সমাজের আলো : ২০১৮ সালের পর আবার ২০২১ সালে সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী নিহতের ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন-সংগ্রাম হয়েছে। বিদায়ী বছরের নভেম্বর মাসে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল ছিল রাজপথ। নানা প্রতিশ্রুতিতে আন্দোলন থেমে গেলেও সড়কে ঝরছে শিক্ষার্থীদের প্রাণ।শনিবার (১ জানুয়ারি) রোড সেফটি ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গত বছরের ডিসেম্বর মাসে ৩৮৩টি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৪১৮ জনের।

এতে আহত হন ৪৯৭ জন। নিহতের মধ্যে নারী ৬৩ জন, শিশু ৪৯ জন।সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক মাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে সংগঠনটি।তারা বলছে, নিহতদের মধ্যে ৬৬ জন শিক্ষার্থী, ৯ জন শিক্ষক, ২৭ জন ব্যবসায়ী, ১৩ জন বিক্রয় প্রতিনিধি রয়েছেন।রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৪৯টি জাতীয় মহাসড়কে সংঘটিত হয়েছে। দুর্ঘটনার মধ্যে ৫৮টি মুখোমুখি সংঘর্ষ, ১২৯টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৩টি পথচারীকে চাপা/ধাক্কা দিয়ে, ৬২টি যানবাহনের পেছনে ধাক্কা দেওয়া ও ১১টি অন্যান্য কারণে ঘটেছে।

সংগঠনটির নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, ট্রাক ও মোটরসাইকেল দুর্ঘটনা ব্যাপকভাবে বেড়েছে। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে ট্রাক চালানো, অপ্রাপ্ত বয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছেন। পথচারী নিহতের মাত্রাও উদ্বেগজনক পর্যায়ে। পথচারীরা যেমন সড়কে নিয়ম মেনে চলেন না, তেমনি যানবাহনগুলোও চলে বেপরোয়া গতিতে।তিনি বলেন, সড়ক দুর্ঘটনা ঘটছে মূলত সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে। এই উদ্বেগজনক অবস্থা থেকে উত্তরণে সরকারের তেমন কোনো উদ্যোগ দৃশ্যমান নয়। সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে কোনো আগ্রহ দেখা যাচ্ছে না।




Leave a Reply

Your email address will not be published.