সাতক্ষীরা থেকে শেখ আরিফুল ইসলাম আশাঃ

দ্রব্যমূল্যের উর্দ্ধগতি, বিদ্যুতের দাম বৃদ্ধি, কৃষকদের নাভিশ্বাস উঠেছে। কেবল কি ইউক্রেন রাশিয়া যুদ্ধ, কোভিড দেশের এমন পরিস্থিতির জন্য দায়ী ? মোটেও নয়। এরজন্য দায়ী ওই বাজার সিন্ডিকেট, মুষ্টিমেয় আমলা গোষ্ঠী। সামরিক বেসামরিক আমলার হাতে বাংলাদেশের সমস্ত ক্ষমতা, সমস্ত ধন সম্পদ, রাজনৈতিক ক্ষমতা আজকে কেন্দ্রীভূত হয়ে গেছে। সাতক্ষীরায় জনসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন।
তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী বলেন উন্নয়নের কথা। আমরা অস্বীকার করি না। মেট্রোরেল হয়েছে, ট্যানেল হয়েছে, এক্সপ্রেসওয়ে হয়েছে, পদ্মাসেতু হয়েছে। আমরা সবকিছু দেখি বলি জয় বাংলা। এর থেকে ভালো দেশ সুন্দর দেশ আর নাই। জয় বাংলা যখন ইনজয় বাংলা হয়ে যায় তখন সেটা আর জয় বাংলা থাকে না। তখন সেটা হয়ে যায় কিছু মুষ্ঠিমেয় লোকের স্লোগান মাত্র। সেটা মানুষের মনে সেই দাগ কাটে না।
শনিবার (৪ মার্চ) বিকেল ২টায় সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি মহিবুল্লাহ্ মোড়লের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফাহিমুল হক কিসলুর সঞ্চালনায় জনসভায় আরও বক্তব্য রাখেন পলিটব্যুরোর সদস্য সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. মোস্তফা লুৎফুল্লাহ্ সহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ। জনসভায় বক্তারা তাদের বক্তব্যে ১১ দফার দাবি তুলে ধরেন।
দাবি গুলো, ২০১৩-১৪ সালে জামাত-শিবির কতৃক সংঘটিত হত্যাকাণ্ড ও নৃশংসতার দ্রুত বিচার আইনে বিচার করতে হবে। তেল, গ্যাস, বিদ্যুৎ এর দাম কমাতে হবে। মানুষের ভোগান্তি কমাতে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ বাজার সিন্ডিকেট এর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যাবস্থা করতে হবে। ওএমএস ও টিসিবি’র পরিবর্তে শ্রমজীবী নিম্ন আয়ের মানুষের জন্য সার্বজনীন রেশনিং ব্যাবস্থা চালু করতে হবে। শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষের জন্য চাঁদাবিহীন পেনশন স্কিম চালু করতে হবে। বেতনা, মরিচ্চাপ ও কপতাক্ষ নদসহ দক্ষিণ পশ্চিমের অঞ্চলের সকল নদী বাঁচতে টিআরএম চালু করতে হবে। পানি নিষ্কাশনের উপযোগী করে নদীসহ সকল সংযোগ খাল পুনঃ খনন ও সুইচ গেট সংস্কার এবং আন্তঃনদী সংযোগ দিতে হবে। উপকূলীয় অঞ্চলে লক্ষ লক্ষ মানুষের সীমাহীন দুর্ভোগ ও পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা করার জন্য স্থায়ী ও টেকসই বেঁড়িবাধ নির্মাণ করতে হবে। নাভারণ থেকে মুন্সিগঞ্জ পর্যন্ত রেললাইন, পাবলিক বিশ্ববিদ্যালয় ও অর্থনৈতিক জোন দ্রুত বাস্তবায়ন করতে হবে। অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনায় বিঞ্জানসম্মত পাঠ্যপুস্তক প্রণয়ন করতে হবে। শিক্ষিত বেকার যুবকদের জন্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে শূন্যপদে নিয়োগ দিতে হবে। অসাম্প্রদায়িক চেতনা বিকাশে সকল উপজেলা সদরে মাল্টিপারপাস অডিটোরিয়াম নির্মাণ করতে হবে। ———————–

সমাজের আলো।।




Leave a Reply

Your email address will not be published.