সমাজের আলো : তালার আমানুল্লাপুরের সূর্যকান্ত ও পুষ্পাদাসীর মেয়ে গৃহবধু শিখারাণী হত্যার প্রতিবাদে শহীদ আব্দুর রাজ্জাকপার্কের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর সাড়ে ১২ টায় অনুষ্ঠিত সমাবেশে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি বিভুতোষ রায় সভাপতিত্ব করেন।

বিভুতোষ রায় বলেন, এই গ্রামেই এর আগে আরও দু’জন গৃহবধুকে এভাবেই হত্যা করা হয়েছে। প্রশাসনের অবহেলায় সেসব ব্যক্তিরা শাস্তির আওতায় আসেনি। ফলে আবারও শিখার মতো গৃহবধুকে যৌতুকের জন্য জীবন দিতে হলো। সঞ্জয় দাস বলেন, গত পহেলা জানুয়ারী তালা উপজেলার আটারই গ্রামে শ্বশুর অনিল ঋষি, স্বামী গোবিন্দ দাস, বিল্ব দাসীর মারপিট ও পরে শ্বাসরোধ করে শ্বশুরবাড়িতে গৃহবধু শিখাকে হত্যা করা হয়। এরপর পুলিশ শাশুড়ি বিল্বদাসীকে গ্রেপ্তার করলেও বাকি আসামীদের এখনও পর্যন্ত গ্রেপ্তার করেনি। অবিলম্বে অনিল ও গোবিন্দের গ্রেপ্তার ও দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা না করা হয় তবে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন দেশব্যাপী বৃহত্তর আন্দোলন সংগ্রামের কর্মসূচি ঘোষণা করবে।

সমাবেশে বক্তব্য রাখেন দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলনের জেলা সাধারণ সম্পাদক দুলাল দাস, জীবনের জন্য সংগঠনের নির্বাহী পরিচালক চায়না রাণী দাস, মানবাধিকার জনকল্যাণ ফাউন্ডেশনের প্রতিনিধি শাহিনুর রাহমান, দলিত নেতা স্বপন বিশ্বাস, সূর্যকান্ত ঋষি, পুষ্পা দাসী, দলিত যুব ঐক্য পরিষদের জেলা সভাপতি সুমন দাস, স্বদেশ প্রতিনিধি আজহারুল ইসলাম প্রমুখ। সমাবেশ শেষে দলিত গোষ্ঠীর শত শত নারী পুরুষ শিখা হত্যার সাথে জড়িতদেও দ্রুত গ্রেপ্তার ও শাস্তির দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল বের করে।




Leave a Reply

Your email address will not be published.