ফরহাদ আহমেদ  : চুয়াডাঙ্গার জীবননগর পৌর এলাকার গোপালনগর গ্রামের জামে মসজিদের কমিটি গঠন কালে উপস্থিত মুসল্লিদের মতামতের কোন পাত্তা না দিয়ে আহবায়ক কমিটি স্বেচ্ছাচারিতার মাধ্যমে নেতাদের নির্দেশ দাবি করে ক্ষমতাসিন দলের ওয়ার্ড কমিটি সভাপতি জামাল উদ্দিন মান্দারকে সভাপতি এবং লুৎফর রহমানকে সম্পাদক ও আশরাফ আলীকে কোষাধ্যক্ষ করে কমিটি ঘোষনা করেন। কিন্তু তারা কমিটির বাকী সদস্যদের নাম ঘোষণা থেকে বিরত থাকেন।

এসময় উপস্থিত মুসল্লিরা সমস্বরে প্রতিবাদ জানিয়ে সকলের মতামতের ভিত্তিতে কমিটি গঠনের আহবান জানালেও তা উপেক্ষা করে এক পর্যায়ে থানা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। এমন পরিস্থিতির মোকাবেলায় গোপালনগর গ্রামের অধিকাংশ মানুষ মসজিদের অবৈধ কমিটির সমস্ত কার্যক্রম ও অনুদান থেকে নিজেদেরকে বিরত রাখার ঘোষণা দেয়াসহ কমিটিকে প্রতিহত করারও ঘোষণা দিয়েছেন।

জীবননগর পৌর শহরের গোপালনগর জামে মসজিদের কমিটির মেয়াদ গত ৫ মে শেষ হওয়ায় নতুন কমিটি গঠনের ব্যাপারে তাৎক্ষণিক ভাবে ঐক্যমত না হওয়ায় ওয়ার্ড আওয়ামী লীগের নেতা হালিম বিশ্বাসকে আহবায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি করা হয়। কিন্তু আহবায়ক কমিটি মসজিদের মুসল্লিদের মতামতের ভিত্তিতে হওয়ায় সুযোগ বাদ দিয়ে তারা ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জামাল উদ্দিন মান্দারকে সভাপতি,লুৎফর রহমানকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষনা করবে। সেই সিদ্ধান্ত মোতাবেক গত শুক্রবার জুম্মার নামাজের আগে মান্দারকে সভাপতি এবং লুৎফরকে সম্পাদক করে কমিটি ঘোষনা দেয়। এসময় হাতে গোনা দু-চারজন বাদে মুসল্লি বাদে মসজিদের উপস্থিত সকল মুসল্লিরা এ ঘোষনার তীব্র প্রতিবাদ করেন এবং কমিটিকে প্রত্যাখান করে কন্ঠ ভোটে কমিটি গঠনের দাবি জানান। কিন্তু আহবায়ক কমিটি মুসল্লিদের সে দাবিকে পাশ কাটিয়ে তাদের ঘোষণা জোরপূর্বক বলবত করেন। ব্যাপারটি নিয়ে মুসল্লিদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে পুলিশের উপস্থিতিতে পরিস্থিতি স্বাভাবিক করেন। এদিকে বিষয়টি নিয়ে এলাকায় সমালোচনার ঝড় ওঠে। কমিটি ঘোষনার আগে আহবায়ক কমিটি এলাকায় প্রচার করতে থাকে ওপরের নির্দেশ মান্দারকে সভাপতি বানাতে হবে।গোপালনগর গ্রামের আব্দুল হালিম,সেলিম, মশিউরসহ একাধিক মানুষের বক্তব্য তারা বর্তমান কমিটি মানে না। কারণ গণতান্ত্রিক উপায়ে হয়নি। ফলে গ্রামবাসী সমস্ত দান অনুদান প্রদান বন্ধ ঘেষনা দিয়েছে।

মসজিদ কমিটির সাবেক সভাপতি আতিয়ার রহমান বলেন, আহবায়ক কমিটির দায়িত্ব ছিল গনতান্ত্রিক পদ্ধতিতে সবার মতামতের ভিত্তিতে কমিটি গঠন করা। কিন্তু তারা তা না করে পৌর আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতার আমার প্রতিহিংসার বশিভুত হয়ে ক্ষমতার দাপটে আহবায়ক কমিটিকে ডেকে নিয়ে ওই নেতার অনুসারী নেতাকে কমিটির সভাপতি, সম্পাদক হিসাবে ঘোষণা দেয়ার নির্দেশ মোতাবেক মসজিদ কমিটির ঘোষণা দেয়।কমিটি নবনির্বাচিত সাধারণ সম্পাদক লুৎফর রহমান সবার মতামতের ভিত্তিতে কমিটি গঠনের আহবান জানালেও তাকে থামিয়ে দেন নবগঠিত কমিটির সভাপতি মান্দার ও তার দোসর শরিফুল।গোপালনগর জামে মসজিদের বর্তমান বিতর্কিত কমিটি নিয়ে মানুষের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.