব্যবহৃত হত। কিন্তু স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীকে আটকে দিতে মুক্তিযোদ্ধারা ব্রিজটিকে বিচ্ছিন্ন করে দিলে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। পরবর্তীতে দেশ স্বাধীনের পর ব্রিজটি সংস্কার না করে বিকল্প সড়ক হিসাবে এ ব্রিজ থেকে মাত্র হাফ কিলোমিটার দুরে আর একটি ব্রিজ (যা কাঠের ব্রিজ নামে পরিচিত) নির্মান করে প্রধান সড়ক হিসাবে চুয়াডাঙ্গা-কালীগঞ্জ ভায়া জীবননগর সড়ক হিসাবে ব্যবহার হতে থাকে এবং আজ পর্যন্ত তা অব্যাহত আছে। ফলে অবহেলিত ব্রিজ লোহার ব্রিজের ওপর দিয়ে এলাকাবাসী জীবনের ঝুঁকি চলাচল করে আসছেন। এলাকাবাসীর অভিযোগ ব্রিজটি নির্মানের পর থেকে বড় ধরনের কোন সংস্কার না হওয়ায় বর্তমানে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।
ওই ব্রিজটির ওপর দিয়ে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী,সাধারন মানুষসহ প্রতিদিনি কয়েক’শ হালকা ভারী যানবাহন চলাচল করে থাকে। তিনটি গ্রামের মানুষের চলাচলের একমাত্র ব্রিজটি সংস্কারের আগে ধ্বসে পড়লে এলাকাবাসীকে চরম ভোগান্তির শিকার হতে হবে।
লক্ষীপুরের সাইদুর রহমানসহ একাধিক ব্যক্তি বলেন,ব্রিজটির অবস্থা বর্তমানে খুবই নাজুক। ব্রিজের ওপর দিয়ে ভারী কোন কিছু যাতায়াত করলে ব্রিজটি কাপতে থাকে। ব্রিজের নিচের গার্ডার থেকে বের হওয়া রড চুরি হয়ে যাওয়ায় তা ঝুঁকিপুর্ণ হয়ে পড়েছে। এলাকাবাসীর আশঙ্কা যে কোন সময় ব্রিজটি ভেঙ্গে পড়ে বড় ধরণের প্রাণহানির ঘটনা ঘটতে পারে।
ভৈরব নদীর ওপর শত বছরের অধিক কাল আগে নির্মিত ব্রিজটি দুই মাথায় গার্ডার ভেঙ্গে পড়ে পড়ার উপক্রম হয়েছে। অনেকাংশের মাটি সরে গেছে। গার্ডারের প্লাষ্টার খসেপড়ে রড় বেরিয়ে পড়েছে। ব্রিজটি জীবননগর পৌর এলাকার মধ্যে হওয়ায় জীবননগর পৌরসভার সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর জামাল হোসেন খোকন ও পৌর মেয়র রফিকুল ইসলাম নাম সম্বলিত দুই মাথায় দুইটি সাইন বোর্ড টানিয়ে দিয়েছেন। ওই সাইন বোর্ডে ব্রিজটি ঝুঁকিপুর্ণ এবং ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।
জীবননগর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম বলেন,ব্রিজটি দীর্ঘদিনের পুরাতন হওয়ায় ব্রিজের গার্ডারসহ বিভিন্ন স্থানে ধ্বসে পড়েছে। আপাতত ‍ব্রিজটি ঝুঁকিপুর্ণ ঘোষনা করে ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়াও ব্রিজটি সংস্কারের জন্য একটি প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। আশা করা হচ্ছে খুব শিগগিরই ব্রিজটি সংস্কারের জন্য অর্থ বরাদ্দ পাওয়া যাবে




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *