ফরহাদ আহমেদ,জীবননগর(চুয়াডাঙ্গা):চুয়াডাঙ্গার জীবননরগ উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর মাঠের তিন ফসলি জমিতে সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মানের বিরুদ্ধে আন্দোলনকারী নেতা সাজ্জাদ হোসেনকে(৩৫) আন্দোলন বিরোধী প্রতিপক্ষরা রোববার দুপুরের দিকে পার্শ্ববর্তী মহেশপুর থানা এলাকা থেকে ডিবি পুলিশ পরিচয়ে জোর করে প্রাইভেট গাড়ীতে উঠিয়ে নিয়ে জীবননগর থানা পুলিশের নিকট সোপর্দ করার অভিযোগ উঠেছে। সাজ্জাদ হোসেন কেন্দ্রিয় ছাত্রলীগের সাবেক মানব সম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক। তাকে পাওয়ার প্লান্ট নির্মানকে কেন্দ্র করে সৃষ্ট ঘটনার একটি মামলায় তাকে পুলিশ আদালতে সোপর্দ করেছেন। বাদীর ছেলে কর্তৃক আটকের ঘটনায় সচেতন মহলের মধ্যে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে।

জানা গেছে,জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের তিন ফসলি জমিতে সিঙ্গাপুর ভিত্তিক সাইক্লিক্ট এনার্জি প্রাইভেট লিমিটেড নামেরেএকটি বেসরকারী কোম্পানি গত ২০১৮ সাল থেকে সৌর বিদ্যুৎ উপাদন কেন্দ্র নির্মানের চেষ্টা চালিয়ে আসছে। কিন্তু এ প্রকল্পে বাঁধা হয়ে দাঁড়ায় কৃষ্ণপুর গ্রামের সাধারন কৃষক ও জমির মালিকেরা। তারা কৃষি জমিতে পাওয়ার প্লান্ট নির্মানের বিরোধীতা করে সেই থেকে আন্দোলন সংগ্রাম করে আসছেন। প্রধানমন্ত্রীর নিকট স্মারক লিপি প্রদানসহ স্থানীয় ভাবে কৃষকেরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসুচি পালন করে আসছেন। তাদের সে আন্দোলন সম্প্রতি তীব্র হয়ে ওঠে সাবেক কেন্দ্রিয় ছাত্রী নেতা জাহাঙ্গীর আলম ও সাজ্জাদ হোসেনের নেতৃত্বে। সর্বশেষ গত ৭ জুলাই কৃষকেরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিষের বোতল ও কাফনে কাপড় নিয়ে বিক্ষোভ করার পর তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারক লিপি জমা দেন।

এদিকে পাওয়ার প্লান্ট নির্মানের পক্ষে কোম্পানির প্রতিনিধি হিসাবে অবস্থান নেয়া আওয়ামীলীগ নেতা ও রায়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদ শাহ ও তার ছেলে নয়ন এবং আবু তাহের জবা আন্দোলনকারী নেতা জাহাঙ্গীর আলম ও সাজ্জাদ হোসেনসহ দেড় শতাধিক কৃষকের নামে পৃর্থক দু’টি মামলা করেন। এদিকে পাওয়ার প্লান্ট নির্মানকে ঘিরে স্থানীয় আওয়ামীলীগের নেতাকর্মিদের মধ্যেও পক্ষে-বিপক্ষে অবস্থান নেয়ার ব্যাপারটিও আলোচনা-সমালোচনার ব্যাপারটিও আলোচনায় উঠে এসেছে। এদিকে রোববার সকাল সাড়ে ১১ টার দিকে রায়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদের ছেলে নয়নের নেতৃত্বে একদল যুবক পার্শ্ববর্তী মহেশপুর উপজেলার খালিশপুর নামক স্থান থেকে আন্দোলনকারী নেতা সাজ্জাদ হোসেনকে ফিল্মি স্টাইলে তুলে নিয়ে জীবননগর থানা পুলিশের নিকট হস্তান্তর করে। এসময় স্থানীয় লোকজন তাদেরকে বাঁধা দিতে গেলে তারা নিজেদেরকে ডিবি পুলিশ পরিচয় দেয়ায় লোকজন পিঁছু হটে যায়।

আন্দোলনকারীদের মধ্যে অন্যতম হাবিবুর রহমান হবি বলেন,রোববার সকাল সাড়ে ১১ টার দিকে আমি ও সাজ্জাদ হোসেন বিশেষ কাজের জন্য খালিশপুর তেল পাম্পের নিকট অবস্থান করছিলাম। ওই সময় চেয়ারম্যান আব্দুর রশিদের ছেলে নয়ন প্রাইভেট কার ও মোটর সাইকেল যোগে আমাদের এলাকার ও হাসাদহের বেশ ৬-৭ জন যুবক সেখানে গিয়ে হাজির হয়। তারা সাজ্জাদকে টানা হেচড়া করে গাড়ীতে ওঠায়। আমি ডাক চিৎকার দিলে আশেপাশের লোকজন ছুটে গিয়ে তাঁদের বাঁধা দিলে তারা বলে আমরা ডিবি আমরা ডিবি আপনারা যান,তখন ব্যবসায়ী ও আশেপাশের লোকজন পিঁছু হটে। আমি তাদেরকে বাঁধা দিলে তারা আমাকেও মারপিট করে গাড়ী তোলার চেষ্টা করে। সাজ্জাদকে ধরে নিয়ে গিয়ে তারা জীবননগর থানা পুলিশের নিকট দেয়।

কেন্দ্রিয় যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম বলেন,স্থানীয় এমপি সাহেবের মদদে কৃষকদেরকে নানা ভাবে অত্যাচার নির্যাতন করা হচ্ছে। আমার ও সাজ্জাদের নামে মামলা দিয়ে আন্দোলন থামানো চেষ্টা করা হচ্ছে। মিথ্যা মামলার ঘটনায় চেয়ারম্যান আব্দুর রশিদ বাদী হলেও তার ছেলে নয়ন তো এখন পুলিশের ভুমিকা পালন করছে। সাজ্জাদকে কমান্ডো স্টাইলে পার্শ্ববর্তী থানা এলাকা থেকে ধরে নিয়ে পুলিশে দিয়েছে। তারা যত অত্যাচার নির্যাতন করুক না কেন তিন ফসলি জমিতে আমরা কোন ভাবেই পাওয়ার প্লান্ট করতে দেব না।
সরজমিনে কৃষক আবুল কালাম,ওসমান আলী,আনিসুর রহমান স্বপন,রবজেল ও বিপুলসহ একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন,চেয়ারম্যান আব্দুর রশিদ আমাদের গ্রামের কৃষকদের বিরুদ্ধে মামলা দিয়েছেন।

কিন্তু তার ছেলে রাতে পুলিশের সাথে হাতে বাটাম নিয়ে গ্রামে আসে আর মানুষের বাড়ী বাড়ী গিয়ে দরজা-জানালায় বাড়ি মারে। গ্রামের মানুষ কোম্পানির নিকট জমি বিক্রি করতে রাজি না হওয়ায় এবং তিন ফসলি জমিতে পাওয়ার প্লান্ট নির্মানের বিরুদ্ধে আন্দোলন করায় তারা একের পর পর এক গ্রামের কৃষকদের বিরুদ্ধে মামলা-জিডি করে হয়রানি করছেন। তারপরও আবার এ ভাবে রাতে রাতে পুলিশে সাথে গিয়ে অত্যাচার নির্যাতন করছে। তারা আরো বলেন,আমাদের ওপর যতই নির্যাতন করা হোক না কেন আমরা জীবন থাকতে জমি দেব না। প্রয়োজনে আমরা গ্রামের সবাই জেলখানায় যেতে রাজি আছি।

এদিকে জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় বলা হয়েছে,কৃষ্ণপুর মাঠে সোলার প্লান্ট স্থাপনকে কেন্দ্র করে মামলা হয়েছে। সেই মামলায় বিবাদীরা আইনগত ভাবে মোকাবেলা করবেন। সোলার প্লান্ট যেহেতু সরকারী ভাবে হচ্ছে না। তাই জমি অধিগ্রহণও হচ্ছে না। জমির মালিক ইচ্ছে করলে বেসরকারী কোম্পানির কাছে জমি বিক্রি করতেও পারেন,আবার নাও পারেন। এলাকার শান্তিপুর্ণ পরিবেশ বজায় রাখতে যা যা করার সবই করা হবে।জীবননগর থানার অফিসার ইনচার্জ আব্দুল খালেক বলেন,গ্রেফতারকৃত সাজ্জাদ হোসেন মামলার তিন নম্বর আসামি। তার ব্যাপারে ইনফরমেশন দিতে বলেছিলাম। কিন্তু বাদীর ছেলে নয়ন তাকে ধরে নিয়ে আসলে আমরা তাকে জীবননগর বাসষ্ট্যান্ড থেকে আটক করি। পরিস্থিত বর্তমানে শান্ত আছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *