সমাজের আলো : আমরা ভাসতে চাই না, বাঁচতে চাই’ এই শ্লোগানকে সামনে রেখে পশ্চিম দূর্গাবাটি বেঁড়িবাধ ভাঙনে দ্রুত বেড়িবাঁধ সংস্কার, জলবায়ু সুবিচার ও উপকূল সুরক্ষার দাবিতে সাতক্ষীরার শ্যামনগরে জলবায়ু অবরোধ কর্মসূচি পালিত হয়েছে।শুক্রবার সকাল ১০ টায় উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নে পশ্চিম দূর্গাবাটি পাউবো বেঁড়িবাধ ভাঙন সংলগ্ন খোলপেটুয়া নদেীর তীরে নৌকার ফেস্টুন ও প্লাকার্ড নিয়ে উক্ত অবরোধ কর্মসূচি পালন করা হয়।

বক্তারা বলেন, সাতক্ষীরা অঞ্চলে প্রায় সময় প্রাকৃতিক দুর্যোগ এর সম্মুখীন হতে হয়, প্রলংকারী ঘূর্ণিঝড় আম্ফানের দীর্ঘ এক বছর পার হলেও ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেননি সাতক্ষীরার উপকূলীয় এলাকার কয়েক লাখ মানুষ। লবনাক্ততার তীব্রতায় এখানে কৃষিকাজ হয়না। এরফলে অভাবগ্রস্ত হয়ে পড়েছে অধিকাংশ মানুষ। প্রতিনিয় বেড়ীবাঁধ ভাঙ্গনের আতঙ্কে দিন কাটে তাদের। যোগাযোগ ব্যবস্থাও রয়েছে বিচ্ছিন্ন।চিকিৎসা, স্যানিটেশন, সুপেয় পানি-সহ বিভিন্ন সংকটে বিপর্যস্থ এই উপকূলের লক্ষাধিক মানুষ। বক্তারা এ সময় জলবায়ু সুবিচার ও উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় অতিদ্রুত ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কার ও জলবায়ু সুবিচারের জোর দাবি জানান।

এ্যাক্টিভিস্ট বাংলাদেশ , ও যুব সংগঠন শরুব ইয়ুথ টিম এর ব্যানারে ও উপজেলা যুব ফোরাম এর সভাপতি মমিনূর রহমান এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, শরুব ইয়ুথ টিমের প্রতিষ্ঠাতা পরিচালক – এস এম জান্নাতুল নাঈম, সাংগঠনিক সম্পাদক- রাশিদুল ইসলাম, দপ্তর সম্পাদক- সাইফুল্লাহ ইসলাম, হাসিবুল হাসান, রাসেল রানা, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদী হাসান সহ প্রমুখ।উল্লেখ্য, গত ১৪ই জুলাই ২০২২ দিবাগত রাত ১১:৩০ মিনিটে খোলপেটুয়া নদীর উচ্ছ জোয়াের নাজুক বেঁড়িবাধ ভেঙে লন্ডভন্ড হয় সাতক্ষীরা শ্যামনগরের বুড়িগোয়ালিনী ইউনিয়নের দূূর্গাবাটি উপকূলীয় এলাকা। এতে পানিবন্দী হয়ে পড়ে ক্ষতিগ্রস্ত এলাকার শতাধিক মানুষ ও পানিতে নিমজ্জিত হয় হাজার হাজার বিঘা মৎস্য ঘের ও ফসলি জমি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *